প্রাথমিকের লিখিত পরীক্ষায় ভালো করবেন যেভাবে

আগামী ১৫ এপ্রিল থেকে প্রাথমিকের ‘সহকারী শিক্ষক’ পদে নিয়োগের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ১০ দিন আগে প্রার্থীর নিবন্ধিত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে তারিখ জানানো হবে। তাই এখন সময় প্রস্তুতির। এবারও ৮০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে ২০টি করে নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে।

বাংলা: এ অংশে ২০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। বাংলায় ভালো করতে হলে পঞ্চম থেকে দশম শ্রেণির বোর্ডের ব্যাকরণ বই মন দিয়ে পড়তে হবে। এছাড়া অন্যান্য অধ্যায় গুরুত্বসহকারে পড়া দরকার। প্রতিটি অধ্যায় ভালোভাবে পড়লে বাংলা অংশে ভালো করা যায়। এছাড়া বিগত সালের নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো ভালোভাবে পড়তে হবে।

গণিত: গণিতে ২০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। বেশিরভাগ পরীক্ষার্থীই গণিতে খারাপ করে। তাই এ অংশে ভালো করতে হলে সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত গণিতের বিভিন্ন অধ্যায় বেশি চর্চা করতে হবে। পাটিগণিত, বীজগণিত, জ্যামিতি অংশে ভালো করতে হলে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো পড়তে হবে।

ইংরেজি: ইংরেজিতে ভালো করতে ভালোভাবে গ্রামারগুলো আয়ত্তে আনতে হবে। গ্রামার থেকেই বেশিরভাগ প্রশ্ন থাকে। তাই এ অংশের ওপর যত্ন নিতে হবে। গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো পড়তে হবে মনোযোগ দিয়ে। এ অংশে প্রশ্ন থাকে ২০টি। যার বেশিরভাগ মৌলিক অধ্যায় থেকে আসে। আর দেশি-বিদেশি লেখক সম্পর্কে ধারণা রাখতে হবে। তাহলে সাহিত্যে ভালো করা যাবে।

সাধারণ জ্ঞান: এ অংশে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়ে ২০টি প্রশ্ন থাকবে। এছাড়া তথ্য ও প্রযুক্তি বিষয়েও জানতে হবে। তাই বিগত বছরের প্রশ্ন, বিসিএসের প্রশ্নগুলো ভালোভাবে পড়তে হবে। নিয়মিত পত্রিকা পড়া, সাম্প্রতিক ঘটনাবলি, রাজনীতি, ইতিহাস, সংস্কৃতি, খেলাধুলা ইত্যাদি সম্পর্কে ধারণা রাখতে হবে। প্রয়োজনে বিভিন্ন ধরনের সাধারণ জ্ঞানের বই পড়তে পারেন। তথ্যভান্ডার যত বেশি সমৃদ্ধ হবে; উত্তর করা ততই সহজ হবে।

মনে রাখবেন: নিশ্চিত না হয়ে প্রশ্নের উত্তর দিবেন না। এটা একেবারে ঠিক নয়। কারণ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। তার মানে, ৪টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। বিষয়টি খুব ভালোভাবে খেয়াল রাখতে হবে। কোন প্রশ্নের উত্তর জানা না থাকলে তা না দেওয়াই ভালো। সূত্র-জাগোনিউজ।


এইচএসসিতে মা পেলেন জিপিএ ৪,
উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে আজ।
বিস্তারিত
ব্লু মক্স সুলতান আহমদের অমর
ইস্তানবুলের প্রাচীন স্থাপত্যের এক অন্যতম নিদর্শন হচ্ছে আহমেদীয়া মসজিদ। পশ্চিমারা
বিস্তারিত
অপরূপ নিদর্শন ইস্তানবুলের সুলাইমানিয়া মসজিদ
তৃতীয় দিন আমরা ঠিক করলাম সুলাইমানিয়া মসজিদটি দেখতে যাবো। সেখানে
বিস্তারিত
ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে তালের শাঁস
পাকা তালের রস, কচি তালের শাঁস, অংকুরিত তালের আটির ভেতরের
বিস্তারিত
ইস্তানবুলের পথে পথে
ঈদের ছুটিঁতে স্বপরিবারে তুরস্কের রাজধানী ইস্তানবুলে গিয়েছিলাম। যার আবেশ এখনো
বিস্তারিত
নিষিদ্ধ নেশার কালো পথ এবার
যারা মারছে, যারা মরছে, যারা মৃত্যুর প্রহর গুনছে- এরা সবাই
বিস্তারিত