যেসব খাবার বাড়িয়ে দেবে বয়স

বাইরে বের হলেই ধুলোবালি ও অতিরিক্ত রোদ। ধুলোবালি ও অতিরিক্ত রোদ ত্বকের মারত্মক ক্ষতি করে। তাই বাইরের কাজ শেষে ঘরে ফিরে অবশ্যই মুখ পরিষ্কার করা উচিত। কারণ বাইরের ধুলোবালি থেকে মুখে জমে থাকা ময়লা ত্বকের ক্ষতি করে। তবে অনেকেই জানেন না, ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে খাদ্যাভ্যাসও।

কিছু খাবার রয়েছে যা আপনার বয়স বাড়িয়ে দেবে। তাই যে খাবার আপনার বয়স বাড়িয়ে দেবে সেসব খাবার এড়িয়ে চলতে হবে। দৈনন্দিন খাদ্য তালিকা থেকে এসব খাবারকে না বলুন।

আসুন জেনে নেই যেসব খাবার আপনার বয়স বাড়িয়ে দেবে।

অতিরিক্ত চিনি

অতিরিক্ত চিনি বা মিষ্টি খাবার খাবেন না। কারণ অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার আপনার ওজন বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বক শুষ্ক করে তোলে। ফলে কপালে, চোখের কোনায় বলিরেখা দেখা দিতে পারে।

অতিরিক্ত লবণ

কাঁচা লবণ উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। অতিরিক্ত মাত্রায় খাওয়া ফলে মুখ ফোলা ও থুতনির নিচে মেদ জমতে পারে। ‘দি ন্যাশনাল হার্ট, লাং অ্যান্ড ব্লাড অ্যাসোসিয়েশন’-এর গবেষকদের মতে, প্রতিদিন ৫০০ মিলিগ্রামের বেশি লবণ খেলে ফুলে যেতে পারে চোখের কোণ।

দুধ জাতীয় খাবার

অতিরিক্ত দুধ জাতীয় খাবার খেলে চোখের কোণ ফুলে উঠতে পারে। এছাড়া থুতনির নিচে মেদ, ব্ল্যাকহেডস ও ত্বকের মারাত্মক ক্ষতিকর হতে পারে।

অতিরিক্ত অ্যালকোহল

অতিরিক্ত অ্যালকোহল পান করা পলে ত্বকে বলিরেখা দেখা দেয়া, চোখ আর মুখের ফোলা ভাব বেড়ে যাওয়া ও থুতনির নিচে অতিরিক্ত মেদও জমতে পারে।

গ্লুটেনসমৃদ্ধ খাবার

গ্লুটেনসমৃদ্ধ খাবার আপনার বয়স বাড়িয়ে দিতে পারে। গ্লুটেনসমৃদ্ধ খাবার অতিরিক্ত খাওয়া যাবে না। অতিরিক্ত খেলে গালে, কপালে ব্রণ, ফুসকুড়ি দেখা দিতে পারে। গ্লুটেন অ্যালার্জির ফলে ত্বকে র‌্যাশও হতে পারে।


কীভাবে চিনবেন এরা স্বার্থপর মানুষ?
হুট করে স্বার্থপরের সঙ্গে যে কারো দেখা হয়ে যেতে পারে।
বিস্তারিত
ডায়াবেটিস চিকিৎসায় নতুনতর টেকনোলজি
ডায়াবেটিস চিকিৎসা একটি আধুনিকতম চিকিৎসা ব্যবস্থাপনা। যদিও ডায়াবেটিস খুবই সনাতন
বিস্তারিত
শীতে কমলা লেবু খেতে হবে
শীতের আগমনী বার্তা চলে এসেছে। অনেকে এরই মধ্যে লেপ-কম্বল নামাতে
বিস্তারিত
বদলাচ্ছে আবহাওয়া, রোগবালাই নিয়ে সাবধান
প্রকৃতি বদলাচ্ছে, কেমন একটা ঠাণ্ডা আবহাওয়া টের পাচ্ছি আমরা। দিনের
বিস্তারিত
যে খাবারগুলি পুরুষের শারীরিক শক্তি
বাদাম খেতে কম বেশি সবাই পছন্দ করেন। এই খাবারের স্বাস্থ্য
বিস্তারিত
চোখের যত্ন নেবেন কী ভাবে?
ইদানিং ঠিক কজন মানুষ চশমা ছাড়া ভালভাবে দেখতে পান তা
বিস্তারিত