কনডম বা ওষুধ নয় আসছে জন্মনিয়ন্ত্রক জেল

পুরুষদের জন্য জন্ম নিয়ন্ত্রক ওষুধের পর এবার বাজারে আসতে চলেছে জন্ম নিয়ন্ত্রক জেল। অল্প কিছু দিনের মধ্যেই ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে। যদিও এই জেলের বিষয়ে এখনো গবেষণা চলছে। আর এই ওষুধ বাজারে এলেই জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে মহিলাদের পাশাপাশি পুরুষরাও দায়িত্ব নিতে পারবেন।

উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইকেল ও’রান্ড জানান, এই ওষুধ পুরুষদের বীর্যে থাকা প্রোটিনকে বেঁধে রেখে তার চলাচলের গতিকে স্লথ করে দেবে। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই জন্ম নিয়ন্ত্রণে সাহায্য করবে এই ওষুধ। এমনই দাবি গবেষক মাইকেলের।

গবেষক দলের অন্যতম সদস্য ড. ডায়ানা ব্লাইদি জানান, বর্তমানে পুরুষের জন্মনিরোধক পদ্ধতি হিসেবে শুধু ভ্যাসেকটমি আর কনডমের ব্যবহার প্রচলিত রয়েছে। তার বিশ্বাস-এ গবেষণায় সাফল্য মিললে আনো একটি নিরাপদ ও কার্যকরী পদ্ধতি হিসেবে এই জেল জন্ম নিয়ন্ত্রণে পুরুষদের সহায়ক হয়ে উঠতে পারে।

ড. ডায়ানা আরো জানাচ্ছেন, এই জেল মাখতে হবে পুরুষের পিঠে ও কাঁধে। এই জেলে মূলত দুটি উপাদান রয়েছে। এক হচ্ছে-টেস্টোস্টেরন ও দুই সেজেস্টেরন অ্যাসিটেট নামের একটি প্রজেস্টিন। এই প্রজেস্টিন পুরুষের শুক্রাশয়ে টেস্টোস্টেরনের উৎপাদন বন্ধ করে দিতে সক্ষম। প্রজেস্টিনের প্রভাবে শুক্রাণুর উৎপাদন প্রায় বন্ধ হয়ে যায়। এই জেলে থাকা টেস্টোস্টেরন পুরুষের রক্তে হরমোনটির মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করবে। ফলে শরীরের বিভিন্ন প্রক্রিয়া সঠিকভাবে চলতে থাকবে। এ জেলটির নাম এনইএস/টি।


সুস্থ থাকতে চাইলে বিয়ে করুন
বিয়ে হল একটি সামাজিক বন্ধন বা বৈধ চুক্তি যার মাধ্যমে
বিস্তারিত
প্রস্রাবের রং হলুদ হলে কী
প্রস্রাবের রং স্বাভাবিক মানে আপনার শরীর অনেকটাই রোগমুক্ত। একথা বলার
বিস্তারিত
প্রেমিকাকে খুশি রাখতে যা করবেন!
একটা কথা প্রচলিত রয়েছে, ভালো রান্না করে পুরুষের মন জয়
বিস্তারিত
পুরুষের যেসব গুণাবলী নারীদের পছন্দ
প্রকৃতির অমোঘ নিয়মে নারী ও পুরুষ একে অন্যের প্রতি আকর্ষণ
বিস্তারিত
লাভজনক ১৫টি পার্ট টাইম ব্যবসার
পার্ট টাইম ব্যবসা বলতে সেই সকল ব্যবসাকে বোঝাঁয় যখন আপনি
বিস্তারিত
বিবাহিত জীবন সুখের করতে পড়ুন
অনেকগুলো স্বপ্নের জাল বুনে একজন নারী স্বামীর সংসার শুরু করেন।
বিস্তারিত