‘স্বাধীনতা পদক’ পাওয়া শহীদ এটিএম জাফরকে সম্মানিত করল জেলা প্রশাসন

কক্সবাজারের হয়ে এই প্রথম রাষ্ট্রীয় সর্বোচ্চ পুরস্কার ‘স্বাধীনতা পদক’ পেয়েছেন মহান স্বাধীনতা যুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হলে থাকা শিক্ষার্থী শহীদ এটিএম জাফর আলম। মরণোত্তর এ পুরস্কারটি তার পক্ষ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে গ্রহণ করেছেন শহীদের ছোট ভাই উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ শাহ আলম। বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমও শহীদ এটিএম জাফর আলমের ছোট ভাই। 

জাতীয় পর্যায়ে গৌরবময় অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে ১২ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সোমবার (২৫ মার্চ) এক অনুষ্ঠানে স্বাধীনতা পদক আনুষ্ঠানিকভাবে তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কক্সবাজারের হয়ে এটিএম জাফর আলম প্রথম ‘স্বাধীনতা পদক’ পাওয়া ব্যক্তি হিসেবে তাকে আজন্ম সম্মাননা জানিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষটি ‘শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষ’ নামকরণ করে দুপুরে তা আনুষ্ঠানিক উদ্বোধনও করেছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন ও পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন। 

এ সময় জেলা প্রশাসক বলেন, কক্সবাজারের উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের রুমখা পালং গ্রামে জন্ম নেয়া এ.টি.এম জাফর আলম ১৯৭১ সালে সিভিল সার্ভিস অব পাকিস্থান (সিএসপি) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিয়োগপত্র পান। কিন্তু সিএসপি অফিসার হিসাবে যোগ দেয়ার আগে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ শুরুর প্রাক্কালেই পাকিস্তান হানাদার বাহিনীর হাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল ছাত্রাবাসের মেধাবী শিক্ষার্থী এ.টি.এম জাফর আলম শহীদ হন। তিনি রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা স্বাধীনতা পদকে ভূষিত হয়েছেন। তাই জেলা প্রশাসক হিসেবে আগামী সময়ে জেলা প্রশাসনের সাথে এ গর্বিত শহীদকে সংযুক্ত করার ক্ষুদ্র প্রয়াস চালিয়েছি আমি। আজ থেকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষটি ‘শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষ’ হিসেবে পরিচিতি পাবে। 

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক, মাসুদুর রহমান মোল্লা, জেলা নির্বাচন কর্মকর্তা বশির আহমদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট নেতা এডভোকেট তাপস রক্ষিত, কক্সবাজার প্রেসক্লাব সেক্রেটারি আবু তাহের, কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন সাধারণ সম্পাদক জাহেদ সরোয়ার সোহেল, কক্সবাজার রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ও ইত্তেফাক প্রতিনিধি সায়ীদ আলমগীরসহ জেলা প্রশাসন ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। 


রুয়েট শিক্ষককে মারধরের ঘটনায় ৩
স্ত্রীর যৌন হয়রানির প্রতিবাদ করায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের
বিস্তারিত
মানিকগঞ্জে শিশুর মরদেহ উদ্ধার, মা
মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় মো. ইয়াসিন (০৫) নামে এক শিশুর মরদেহ
বিস্তারিত
মানিকগঞ্জে মাইক্রোবাস চাপায় শিশু নিহত
মানিকগঞ্জে ছোট বোনের জন্য চিপস আনতে গিয়ে মাইক্রোবাস চাপায় রাফি
বিস্তারিত
মাদারীপুরের কাঁঠালবাড়ী ঘাটে বাসচাপায় যাত্রীর
মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ী ফেরিঘাটে মঙ্গলবার সকাল ১১টার দিকে সন্তানের জন্য
বিস্তারিত
মাদারীপুরে ২ কিশোরী ধর্ষিত, দুই
মাদারীপুর সদর উপজেলার পাঁচখোলায় দুই কিশোরীকে ধর্ষণের অভিযোগে মাসুদ মোড়ল
বিস্তারিত
কলেজ অধ্যক্ষসহ ২৫ শিক্ষকের অপসারণ
পাবনার সরকারি শহীদ বুলবুল কলেজে জাতীয় শোকদিবসের কর্মসূচি পালনে অবহেলার
বিস্তারিত