অ্যাপের মাধ্যমে লক স্ক্রিনেও কাজ করা যাবে

নিরাপত্তার খাতিরে স্মার্টফোন লক করে রাখার দরকার হয়। এতে যেমন সুবিধা আছে, তেমনি বিড়ম্বনাও আছে। যেমন চট করে ছবি তোলা বা  নোট নেওয়ার প্রয়োজন হলে লক খুলতে কিছুটা বাড়তি সময় ব্যয় হয়। চাইলে অবশ্য অ্যাপের মাধ্যমে লক স্ক্রিনেই ছোট কাজগুলো করে নেওয়া যায়। এ জন্য ফোনে ইন্সটল থাকতে হবে নেক্সট লক নামের একটি অ্যাপ। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য অ্যাপটি তৈরি করেছে মাইক্রোসফট।

অ্যাপটির ফিচারগুলো : এ লক স্ক্রিন অ্যাপ বিভিন্ন অ্যাপের লিস্ট তাদের গুরুত্ব অনুসারে সাজিয়ে ও বিভিন্ন সার্ভিসে দ্রুত এক্সেস করার সুবিধা  দেবে। অ্যাপটিতে রয়েছে কাস্টম আনলক সুবিধা। ব্যবহারকারীরা পছন্দ মতো পিন, প্যাটেন্ট, ফিঙ্গারপ্রিন্টের সাহায্যে ফোনটি লক করতে পারবেন। ফোন লক থাকা অবস্থায় নোটিফিকেশনে মিসড কল, টেক্সট মেসেজ,  ফেইসবুক বা জিমেইলের আপডেট জানা যাবে। চাইলে নোটিফিকেশন ব্লকও করে রাখা যাবে। অনেক সময় জরুরি ফোন করার প্রয়োজন হয়। তাই অ্যাপটিতে রয়েছে লক অবস্থায় নির্বাচিত নম্বরে কল করার সুবিধা।
ফোন লক অবস্থায় সহজেই ক্যামরা, ফ্ল্যাশলাইট, ওয়াইফাই ও ব্লুটুথ চালু করার সুবিধা রয়েছে এ অ্যাপে। লক স্ক্রিন থেকে আবহাওয়ার খবর দেখা যাবে অ্যাপটির মাধ্যমে। ফোন লক অবস্থায় ক্যালেন্ডারে যুক্ত থাকা ইভেন্ট দেখা যাবে। মিউজিক প্লেয়ার নিয়ন্ত্রণের বাড়তি কিছু জেসচার সুবিধাও মিলবে এ অ্যাপে। 
চাইলে পছন্দ মতো ওয়ালপেপার লক স্ক্রিনে যুক্ত করা যাবে অ্যাপটির মাধ্যমে। অ্যাপটির রেটিং ৪.২ ও সাইজ ৬.২ মেগাবাইট। ব্যবহারকারীরা বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।


প্রযুক্তিতে একসঙ্গে কাজের আহ্বান
প্রযুক্তিতে উন্নত ও অনুন্নত সব দেশকে একসঙ্গে কাজ করতে আহ্বান
বিস্তারিত
বাংলা নববর্ষে ডুডলে রয়েল বেঙ্গল
পহেলা বৈশাখের দিন বিশেষ ডুডলের মাধ্যমে ব্যবহারকারীদের শুভেচ্ছা জানিয়েছে সার্চ
বিস্তারিত
আউটলুক হ্যাকের কথা জানাল মাইক্রোসফট
মাইক্রোসফট ১৪ এপ্রিল সকালে জানিয়েছে, আউটলুক ডটকম অ্যাকাউন্টে এক হ্যাকার
বিস্তারিত
ওয়াইপো বাংলাদেশে মেধাস্বত্ব একাডেমি স্থাপনে
বাংলাদেশে মেধাস্বত্ব একাডেমি স্থাপনে সহযোগিতা করবে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন
বিস্তারিত
উইন্টার ইজ কামিং গেইম
বিশ্বজুড়ে গেইম আকারে ইংরেজি সংস্করণে মুক্তি পেয়েছে ‘গেইম অব  থ্রোনস
বিস্তারিত
ইউআইইউতে নেট ফেস্ট অনুষ্ঠিত
ইউআইইউ সিসকো নেটওয়ার্কিং একাডেমির উদ্যোগে ইউআইইউ রোবটিকস ও কম্পিউটার ক্লাবের
বিস্তারিত