আমবাগানে পুলিশ ঠেকাতে আপিল

আমবাগানে পুলিশ মোতায়েনের নির্দেশনা দিয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছে রাষ্ট্রপক্ষ। সোমবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রাষ্ট্রপক্ষ থেকে এ আবেদন করা হয় বলে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ।

এর আগে গত ৯ এপ্রিল আমের মধ্যে যেন কোনও ধরনের ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ করতে না পারে সে বিষয়টি দেখার জন্য রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলে আমবাগানে পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একই সঙ্গে সাতদিনের মধ্যে রাজশাহীর বিভাগীয় কমিশনার ও ডিআইজিকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

এক রিটের সম্পূরক আবেদনের শুনানি নিয়ে ৯ এপ্রিল হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ এবং রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

এছাড়া ফলের বাজার ও আড়তে আমসহ অন্যান্য ফলে রাসায়নিক মেশানো বা ব্যবহার বন্ধ হচ্ছে কিনা তা নজরদারি করতে জেলা প্রশাসন, পুলিশ ও র‌্যাবের সমন্বয়ে একটি পর্যবেক্ষণ টিম গঠন করতে বলা হয়। পুলিশের আইজি, বিএসটিআই, র‌্যাবের মহাপরিচালককে এ আদেশ বাস্তবায়ন করে এক মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।

আমের মৌসুমকে সামনে রেখে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ এই আবেদন করে। আবেদনের পরিপ্রেক্ষিতে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ ঠেকাতে রাজশাহীসহ দেশের বিভিন্ন অঞ্চলের বড় আমবাগানে পুলিশ মোতায়েনের নির্দেশ দেন হাইকোর্ট।

এ ব্যাপারে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘আইজিপি, র‌্যাব মহাপরিচালক, বিএসটিআইয়ের ব্যবস্থাপনা পরিচালককে (কেমিক্যাল টেস্টিং উইং) দেশের বড় বড় ফলের বাজার ও আড়তে মনিটরিংয়ে টিম গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ ছাড়া রাজশাহী বিভাগীয় কমিশনার, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজিকে পুলিশ মোতায়েনের নির্দেশ দেয়া হয়।’


জায়ানের জানাজা সম্পন্ন
শ্রীলঙ্কার কলম্বোতে ভয়াবহ বোমা হামলায় নিহত শেখ ফজলুল করিম সেলিমের
বিস্তারিত
ওসি মোয়াজ্জেমের দুটি মোবাইল জব্দ
মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দি ভিডিও ধারণ এবং অনলাইনে ছড়িয়ে
বিস্তারিত
সাত কলেজের শিক্ষার্থীদের দাবি মেনে
ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া সরকারি সাত কলেজে সেশনজট নিরসন, ত্রুটিপূর্ণ
বিস্তারিত
ফোন চুরি যাওয়ায় সাংবাদিকদের আটকে
জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে নিজের দু’টি স্মার্টফোন চুরি যাওয়ায় প্রায়
বিস্তারিত
লালমাটিয়ায় ফুপুর মরদেহ দেখতে গেলেন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চাচাতো বোন হামিদা খানম রানুর মৃত্যুতে
বিস্তারিত
জায়ানকে দেখতে শেখ সেলিমের বাসায়
শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহত জায়ান চৌধুরীর মরদেহ দেখতে তার নানা
বিস্তারিত