দুর্যোগ-দুর্ঘটনায় সচেতনতা জরুরি: প্রধানমন্ত্রী

সচেতনতা না থাকার কারণেই বার বার অগ্নিকাণ্ডের মতো বড় বড় দুর্ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভায় এ কথা বলেন শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী বলেন- দুর্যোগ-দুর্ঘটনায় মানুষের সচেতনতা জরুরি। পরে দুর্যোগের ঝুঁকি প্রশমন করে ক্ষয়ক্ষতি কমানো এবং মোকাবিলায় নির্দেশনা প্রচারের তাগিদ দেন সরকার প্রধান।

প্রাকৃতিক দুর্যোগ বন্যা-জলোচ্ছ্বাস আর ঘূর্ণিঝড়ের পাশাপাশি সভ্যতার বিকাশজনিত দুর্ঘটনা-দুর্বিপাক কতটা ভয়াবহ আর করুণ হতে পারে- বনানী এবং চুড়িহাট্টার অগ্নিকাণ্ডে তা দেখেছে দেশের মানুষ। বার বার ঘটা এমন দুর্ঘটনায় প্রাণ যাচ্ছে মানুষের; প্রশ্নের মুখে জীবনের নিরাপত্তা।

এমন বাস্তবতায় বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের সভা। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এতে অংশ নেন সংশ্লিষ্ট ৪১ সংস্থা ও বিভাগের নীতিনির্ধারকরা।

সভার শুরুতেই দুর্যোগের ঝুঁকি মোকাবিলায় প্রধানমন্ত্রী নির্দেশনামূলক বক্তব্য রাখেন। তিনি বলেন, সচেতনতার ঘাটতি ছিল বলেই, সম্প্রতি বড় বড় দুর্ঘটনায় প্রাণহানির শিকার হয়েছে মানুষ।

প্রধানমন্ত্রী বলেন, পুরান ঢাকায় আগুনের যে বড় বড় দুর্ঘটনা ঘটলো, এছাড়া বহুতল ভবনগুলোতে আগুন লাগলো, সেখানে যারা কর্মরত ছিলেন, তাদের মধ্যে সচেতনতা ছিল না। ফায়ার এক্সিট যে আছে, তারাও সেটা জানে না।


‘ঈদের আগেই বাবাকে ফেরত চাই’
২০১৩ সালের ৪ ডিসেম্বর থেকে বাবার খোঁজ জানে না শিশু
বিস্তারিত
ঈদে এটিএম বুথে পর্যাপ্ত টাকা
পবিত্র ঈদ-উল-ফিতরের ছুটিতে যেন বিভিন্ন ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা
বিস্তারিত
‘তিন উৎস থেকে আসবে ৯৫
আগামী ২০১৯-২০ অর্থবছরের জন্য ১২ লাখ ৪০ হাজার ৯০ কোটি
বিস্তারিত
নিহত বাংলাদেশি ১২ শান্তিরক্ষীকে সম্মান
‘আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস’ উপলক্ষে গতকাল বাংলাদেশি ১২ শান্তিরক্ষীকে মরণোত্তর ‘দ্যাগ
বিস্তারিত
পানি চুক্তিসহ নানা বিষয়ে নতুন
ভারতীয় জনতা পার্টি (বিজেপি) টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করতে
বিস্তারিত
মোদীর শপথে যাচ্ছেন না শেখ
পূর্ব নির্ধারিত ত্রিদেশীয় সফর থাকায় ভারতে দ্বিতীয় দফায় নির্বাচিত প্রধানমন্ত্রী
বিস্তারিত