বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড ঘোষণা

বিশ্বকাপটা ক্রিকেটারদের কাছে স্বপ্নের টুর্নামেন্ট। এই বিশ্বকাপে খেলতেই কত সাধনা আর কত পরিশ্রম। সেই বিশ্বকাপে যদি সুযোগ না মেলে কতটা খারাপ লাগে সেটি বোধহয় মাশরাফি বিন মুর্তজার চেয়ে কেউ ভালো বুঝবে না। ২০১১ বিশ্বকাপের আগে আগে চোট থেকে ফিরে এসেছিলেন। কিন্তু নির্বাচকদের মনে হলো, মাশরাফি ফিট নন। এই অজুহাতে ঘরের মাঠে বিশ্বকাপে জায়গা হলো না মাশরাফির। সেদিন একাডেমি ভবনের মাঠে চোখের পানি ফেলেছিলেন নড়াইল এক্সপ্রেস।

সেই মাশরাফি ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশ দলকে তুললেন কোয়ার্টার ফাইনালে। এবারও তাঁর নেতৃত্বে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ড যাবে দল। মাশরাফির মতো অবস্থা হয়েছে এবার তাসকিন আহমেদের। বিশ্বকাপকে লক্ষ্য বানিয়ে বিপিএল দুর্দান্ত খেললেন তিনি। তখন সবাই ধরেই নিয়েছিল, তাসকিন বিশ্বকাপে যাচ্ছেন। কিন্তু ভাগ্যের কী নির্মম পরিহাস চোট পেয়ে ছিটকে গেলেন। নিউজিল্যান্ড সফরেও যেতে পারলেন না। চোটমুক্ত হয়ে ফিরলেন বটে, কিন্তু নির্বাচকরা তাঁকে নিয়ে ঝুঁকি নিলেন না। ফলে দ্বিতীয় বিশ্বকাপ খেলা তাসকিনের স্বপ্নই রয়ে গেল। এবার যখন বাংলাদেশ বিশ্বকাপ খেলবে তখন মাশরাফির সঙ্গে বুকে বুক মিলিয়ে উদযাপনের কথা নিশ্চয় সবার মনে পড়বে।

তাসকিনের যদি বিশ্বকাপে সুযোগ না মেলে তাহলে তাঁর বিকল্প কে? এই প্রশ্নের উত্তর এসেছে একটাই-শফিউল ইসলাম। তাসকিনের মতো বিপিএলেও রংপুর রাইডার্সের হয়ে নিজেকে নিংড়ে দিয়েছেন বগুড়ার পেসার। তাসকিনের সঙ্গে বিশ্বকাপের দলে সুযোগ  পাওয়ার জন্য শফিউলের লড়াই হচ্ছিল। কিন্তু তাসকিন চোটে পড়ায় সবার ধারণা ছিল শফিউলের বিশ্বকাপ ভাগ্য খুলে যাচ্ছে। কিন্তু সবাইকে অবাক করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচকমণ্ডলী বেছে নিলেন আবু জায়েদকে। যার এখনও ওয়ানডে অভিষেকই হয়নি। তিনি বিশ্বকাপে কতটা কী করতে পারবেন সেটা সময় বলে দেবে। তবে প্রধান নির্বাচকের যুক্তি আবু জায়েদকে নেওয়া হয়েছে ইংলিশ কণ্ডিশন বিবেচনায়।

তাহলে শফিউলের অভিজ্ঞতার মূল্য নেই? অনেকে রসিকতা করে বলে থাকেন একজন ক্রিকেটারের যে গ্ল্যামার দরকার তাঁর নাকি ছিটেফোঁটাও নেই শফিউলের মধ্যে। ফলে তিনি দৃষ্টিসীমার বাইরে থাকেন সবসময়। হয়তো তাই! শফিউলের কোনও বক্তব্য দিয়ে বা সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে নিজেকে আলোচনায় রাখতে পারেন না। তাই মাঠের ক্রিকেটে পারফর্ম করেও বাংলাদেশ দলে সুযোগ পাওয়াটা তাঁর জন্য কঠিন হয়ে যায়!

পেস আক্রমণে মাশরাফি, রুবেল, মোস্তফিজ, সাইফউদ্দিনের থাকাটা বিসিবি সভাপতি নিজেই জানিয়েছিলেন। পঞ্চম পেসার নিয়ে একটা কিন্তু ছিল। চোটমুক্ত তাসকিনকে নেওয়া হবে না শফিউলের ভাগ্যের শিকে ছিড়বে? তাসকিনকে নিয়ে ঝুঁকি নিলেন না নির্বাচকরা। আর এখানেই শফিউলের ওপর কোপটা খুব সহজেই মারতে পেরেছেন নির্বাচকরা। কারণ তাঁকে বাদ দিলে খুব বেশি হইচই হবে না। সাংবাদিকেরাও খুব বেশি কালি খরচ করবেন না! ২০১১ বিশ্বকাপই বা কার মনে পড়বে? চট্টগ্রামে ইংল্যান্ডকে হারানোর অন্যতম কারিগর যে এই শফিউলই। অথচ বিশ্বকাপের দল থেকে কত সহজেই না তাঁকে ছেঁটে ফেলা যায়।

বাংলাদেশের বিশ্বকাপ দল : তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ।

আয়ারল্যান্ড সিরিজের দুজন : ইয়াসির আলী, নাঈম হাসান।


হেসে খেলে জয় টাইগারদের
এ যেন স্বপ্নকেও হার মানিয়েছেন সাকিব-তামিমরা। শেষ পর্যন্ত বিশ্বকাপের ২৩
বিস্তারিত
সাকিবের সেঞ্চুরিতে জয়ের পথে বাংলাদেশ
ওয়েস্ট ইন্ডিজের ছুঁরে দেয়া বিশাল চ্যালেঞ্জ মোকাবেলা করতে নেমে বাংলাদেশ
বিস্তারিত
সাকিবের টানা চতুর্থ ফিফটি
উইন্ডিজের ছুঁরে দেয়া বিশাল চ্যালেঞ্জ মোকাবেলা করতে নেমে বাংলাদেশ দলকে
বিস্তারিত
কটরেল ফেরালেন তামিমকে
হার্ডহিটার সৌম্য সরকারের আউটের পর থেমে নেই বাংলাদেশের রানের চাকা।
বিস্তারিত
বাংলাদেশের লক্ষ্য ৩২২ রান
মাত্র ছয় রানে দলের সেরা ব্যাটসম্যানকে হারিয়েও দ্বাদশ বিশ্বকাপের ২৩তম
বিস্তারিত
মোস্তাফিজের জোড়া শিকার, স্বস্তিতে বাংলাদেশ
দ্বাদশ বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আগে
বিস্তারিত