বসন্ত এসে গেছে...

আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিল  নেশা                                                    

কারা যে ডাকিল পিছে! বসন্ত এসে গেছে...

অনুপম রায়ের গানের মতো ষড়ঋতুর পরিক্রমায় কুয়াশার চাদর সরিয়ে বসন্ত এসে গেছে। আজ শনিবার ঋতুরাজ বসন্তের প্রথম দিন।
কচি পাতায় আলোর নাচনের মতই বাঙালীর মনে আজ লাগবে দোলা। হৃদয় হবে উচাটন। পাতার আড়ালে আবডালে লুকিয়ে থাকা বসন্তের দূত কোকিলের মধুর কুহুকুহু ডাক, ব্যাকুল করে তুলবে অনেক বিরহি অন্তর।
কবির ভাষায় ‘ফুল ফুটুক, আর নাই ফুটুক আজ বসন্ত’ কোকিলের কুহুতান, দখিনা হাওয়া, ঝরা পাতার শুকনো নুপুরের নিক্কন, প্রকৃতির মিলন এ বসন্তেই। বসন্ত মানেই পূর্ণতা। বসন্ত মানেই নতুন প্রাণের কলরব। বসন্ত মানেই একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের এ ঋতু বাসন্তি রঙে সাজায় মনকে, মানুষকে করে আনমনা।
এদিনে অসংখ্য রমনী বাসন্তি রঙে রাঙিয়ে তোলে রাজধানীর রাজপথ, পার্ক, বইমেলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুশোভিত সবুজ চত্ত্বরসহ পুরো নগরী। এ পূর্ণতার বসন্তের দোলা ছড়িয়ে পড়ে বাংলাদেশের সর্বত্র এবং সারা পৃথিবীর সকল বাঙালীর ঘরে ঘরে। এ সময়েই শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীরগতিতে বাতাসে সঙ্গে বয়ে চলা জানান দেয় নতুন কিছুর। শীতে খোলসে ঢুকে থাকা বনবনানী অলৌকিক স্পর্শে জেগে উঠে। পলাশ, শিমুল গাছে লাগে আগুন রঙের খেলা। প্রকৃতিতে চলে মধুর বসন্তে সাজ সাজ রব।
তবে বাস্তবতার পাথর চাপা হৃদয়ে সবুজ বিবর্ণ হওয়া চোখে প্রকৃতি দেখার সুযোগ পান না নগরবাসী। কোকিলের ডাক, রঙিন কৃষ্ণচূড়া, আর আমের মুকুলের কথা বইয়ের পাতায় পড়ে থাকলেও একালের তরুণ ও তরুণীরা কিন্তু বসে থাকতে রাজি নন। গায়ে হলুদ আর বাসন্তি রঙের শাড়ি জড়িয়ে হাতে হাত রেখে তাঁরা বেড়িয়ে পড়েন। পাঞ্জাবী পড়া তরুণরাও এদিন নিজেদের রঙিন সাজে সাজাতে কম যান না। বসন্ত তারুণ্যেরই ঋতু, তাই সবারই মনে বেজে ওঠে ‘ঘুমন্ত মন তাই জেগেছে, পয়লা ফাল্গুন আনন্দের দিনে’।
উল্লেখ্য, ১৮ বছর আগে বঙ্গাব্দ ১৪০১ সাল থেকে প্রথম ‘বসন্ত উৎসব’ উদযাপন করার রীতি চালু হয়। সেই থেকে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ বসন্ত উৎসব আয়োজন করে আসছে।

 


আপনিও চাননি আপনার বাবা চুরি
শমী কায়সার, আপনার বাবা শ্রদ্ধেয় শহীদ বুদ্ধিজীবী সাংবাদিক শহিদুল্লাহ কায়সার।
বিস্তারিত
রিকশার কারণে যান চলাচলের গতি
সিলেটের যানজটের অন্যতম একটি কারণ হলো রিকশা। রিকশা নিয়ন্ত্রণ করতে
বিস্তারিত
ঢাবির টিএসসিতে যৌন হয়রানি, গণধোলাই
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আড্ডা দিতে এসে বিপত্তির শিকার হয়েছেন বেসরকারি
বিস্তারিত
যে শহরের সুন্দরী ধনী মেয়েরা
জানেন কি বিশ্বের কোনো একটি দেশে এমন একটি শহর রয়েছে,
বিস্তারিত
৩৫০ জনকে নিয়োগ দিচ্ছে বাংলাদেশ
৩৪টি বেসামরিক পদে ৩৫০ জনকে নিয়োগ দেবে বাংলাদেশ বিমান বাহিনী।
বিস্তারিত
তদবিরবাজি করলে রাজনীতি করছি কেন?
চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সদ্য পদত্যাগকারী সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি
বিস্তারিত