চাঁদপুরে জেলেদের চাল বিতরণে অনিয়মের অভিযোগ

চাঁদপুর সদর উপজেলার হানারচরে জাটকা জেলেদের মাঝে চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ ইউনিয়নে জেলেদের ৪০ কেজি চাল দেয়ার নিয়ম থাকলেও ৩০ কেজি করে চাল দেয়া হচ্ছে।

এ নিয়ে হানারচর ইউনিয়নের ১১ জন মেম্বার শনিবার চাল বিতরণের সময় তাদের রাখা হয়নি বলে তারা চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমার কাছে  চেয়ারম্যান ছাত্তার রাঢ়ির বিরুদ্ধে লিখিত অভিযোগ করেছেন।

চাঁদপুর নৌ-সীমানায় ইলিশের পোনা জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর চাঁদপুর ষাটনল থেকে নোয়াখালীর চর আলেকজান্ডার পর্যন্ত ১২০ কিলোমিটার  এলাকায় সরকার অভয়াশ্রম ঘোষণা করেছে। ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৪ মাস জেলেদের সরকার বিকল্প কর্মসংস্থান ও খাদ্য সহায়তা হিসেবে ভিজিএফের ৪০ কেজি করে চাল বিতরণের কথা থাকলেও চাল কম দেয়ার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত সদর উপজেলার হানারচর ইউনিয়নে তৃতীয় পর্যায়ে ২ হাজার ৩৮৭ জন জেলের মাঝে চাল ইউপি চেয়ারম্যান ও সচিব জেলেদের মাঝে চাল বিতরণ করে।

এ সময় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছাত্তার রাঢ়ী, ট্যাগ অফিসার সুধির চন্দ্র পর্বত, ইউপি সচিব আব্দুল কুদ্দুছ রোকন ছাড়া অন্য কোনো ইউপি সদস্য না থাকায় নিজেদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।

ইউপি সদস্যদের না রেখে চেয়ারম্যান নিজেই চাল বিতরণ করে। সরকারি নিয়ম অনুযায়ী ৪০ কেজি চাল দেয়ার নিয়ম থাকলেও তিনি তা না দিলে ৩০ থেকে ৩৫ কেজি চাল দিয়েছেন বলে অভিযোগ উঠেছে।

১৩ নং হানারচর ইউনিয়নের পুরুষ ও মহিলা ১২ জন মেম্বারের মধ্যে ১১ জন ইউপি সদস্য চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমার বরাবর চেয়ারম্যানের বিরুদ্ধে অভিযোগ করেছেন বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিস ও মেম্বারদের সাথে আলাপকালে তারা জানান।

হানারচর ইউনিয়নের ৯ নং ওয়ার্ড মেম্বার আবুল কালাম কালু জানান, জেলেদের জাটকার চাল বিতরণের সময় এই ইউনিয়নের কোনো মেম্বার উপস্থিত ছিল না। মেম্বারদের অনুপস্থিতিতেই ইউপি চেয়ারম্যান ও সচিব জেলেদের মাঝে চাল বিতরণ করেছে।

হানারচর ইউনিয়নের অন্যান্য ইউপি সদস্য অভিযোগ করে বলেন, জাটকার চাল বিতরণে ব্যাপক অনিয়ম হচ্ছে। ৪০ কেজির জায়গায় মাত্র ৩০ কেজি চাল দিয়েছে বাকি চাল বিক্রি করে ফেলছে।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান ছাত্তার রাঢ়ি সাংবাদিকদের জানিয়েছেন, চাল বিতরণের সময় সব মেম্বার উপস্থিত ছিলেন। যে অভিযোগ করা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা। চাল বিতরণের সময় কম-বেশি দেয়া এ ধরনের ঘটনা সব ইউনিয়নেই হয়ে থাকে। এটা নতুন কিছু না।

এ ব্যাপারে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, হানারচর ইউনিয়নের ১১ জন ইউপি সদস্য অভিযোগ করেছে চাল বিতরণে অনিয়ম হয়েছে বলে। বিষয়টি আমি সরোজমিনে ওই ইউনিয়নে গিয়ে তদন্ত করে দেখে যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।


ঢাকা মেডিকেল কলেজে ভর্তির সুযোগ
মেডিকেল ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় স্থান করে নিয়ে ঢাকা মেডিকেল
বিস্তারিত
চবিতে ছাত্রী উত্ত্যক্তকারী বহিরাগত যুবক
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক ছাত্রীকে উত্ত্যক্ত করার ঘটনায় বহিরাগত যুবককে
বিস্তারিত
শীতলক্ষ্যায় ৫টি ড্রেজার ও ৩০টি
নারায়ণগঞ্জের রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে  বিআইডব্লিউটিএ
বিস্তারিত
সৌদিতে সড়ক দুর্ঘটনায় ২ সহোদরের
গত বুধবার সৌদি আরবের মদিনার কাছে একটি সড়ক দুর্ঘটনায় ৩৫
বিস্তারিত
সিরাজগঞ্জে ট্রাকচাপায় শিশু নিহত
বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় সংযোগ মহাসড়কের সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার বাগবাড়ী নামকস্থানে
বিস্তারিত
রাজশাহীতে স্কুলছাত্রীকে অপহরণের পর ধর্ষণ
রাজশাহীর মোহনপুর উপজেলায় নবম শ্রেণীর এক স্কুলছাত্রীকে অপহরণের পর ধর্ষণের
বিস্তারিত