মওলানা রুমির মসনবি শরিফ প্রসঙ্গে আপনার জিজ্ঞাসা ও জবাব

আসসালামু আলাইকুম

আমি দৈনিক আলোকিত বাংলাদেশের নিয়মিত পাঠক। প্রতি শনিবারের তাসাউফ পাতার প্রতি আমার অগ্রহ অত্যন্ত প্রবল, বিশেষ করে ‘মওলানা রুমির মসনবি শরিফ’ লেখাটির জন্য পুরো সপ্তাহ অপেক্ষায় থাকি। দুনিয়ার নানা ব্যস্ততার মাঝে আমাদের রুহানি জ্ঞান ও চিন্তার খোরাক দেওয়ার জন্য এর লেখক ড. মুহাম্মদ ঈসা শাহেদী এবং আলোকিত বাংলাদেশ কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। আপনাদের নেক হায়াতের জন্য দোয়া করি। আপনাদের অবহিত করতে চাই যে, প্রতি শনিবার লেখাটি পাওয়ার পর কয়েক বন্ধু মিলে আমরা একসঙ্গে পড়ি ও এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করি। এ লেখায় মাঝে মাঝে মসনবি শরিফ থেকে যে বয়েতগুলোর উচ্চারণ দেওয়া হয়, আমরা তা ভালোভাবে উচ্চারণ করতে পারি না। মনে হয়, উচ্চারণের সঙ্গে মূল ফারসি থাকলে আমরা এর স্বাদ আরও বেশি লাভ করতে পারতাম। এখন জানার বিষয় হলো, ধারাবাহিক লেখাগুলো কি বই আকারে ছাপা আছে বা হবে? আমরা কীভাবে তা পেতে পারি। আমার মনে হয়, আমাদের মতো আরও অনেকে এ লেখা নিয়মিত পাঠ করেন। লেখকের সঙ্গে আমাদের যোগাযোগ বা জানাজানির কোনো ব্যবস্থা কি করা যায়? মসনবি শরিফ ও মওলানা রুমি (রহ.) সম্পর্কে আরও বিস্তারিতভাবে জানার কোনো উপায় থাকলে, জানালে খুশি হব। 

আবদুল্লাহ মসরুর, সাতক্ষীরা

 

ওয়াআলাইকুমুস সালাম! আপনার পত্রের জন্য অনেক ধন্যবাদ। উল্লেখিত লেখার প্রতি আপনাদের এ আগ্রহ মওলানা রুমি (রহ.) এর আধ্যাত্মিক শিক্ষা ও চিন্তাধারার কালজয়ী প্রভাবের আরেকটি প্রমাণ। আপনারা লেখাটি একসঙ্গে বসে পড়েন, এ কথা জানতে পেরে একটি পরামর্শ দিতে চাই। যদি এ নিয়ে বৈঠকি আলোচনা করেন, তাহলে কে লেখাটি পাঠ করলেন বা আলোচনায় অংশ নিলেন, তৎসঙ্গে কোথায় ও কোন তারিখে বসেছিলেন উল্লেখ করে আমাদের ঠিকানায় পাঠালে আলাদা গুরুত্ব দিয়ে আমরা তা ‘মসনবি পাঠের আসর’ শিরোনামে নিউজ আকারে ছাপাব। তাতে নতুন নতুন লোকের মাঝে মওলানা রুমির আধ্যাত্মিক জ্ঞানের বিস্তার ঘটানোর সুযোগ সৃষ্টি হবে।

শনিবারের পাতায় ‘মওলানা রুমির মসনবি শরিফ’ শীর্ষক লেখাটি ড. শাহেদী প্রত্যেক সপ্তাহে নতুন আকারে লেখেন। তবে মসনবির প্রথম খ- থেকে এ পাতায় প্রকাশিত গল্পভিত্তিক লেখাগুলো নিয়ে প্রথম খ- শিগগিরই ইসলামিক ফাউন্ডেশন প্রকাশ করবে বলে আমরা জানতে পেরেছি। তাতে বাংলা উচ্চারণের সঙ্গে মূল ফারসিও আছে। 

আপনার অপর প্রশ্নের জবাবে জানাচ্ছি যে, ড. মুহাম্মদ ঈসা শাহেদী মূল মসনবি শরিফ প্রথম থেকে অনুবাদ ও ব্যাখ্যা করছেন, তার প্রথম খ- ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়েছে। একই সঙ্গে ‘মওলানা রুমি ও মসনবির দর্শন’ নামে তার রচিত আরেকটি বই ফাউন্ডেশন প্রকাশ করেছে। ইসলামিক ফাউন্ডেশনে যোগাযোগ করলে আপনারা কিনতে পারবেন। 

এছাড়া ‘ছায়াপথ প্রকাশনী’ থেকে মওলানা রুমি (রহ.) এর জীবনে আধ্যাত্মিক বিপ্লবের অনুঘটক হজরত শামসে তাবরিযীর জীবনীটি প্রকাশ করেছেন ‘হজরত শামসে তাবরিযী’ শিরোনামে। যোগাযোগÑ ০১৭১১১১৫৮২৯

 

 ইসলাম পাতা ডেস্ক, দৈনিক আলোকিত বাংলাদেশ 


ইন্দোনেশিয়ায় হাফেজদের বিনা পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি
বিশ্ববিদ্যালয়ে ভর্তি মানেই পরীক্ষা নামক চূড়ান্ত প্রতিযোগিতার সম্মুখীন হওয়া। তারপরও
বিস্তারিত
বিশ্বের ১৩ হাজার বিশিষ্ট ব্যক্তিকে
সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ চলতি ১৪৪০ হিজরি
বিস্তারিত
রাশিয়ার এস-৪০০ আনল তুরস্ক
যুক্তরাষ্ট্রের দাবি, রাশিয়ার তৈরি এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তাদের এফ-৩৫
বিস্তারিত
হজের তালবিয়া
হজের সেøাগান ও প্রধান মৌখিক আমল হলো তালবিয়া। তালবিয়া হজের
বিস্তারিত
‘জয় শ্রীরাম’ ধ্বনি যেভাবে পরিণত
সাংবাদিকদের তিনি জানিয়েছিলেন, হামলাকারীরা তার কাপড়-চোপড় এবং দাড়ি নিয়ে বিদ্রƒপ
বিস্তারিত
আঙুর বাগান
সৌদি আরবে যখন গ্রীষ্মের লু হাওয়ার প্রকোপ বাড়তে থাকে, তখন
বিস্তারিত