জিমেইলরে ৫টি অন্যরকম ব্যবহার

ইমেল আইডি আজকের দিনে সবার কাছে একটা গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। প্রয়োজনীয় তথ্য চালাচালি করতে নির্ভরযোগ্য এ পদ্ধতির ব্যবহার দিন দিন বাড়ছে। জিমেইল, ইয়াহু, রেডিফ মেল এ সংস্থার মেইল আইডিগুলোর সাহায্যে মুহূর্তের মধ্যে গুরুত্বপূর্ণ তথ্য, ভিডিও এক স্থান থেকে অন্যত্র পাঠিয়ে দেওয়া যায়। সমীক্ষা বলছে, এসব মেইল সাইটগুলোর মধ্যে জিমেইল সর্বাধিক প্রসিদ্ধ। অর্থাৎ মেইল আইডি তৈরি করতে জিমেইলকে পছন্দ করেন বেশি সংখ্যক মানুষ। গত এক বছরে সিকিউরিটি সিস্টেম থেকে শুরু করে অন্যান্য ক্ষেত্রে বহুল পরিবর্তন এনেছে জিমেইল, যা অনেকেরই অজানা।

ড্রাফট করার সময় ভুলবশত মেইলটি কারও কাছে চলে যায়। এক্ষেত্রে কী করা যাবে? জিমেইলের নতুন পদ্ধতিতে সহজেই ওই প্রেরিত মেইলটিকে ফেরত আনা যাবে। জিমেইলের তরফে এখন বাড়িয়ে দেওয়া হয়েছে ‘আনডু’ করার সময়সীমা। ফলে ৩০ সেকেন্ডের মধ্যে ভুলবশত প্রেরিত মেইলটিকে ফিরিয়ে আনা যাবে ড্রাফট বক্সে। জিমেইলের সেটিংস বিভাগে থাকা ‘আনডু’ অপশনটিতে ক্লিক করলেই ব্যাক!

লক অপশনে আরও একটা নতুন বিষয় যোগ করেছে জিমেইল। কোনো মেইল পাঠানোর আগে সেই মেইলটির সঙ্গে একটা নির্দিষ্ট টাইম সেট করে দেওয়া যাবে এবং যার উদ্দেশে মেইলটি পাঠানো হবে, তিনি মেইলটি খোলার সঙ্গে সঙ্গে সে টাইম কাউন্ট শুরু হয়ে যাবে এবং ওই নির্দিষ্ট সময়ের পর আর মেইলটি খোলা যাবে না। অনেক সময় দেখা যায়, একাধিক ব্যক্তির সঙ্গে আপনাকেও কোনো একটি মেইলে ট্যাগ করা হয়েছে। প্রত্যেকেই নিজের মতো মেইলের উত্তর দিচ্ছেন এবং প্রত্যেকবারই আপনার ইনবক্সে এসে জমা হচ্ছে নতুন বাড়তি ও অপ্রাসঙ্গিক মেইল। স্বভাবতই আপনি অস্বস্তি বোধ করবেন। এক্ষেত্রে নিস্তার পাওয়ার সবচেয়ে সহজ উপায় মেইলটিকে মিউট করে দেওয়া। কেবল অনলাইনই নয়, এখন অফলাইনেও ব্যবহার করা যাবে জিমেইল। সেটিংস অপশনে গেলেই পাওয়া যাবে এ অফলাইন পরিষেবা। এক্ষেত্রে আপনি মেইল কম্পোজ করা থেকে শুরু করে, অন্য মেইল দেখাÑ সবই করা যাবে। কেবল কোনো মেইল পাঠানো যাবে না। সেভ করে রাখা যাবে। ইন্টারনেট যোগ করার সঙ্গে সঙ্গে নিজের থেকেই ওই সেভ মেইলটি নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে যাবে। পুরোনো মেইলের সন্ধান করা বা তা ডিলিট করা এখন আরও সুবিধাজনক হয়ে গেছে। সার্চ অপশনে গিয়ে, যে মেইলটির খোঁজ করছেন সেটা সম্পর্কিত কিছু লিখলে বা প্রেরকের নাম লিখলেই চলে আসবে নির্দিষ্ট মেইলটি এবং ডিলিট করা যাবে।  

 


রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরু
আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে দেশে দল গঠনের জন্য শুরু হচ্ছে
বিস্তারিত
প্রোগ্রামার হয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে
দক্ষ প্রোগ্রামার হয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার অঙ্গীকার করলেন শিক্ষার্থীরা। সম্প্রতি
বিস্তারিত
যুক্তরাজ্যের ৪ কোম্পানির ভরসা হুয়াওয়ের
যুক্তরাজ্যের চার মোবাইল ফোন অপারেটরের সঙ্গে মিলে ফাইভজি স্থাপনের কাজ
বিস্তারিত
তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতা অব্যাহত রাখবে
বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে যে সহযোগিতা করছে নেদারল্যান্ডস, তা অব্যাহত রাখার
বিস্তারিত
আরও ৫ রাইড শেয়ারিং লাইসেন্স
রাইড শেয়ারিংয়ের লাইসেন্স সংখ্যা এখন ছয়। উবার এখন পর্যন্ত আবেদন
বিস্তারিত
রবির রিটেইল পয়েন্টে ব্যাংক এশিয়ার
বিধবা, বয়স্ক ব্যক্তি, বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যাতে ব্যাংক এশিয়ার মাধ্যমে
বিস্তারিত