জামশেদ নাজিমের

গল্পটির বাকি অংশ

কথাগুলো শেষ করে আরিফের হাতের পোটলা নিয়ে বাসার ভেতরে যাচ্ছে এশা। পেছনে আরিফ। এশার রুমে গিয়ে তারা থামলো। বিছানায় বসে এশার উদ্দেশে আরিফÑ ‘এক গ্লাস পানি দাও।’ ওয়্যারড্রবের ওপর পোটলা রেখে ঘাড় বাঁকা করে তাকালো এশা। চোখ-মুখ কুঁচকে বাঁকা হাসি। আরিফের খুব কাছে এশাÑ ‘আসতে না আসতেই গলা শুকিয়ে গেল।’
কথা শেষে দু’জনই হেসে উঠলো। আরিফ আসলে এশা হাসে। যে হাসির কোনো কারণ থাকে না। আরিফ না থাকলে এশার হয়তো হাসি থাকত না। সামিকে নিয়ে এত চিন্তা হতো না।  বিছানার চাদরে হাত বুলিয়ে যাচ্ছে আরিফ। মাথায় একটা ভাবনা। অদৃশ্য সুখগুলো অগোছালো। সামান্য ভয় মাথায় ভর করছে। কি করবে এশাকে নিয়ে। দিনে দিনে এশা মাতাল হচ্ছে। প্রেম খেলা তাকে মাতাল করেছে। মাত্র চার বছরের প্রেম। এটাকে আসলে প্রেম বললে ভুল হবে। একটা সম্পর্ক বলা যায়। যে সম্পর্কে শুধু টান বিরাজমান। দেহের টান। মায়া কিংবা আবেগ যেখানে মূল্যহীন। ‘কি জনাব। বিছানায় ময়লা জমেছে নাকি?’ এশার আচমকা প্রবেশে আরিফ ভয় পেয়ে গেল। 
স্বাভাবিক হয়ে আরিফÑ ‘এশা বিছানার চাদরটা অনেক দিন পর বিছালে।’ ‘হ্যাঁ, সেই প্রথম দিন এ চাদরটি ছিল।’ কথা বলতে বলতে পর্দা টেনে জানালা বন্ধ করছে এশা। মাত্রই সন্ধ্যা হলো। এশার বাসায় সন্ধ্যা আর সুবেহসাদেক নেই। সব সময় সমান। কোনো সন্ধ্যাবাতি দিয়ে পূজো দিতে হয় না। আর সকালে কেবলামুখী হয়ে সিজদা দেয় না। পেট পূজার এই সংসার যেন কেমন এক খেলাঘর। এশার কাশিতে আরিফ একটু নড়েচড়ে বসছে। পানির গ্লাস ফেরত নিয়ে এশাÑ ‘আরিফ একটু টিভি দেখো। আমি ছেলের খবরটা নিয়ে আসি।’ আরিফ কোনো উত্তর না দিয়ে এশার চলে যাওয়া দেখছে। আর ভাবছে সে দিনগুলোর কথা। প্রথম দিকে আরিফের পানি চাইতে হতো না। বাসায় আসলে হরেক রকম নাস্তা থাকত। ফ্রিজ থেকে বের করে দিত ঠান্ডা পানি। দিন যত কেটেছে নাস্তা দুজনের অপছন্দ হতে চলছে। এখন আরিফের কাছে আস্ত এশাই এক ধরনের নাশতা। আরিফের চিরচেনা কক্ষ। অনেক দেখেছে। এখন আর কক্ষে কিছু দেখে না। তাকিয়ে থাকে না আশপাশের আসবাবপত্রের দিকে। 


সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নবারুণ স্কুল
সমৃদ্ধ বাংলাদেশ গড়তে স্বাধীনতাবিরোধী কর্মকা- থেকে দূরে থাকার শপথ নিয়ে
বিস্তারিত
সুন্দর ও নিরাপদ সমাজ গঠনে
মাদক ব্যবসায়ীকে যে কোনো মূল্যে বিচারের সম্মুখীন হতে হবে। যারা
বিস্তারিত
নৈতিকতার সঠিক পরিচর্যা আমাদের মাঝে
সংস্কৃতি, সভ্যতা ও সামাজিক অগ্রগতিতে শিক্ষার বিকল্প নেই। পরিবার, সমাজ,
বিস্তারিত
মানুষের চিকিৎসাসেবায় বন্ধুত্বের বন্ধনে রয়েল
সমাজের সবশ্রেণির মানুষের সেবায় বন্ধুত্বের হাত বাড়িয়ে দিচ্ছে রাজধানীর শনির
বিস্তারিত
বন্ধু ফোরামের দপ্তর থেকে
উন্নয়নের মূলধারায়Ñ এ সেøাগানকে সামনে রেখে দৈনিক আলোকিত বাংলাদেশের লেখক-পাঠক-শুভানুধ্যায়ীদের
বিস্তারিত
প্রশংসনীয় ভূমিকায় সিসিইআর মডেল কলেজ
সমৃদ্ধ বাংলাদেশ গড়তে স্বাধীনতাবিরোধী কর্মকা- থেকে দূরে থাকার শপথ নিয়ে
বিস্তারিত