রংপুর চিড়িয়াখানায় নতুন অতিথি

রংপুর চিড়িয়াখানায় ঢাকা চিড়িয়াখানা থেকে নতুন কয়েকটি প্রাণি এসেছে। প্রাণিগুলো রংপুর চিড়িয়াখানার শেডে শোভা পাচ্ছে। তিন জোড়া ইমু, এক জোড়া করে উট পাখি ও গাধা এবং একটি স্ত্রী ঘোড়া আছে। তবে চাহিদার মধ্যে ছিল পুরুষ বাঘ, ইমু পাখি, উট পাখি, স্ত্রী গাধা, উল্লুখ ও কালেম পাখি। আসেনি পুরুষ বাঘ, উল্লুখ ও কালেম পাখি।

রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর জসিম উদ্দিন বলেন, রংপুর চিড়িয়াখানায় প্রাণি ও জোড়া সংকট রয়েছে। জোড়া সংকটের উল্লেখযোগ্য প্রাণির মধ্যে বাঘ ও জলহস্তি রয়েছে। খাঁচা শূন্য রয়েছে জিরাফ, জেব্রা ও চিতাবাঘ। এ চিড়িয়াখানায় ৩১টি প্রজাতির ২১৩টি প্রাণি রয়েছে। এর আগে এর সংখ্যা অনেক ছিল। প্রাণিসম্পদ মন্ত্রণালয় সচিবের বদৌলতে নতুন প্রাণিগুলো রংপুরে আনা সম্ভব হলো।

এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় উপ-পরিচালক কৃষিবিদ মো: হাবিবুর রহমান, জেলা প্রাণিসম্পদ অফিসার মো: শাহজালার খন্দকার, উপজেলা ডাক্তার মো: সারোয়ার হোসেন, ভিএস ডাক্তার সিনচিতা রহমান প্রমুখ।

চলতি বছরের ৯ ফেব্রুয়ারি রংপুর চিড়িয়াখানা ও বিনোদন উদ্যানে পরিদর্শনে আসেন প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছুল আলম মন্ডল। তিনি চিড়িয়াখানার প্রাণি ও জোড়া সংকটে অসন্তোষ প্রকাশ করেন। এর দুদিন পর ১১ ফেব্রুয়ারি রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর কয়েকটি প্রাণির তালিকা করে চাহিদাপত্র পাঠান প্রাণিসম্পদ অধিদফতরে। প্রাণি চাহিদাপত্রের মধ্যে রয়েছে, পুরুষ বাঘ, ইমু পাখি, উট পাখি, স্ত্রী গাধা, উল্লুখ ও কালেম পাখি। এর আগেও রংপুর চিড়িয়াখানা থেকে চাহিদানুয়ায়ী প্রাণি গ্রহণের সব প্রস্তুতি গ্রহণপূর্বক অধিদফতরকে অবগত করা হয়েছে। ২৬ ফেব্রুয়ারি প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন স্বাক্ষরিত ঢাকা চিড়িয়াখানা একটি চিঠি পাঠানো হয়। ওই চিঠিটি আবার জাতীয় চিড়িয়াখানা থেকে রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর বরাবর পাঠানো হয়। চিঠিটি রংপুরে আসে ৩ মার্চ।

বিভাগীয় উপ-পরিচালক কৃষিবিদ মো: হাবিবুর রহমান বলেন, বর্তমানে এসব প্রাণি দেখতে আসছে সাধারণ মানুষ। এতে করে প্রাণির প্রতি মানুষের ভালবাসা ও জানার আগ্রহ বাড়ছে। 


নিঃশর্ত ক্ষমা চাইতে শমী কায়সারকে
সাংবাদিকদের সঙ্গে অভিনেত্রী এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) প্রেসিডেন্ট
বিস্তারিত
নুসরাত হত্যায় পাহারার দায়িত্বে থাকা
ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় মহিউদ্দিন শাকিল
বিস্তারিত
চকরিয়ায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের উপজেলা প্রশাসনের
চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের সুধাশু পাহাড়স্থ হিন্দুপাড়া
বিস্তারিত
প্রতারণার অভিযোগে চক্ষু চিকিৎসককে লাখ
পাবনার চাটমোহরে চক্ষু ক্যাম্প চলাকালে মোহাম্মদ আলী (বিএমডিসি রেজিঃ নং
বিস্তারিত
একযুগ বিনাবিচারে কারাগারে আবু হানিফা!
বরগুনা জেলা কারাগারে ১২ বছর যাবৎ বরগুনার পাথরঘাট উপজেলার উত্তর
বিস্তারিত
রংপুরে সাবেক ৬০ সেনাসদস্যকে কারাগারে
রংপুরের ডিসি অফিসের অফিস সহকারী সামসুলের মাধ্যমে ভুয়া অস্ত্রের লাইসেন্স
বিস্তারিত