রংপুর চিড়িয়াখানায় নতুন অতিথি

রংপুর চিড়িয়াখানায় ঢাকা চিড়িয়াখানা থেকে নতুন কয়েকটি প্রাণি এসেছে। প্রাণিগুলো রংপুর চিড়িয়াখানার শেডে শোভা পাচ্ছে। তিন জোড়া ইমু, এক জোড়া করে উট পাখি ও গাধা এবং একটি স্ত্রী ঘোড়া আছে। তবে চাহিদার মধ্যে ছিল পুরুষ বাঘ, ইমু পাখি, উট পাখি, স্ত্রী গাধা, উল্লুখ ও কালেম পাখি। আসেনি পুরুষ বাঘ, উল্লুখ ও কালেম পাখি।

রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর জসিম উদ্দিন বলেন, রংপুর চিড়িয়াখানায় প্রাণি ও জোড়া সংকট রয়েছে। জোড়া সংকটের উল্লেখযোগ্য প্রাণির মধ্যে বাঘ ও জলহস্তি রয়েছে। খাঁচা শূন্য রয়েছে জিরাফ, জেব্রা ও চিতাবাঘ। এ চিড়িয়াখানায় ৩১টি প্রজাতির ২১৩টি প্রাণি রয়েছে। এর আগে এর সংখ্যা অনেক ছিল। প্রাণিসম্পদ মন্ত্রণালয় সচিবের বদৌলতে নতুন প্রাণিগুলো রংপুরে আনা সম্ভব হলো।

এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় উপ-পরিচালক কৃষিবিদ মো: হাবিবুর রহমান, জেলা প্রাণিসম্পদ অফিসার মো: শাহজালার খন্দকার, উপজেলা ডাক্তার মো: সারোয়ার হোসেন, ভিএস ডাক্তার সিনচিতা রহমান প্রমুখ।

চলতি বছরের ৯ ফেব্রুয়ারি রংপুর চিড়িয়াখানা ও বিনোদন উদ্যানে পরিদর্শনে আসেন প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছুল আলম মন্ডল। তিনি চিড়িয়াখানার প্রাণি ও জোড়া সংকটে অসন্তোষ প্রকাশ করেন। এর দুদিন পর ১১ ফেব্রুয়ারি রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর কয়েকটি প্রাণির তালিকা করে চাহিদাপত্র পাঠান প্রাণিসম্পদ অধিদফতরে। প্রাণি চাহিদাপত্রের মধ্যে রয়েছে, পুরুষ বাঘ, ইমু পাখি, উট পাখি, স্ত্রী গাধা, উল্লুখ ও কালেম পাখি। এর আগেও রংপুর চিড়িয়াখানা থেকে চাহিদানুয়ায়ী প্রাণি গ্রহণের সব প্রস্তুতি গ্রহণপূর্বক অধিদফতরকে অবগত করা হয়েছে। ২৬ ফেব্রুয়ারি প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. হীরেশ রঞ্জন স্বাক্ষরিত ঢাকা চিড়িয়াখানা একটি চিঠি পাঠানো হয়। ওই চিঠিটি আবার জাতীয় চিড়িয়াখানা থেকে রংপুর চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর বরাবর পাঠানো হয়। চিঠিটি রংপুরে আসে ৩ মার্চ।

বিভাগীয় উপ-পরিচালক কৃষিবিদ মো: হাবিবুর রহমান বলেন, বর্তমানে এসব প্রাণি দেখতে আসছে সাধারণ মানুষ। এতে করে প্রাণির প্রতি মানুষের ভালবাসা ও জানার আগ্রহ বাড়ছে। 


সরকার বানভাসি মানুষের পাশে আছে:
ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, বর্তমান সরকার বানভাসি মানুষের
বিস্তারিত
বুড়িগঙ্গার উভয তীরে অভিযান, ৪১
ঢাকার বুড়িগঙ্গা নদীর উভয তীরে বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ অভিযানে ৪৬তম কার্যদিবসে
বিস্তারিত
বগুড়ায় বন্যা দুর্গত এলাকায় প্রতিমন্ত্রী-উপমন্ত্রী
বগুড়ায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। যমুনায় পানি কমলেও বেড়েছে
বিস্তারিত
গঙ্গাচড়া উপজেলা আ.লীগের সম্মেলন স্থগিত
প্রায় এক দশক পর কাউন্সিলর নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপের
বিস্তারিত
তুরাগ নদে প্রাইভেট কার, গড়াচ্ছে
রাজধানীর উপকন্ঠ সাভারের আমিনবাজার সালেহপুর ব্রীজে তুরাগ নদীতে পড়ে যাওয়ার
বিস্তারিত
সিরাজগঞ্জে বিদ্যালয় ভবনের পলেস্তারা ধস,
সিরাজগঞ্জ সদর উপজেলার ডুমুর গোলামী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলাকালে
বিস্তারিত