পাঠাও-উবারে প্রচুর ইনকাম, সব খোয়ালেন এই তরুণ!

বাংলাদেশ এখন স্টার্টআপগুলোর স্বর্ণযুগ। প্রতিদিনই নিত্য নতুন স্টার্টআপ স্টার্ট হচ্ছে। এমনই দুটি স্টার্টআপ হচ্ছে উবার আর পাঠাও। উবার-আমেরিকান কার সার্ভিস, আর পাঠাও- বাংলাদেশি মোটরবাইক সার্ভিস। এছাড়াও রাজধানী ঢাকায় রয়েছে বেশ কয়েকটি স্টার্টআপ সার্ভিস।

পাঠাও, উবার বাংলাদেশের তরুণদের স্বপ্ন দেখাচ্ছে। এ কারণে অনেক তরুণ অতিরিক্ত আয়ের আশায় দেশের বিভিন্ন জেলা থেকে রাজধানীতে আসছে। অবৈধভাবে ড্রাইভিং লাইসেন্স আর অদক্ষ হাতেই মোটরসাইকেল নিয়ে নেমে পরছেন রাজধানীর রাস্তায়। ফলাফল দুর্ঘটনা এবং সর্বশান্ত হওয়া।

এ রকমই একটি জলন্ত উদাহরণ খাইরুল ইসলাম (ছদ্মনাম)। গত বছর গ্রাম থেকে শহরে এসে একটি বেসরকারি কোম্পানিতে অল্প বেতনে চাকুরি শুরু করেন। প্রতিষ্ঠানেরই অন্য কর্মচারিদের প্ররোচণায় এবং অতিরিক্ত আয়ের আশায় মোটরসাইকেল কেনার সিন্ধান্ত নেন তিনি। কিন্তু তার এই সিন্ধান্ত যে তাকে আরও ভোগাবে তা তিনি ঘুণাক্ষরেও টের পাননি।

দালালে মাধ্যমে আট হাজার টাকা দিয়ে দ্রুত ড্রাইভিং লাইসেন্স সংগ্রহ করেন। তখনও তিনি চালাতে পারেন না মোটরসাইকেল। এরপর মোটরসাইকেল চালানো না শিখেই ধার-দেনা করে কিস্তিতে কিনে ফেলেন একটা মোটরসাইকেল। এরপর দশদিন বাইক চালানো শিখেই রাস্তায় নামেন তিনি। কিন্তু অদক্ষ হাতে রাজধানীর রাস্তা কতটা অনিরাপদ তা টের পান কিছুদিন পরেই।

দুইদিন বাধেই তিনটা অ্যাক্সিডেন্ট করেন তিনি। বাইকের সাইলেন্সার-এ পাঁ পুড়ে ফেলেন খাইরুল ইসলাম। এরপর বাইক কেনার একমাস পরে অর্ধেক দামে মোটরসাইকেল বিক্রি করে দেন তিনি।

এখন তিনি শারীরিক, মানসিক এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ। খাইরুল ইসলামের মতো অনেকেই আছেন যারা রাজধানীর রাস্তায় নিজেকে ভয়ঙ্কর বিপদে রাখছেন। যেটা ওই পরিবার ও সমাজের জন্য বড় ধরনের ক্ষতি। খবর-বিডি২৪লাইভ।


দোয়েল ল্যাপটপের শোরুম উদ্বোধন
দোয়েল ফ্রিডম কিউ এন ৪২ মডেলের ১৪ ইঞ্চির ল্যাপটপটি এখন
বিস্তারিত
আমার আইডি, আমার নিরাপত্তা ক্যাম্পেইনের
সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপত্তা ও সাইবার ক্রাইম সম্পর্কে সচেতনতা তৈরিতে
বিস্তারিত
রায়ান্সে আইলাইফের কোর আইথ্রি ল্যাপটপে
আমেরিকান ব্র্যান্ড আইলাইফের জেড এয়ার সিএক্স থ্রি মডেল ল্যাপটপটিতে ছাড়
বিস্তারিত
ছবি বা স্টিকার কমেন্ট বাঁচাতে
একজন তরুণী তার স্ট্যাটাসে লিখেছেন, ফেইসবুক আইডি ঝুঁকির মধ্যে রয়েছে,
বিস্তারিত
অ্যাপ ডাউনলোডের অর্ধেকই চীনে
বিশ্বজুড়ে স্মার্টফোন বিক্রিতে প্রবৃদ্ধির হার কিছুটা পড়তির দিকে থাকলেও স্মার্টফোনের
বিস্তারিত
ফেসবুকে আর থাকছে না লাইক
বিশ্বের সবচয়ে বড় ও জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক। ফেসবুকের
বিস্তারিত