সংস্কারের জন্য ইন্টারনেটে ধীরগতি থাকবে ১২ দিন

সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড রিপিটার প্রতিস্থাপনের জন্য আগামী ২০ এপ্রিল থেকে পহেলা মে পর্যন্ত ১২ দিন ইন্টারনেটে ধীরগতি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড।

জানা গেছে, এসইএ-এমই-ডাব্লিউই-৪ (SEA-ME-WE-4) সাবমেরিন ক্যাবলের বাংলাদেশ ব্রাঞ্চে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন হতে প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ সম্ভাব্য ২০ এপ্রিল থেকে শুরু হয়ে ১ মে পর্যন্ত চলমান থাকবে। এ সময়ে এসএমডাব্লিউ (SMW-4) সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে টার্মিনেটেড সার্কিটসমূহ বন্ধ থাকবে। তবে, এসময় এসইএ-এমই-ডাব্লিউই-৫ (SEA-ME-WE-5) সাবমেরিন ক্যাবল ও আইটিসি (ITC) অপারেটরের সার্কিটগুলি চালু থাকবে।

এছাড়াও, রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন এসইএ-এমই-ডাব্লিউই-৫ (SEA-ME-WE-5) এর মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথের সংযোগ প্রদানের কাজ সম্পন্ন করায় আন্তর্জাতিক ভয়েস, ডাটা ও ইন্টারনেট সার্ভিসে উল্লেখযোগ্য কোনো সমস্যা হবে না।

এদিকে, রক্ষণাবেক্ষণকালীন সময় গ্রাহকদের সম্ভাব্য সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে বিএসসিসিএল কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি জানায়, আইজিডাব্লিউ ও আইআইজি (IGW, IIG) এবং অন্যান্য টেলিকম সংস্থাকে বিএসসিসিল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রেখে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন দিনগুলোতে ইন্টারনেট গ্রাহকগণ সাময়িকভাবে কিছু কিছু ক্ষেত্রে ইন্টারনেটের সামান্য ধীরগতির সম্মুখীন হতে পারেন।


যেভাবে ইউটিউব থেকে টাকা উপার্জন
আমরা যারা ইন্টারনেট নিয়ে সারাদিন কাটিয়ে দেই, তাদের বেশির ভাগই
বিস্তারিত
বদলে যাচ্ছে সেকেন্ডের হিসাব!
সেই পরিচিত কিলোগ্রামের সংজ্ঞা কিন্তু আর আগের মতো নেই। এতোদিন
বিস্তারিত
২২০ কোটি অ্যাকাউন্ট বন্ধ করল
ভুয়ো অ্যাকাউন্ট নিয়ে বহু আগেই উদ্বেগ প্রকাশ করা হয়েছিল ফেসবুক-এর
বিস্তারিত
ফেসবুকের কিছু টিপস
সোশ্যাল নেটওয়ার্কিং এর জগতে ফেসবুক এখন তুমুল জনপ্রিয়। এটি এখন
বিস্তারিত
মাদকের চেয়েও ভয়াবহ ফেসবুক
সোশ্যাল মিডিয়ার কারণে বাংলাদেশের মানুষের মধ্যে অস্থিরতা বেড়ে গেছে। এ
বিস্তারিত
ক্রমশ ছোট হয়ে যাচ্ছে চাঁদ!
বয়স বাড়ছে তার। তাই একদিকে যেমন বাড়ছে বলিরেখা, আরেকদিকে তেমনই
বিস্তারিত