রাসিকের উচ্ছেদ অভিযানে মেয়রের ভাইকে জরিমানা

রাজশাহী নগরজুড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালাচ্ছে সিটি করপোরেশন। দখলমুক্ত করা হচ্ছে ফুটপাতের দোকানপাট। রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) এই অভিযানে জরিমানা গুনলেন খোদ মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের চাচাতো ভাই এএইচএম সাইদুজ্জামান নিপুণ।

নগরীর কাদিরগঞ্জ এলাকায় রাস্তার পাশে নির্মাণসামগ্রী রেখেছিলেন তিনি। রাসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল এ অপরাধে তাকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন। সাইদুজ্জামান নিপুণ জরিমানার টাকা পরিশোধ করেছেন। অবশ্য এ টাকা আদায়ে নিপুণের নির্মাণকাজে নিয়োজিত দুই শ্রমিককে ধরে নিয়ে গিয়েছিল উচ্ছেদকারী দল। জরিমানার অর্থ পরিশোধের পর তারা ছাড়া পেয়েছেন। টাকা না দিলে আইনগত ব্যবস্থা নেয়া হতো তাদের বিরুদ্ধে।

বিষয়টি স্বীকার করেছেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের চাচাতো ভাই এএইচএম সাইদুজ্জামান নিপুণ। তিনি বলেন, নিজের একতলা বাড়ি নির্মাণের কাজ করছি। তাই কিছু ইট, খোয়া ও বালু রাস্তার ধারে ছিল। সিটি করপোরেশনের উচ্ছেদকারী দল এসে ১০ হাজার টাকা জরিমানা করেন। তখন আমি বাড়িতে ছিলাম না। তাই টাকা দিতে না পারার কারণে দুই শ্রমিককে ধরে নিয়ে যাওয়া হয়। তাদের উচ্ছেদকারী দলের সঙ্গেই রাখা হয়। টাকা দিয়ে আমি তাদের ছাড়িয়ে আনি।

সাইদুজ্জামান নিপুণ বলেন, আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। বাড়িতে থাকলে সঙ্গে সঙ্গেই জরিমানার টাকা পরিশোধ করতাম। নিজে জরিমানা গুনেছি তাতে কোনো সমস্যা নেই। সাধারণ মানুষের চলাচলে যেন বিঘ্ন না ঘটে এবং নগরীর সৌন্দর্য যেন অটুট থাকে, সেজন্য এমন অভিযান প্রশংসনীয়।

প্রসঙ্গত, গত ১৫ এপ্রিল থেকে উচ্ছেদ অভিযান শুরু করেছে রাসিক। অভিযানের ষষ্ঠ দিন শনিবার কাদিরগঞ্জ ছাড়াও নগরীর বন্ধ গেট থেকে সিটিহার্ট এলাকা পর্যন্ত অভিযান চালানো হয়।

এ অভিযান নিয়ে শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট দিয়ে নগরবাসীর সহায়তা কামনা করেছেন মেয়র লিটন। এর পাশাপাশি নগর সংস্থার নির্দেশনা মানতে সবাইকে সতর্কও করেছেন তিনি।

মেয়র লিখেছেন, সাধারণ জনগণের সুবিধার কথা বিবেচনা করে মহানগরীর সব রাস্তা এবং ফুটপাত সকাল থেকে সম্পূর্ণ দখলমুক্ত রাখার জন্য বছরব্যাপী উচ্ছেদ অভিযানের সিদ্ধান্ত নিয়েছে রাসিক। তবে ফুটপাত ব্যবসায়ীদের কথা বিবেচনা করে বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত অস্থায়ী দোকানে ব্যবসা করার অনুমতি থাকছে। সেক্ষেত্রে রাত ১০টার পর রাস্তায় বা ফুটপাতে কোন স্থাপনা বা দোকান বন্ধ করে রাখা যাবে না। রাস্তায় বা ফুটপাতে সিটি করপোরেশনের অনুমতি ছাড়া নির্মাণসামগ্রীও রাখা যাবে না। নির্দেশনা অমান্য করলে নেয়া হবে আইনগত ব্যবস্থা।


মোটরসাইকেল আরোহী তিন বন্ধু ঘটনাস্থলেই
চট্টগ্রামের মিরসরাইয়ে ট্রাকের পিছনে ধাক্কা লেগে তিন মোটরসাইকেল আরোহী নিহত
বিস্তারিত
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
দিনাজপুর জেলার বিরল সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে আলম
বিস্তারিত
আগামীকাল আওয়ামী লীগের হরতালের ডাক
বান্দরবান পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি চথোয়াই মং মার্মাকে নৃশংসভাবে হত্যার
বিস্তারিত
ডাকসু ভিপির ইফতারে বাধা ছাত্রলীগের,
ব্রাহ্মণবাড়িয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নূরুল হককে
বিস্তারিত
এবার বাস্তবে দেখা মিলল নাগ-নাগিনীর
স্বচক্ষে কখনও নাগ-নাগিনী দেখেছেন? বেশির ভাগ মানুষ এ সাপকে দেখেনি।
বিস্তারিত
মাশরাফির নির্দেশে ধান কিনছে সরকার,
সাম্প্রতিক সময়ে দেশজুড়ে কৃষকের মাঝে চলছে হাহাকার। ধানের নায্য মূল্য
বিস্তারিত