জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে প্রস্তুত স্মৃতিসৌধ

আগামীকাল ২৬ মার্চ, মহান স্বাধীনতা দিবস। এ উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদনে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। ইতোমধ্যেই সৌধ চত্বরের সৌন্দর্য বর্ধনের সব প্রস্তুতি সম্পন্ন হয়ে গেছে। সম্পন্ন হয়েছে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সম্মান নিবেদনে তিন বাহিনীর আয়োজনও। কড়া নিরাপত্তা বলয় গড়ে তুলেছে স্থানীয় পুলিশ।

মুক্তিকামী বীরদের স্মরণে জাতির কৃতজ্ঞতা প্রকাশ স্বরূপ ঢাকার অদূরে সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধ। নাম জানা-অজানা লাখো বীর শহীদদের স্মরণে নির্মিত পবিত্র এ স্থানটি ধুয়ে-মুছে পরিষ্কার আর রং-তুলির আঁচড়ে রাঙানো হয়েছে। কেটে-ছেঁটে পরিষ্কার করা হয়েছে সবুজ অরণ্যের গাছ-গাছালি, সবুজ ঘাস। সারিয়ে নেয়া হয়েছে ল্যাম্প পোস্টের বাতি।

সৌন্দর্যবর্ধন করা হয়েছে স্মৃতির মিনার, ফুল বাগান, পুস্পবেদী, গণসমাধি, কৃত্রিম হ্রদ, হেলিপ্যাড, অভ্যথর্না কেন্দ্র, উন্মুক্ত মঞ্চ, মসজিদসহ সৌধ চত্বরের সকল স্থাপনার। সৌন্দর্য বর্ধনের সকল কাজ শেষে ফুলে ফুলে সুশোভিত স্মৃতিসৌধ প্রস্তুত জাতির শ্রেষ্ট সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে।

জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বে নিয়োজিত গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. মিজানুর রহমান জানান, প্রতিবছরই স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধকে বর্ণিল করে তোলা হয়। এবারও তার ব্যতিক্রম নয়। আমাদের আয়োজনের কমতি নেই।

স্মৃতিসৌধে রাষ্ট্রীয় শ্রদ্ধা নিবেদনের মূল পর্বটি সম্পন্ন হয় তিন বাহিনীর অংশগ্রহণে। তাদেরও প্রস্তুতি শেষ। জাতির শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে অপেক্ষায় এখন স্মৃতিসৌধ বেদি।


চাঁদপুরে গলা কেটে স্কুলশিক্ষিকাকে হত্যা
চাঁদপুর শহরের ষোলঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা জয়ন্তী চক্রবর্তীকে (৪৫)
বিস্তারিত
শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান শিক্ষামেলা
অস্ট্রেলিয়ায় পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য এ মুহূর্তের সুখবর হলো
বিস্তারিত
নুসরাত হত্যামামলা: মনি সবার পরে
৬ এপ্রিল হল পরিদর্শক সবাইকে কাগজ দেয়া শেষে জিজ্ঞেস করেন,
বিস্তারিত
এইচএসসি পরীক্ষায় ১১ দৃষ্টি প্রতিবন্ধীর
চলতি বছর এইচএসসি পরীক্ষায় চমক দেখিয়েছে পাবনার মানবকল্যাণ ট্রাস্টের ১১
বিস্তারিত
নেত্রকোনায় বিদ্যুৎস্পৃষ্টে দাদি-নাতিসহ তিনজনের মৃত্যু
নেত্রকোনায় পৃথক ঘটনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দাদি-নাতিসহ তিনজনের মৃত্যু হয়েছে। রোববার ও
বিস্তারিত
পদ্মা-মেঘনায় খরস্রোতে চাঁদপুর-শরীয়তপুর ফেরি চালচল
সারাদেশের বিভিন্ন জেলার বন্যার পানি নেমে আসার কারণে পদ্মা-মেঘনা নদীতে
বিস্তারিত