দালিলিক প্রমাণসহ দুদকে অভিযোগ দিন: দুদক সচিব

দুর্নীতি দমন কমিশনের (দুদব) সচিব মুহাম্মদ দেলোয়ার বখত বলেছেন, দুদকে অনেকেই অভিযোগ করেন কিন্তু আমরা দেখি অনেক অভিযোগের মধ্যে ব্যক্তিগত স্বার্থ জড়িত থাকে। অনেকেই আবার দুর্নীতির অভিযোগ দেন কিন্তু তার কোনো দালিলিক প্রমাণ দিতে পারেন না।

শনিবার (২০ এপ্রিল) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্থানীয় প্রশাসন শিক্ষা বিভাগের কর্মকর্তা, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, সাংবাদিকরা আন্দোলন করার পরে তথ্য অধিকার করা হয়েছে। কিন্তু কে কয়টা আবেদন করেছেন তথ্য চেয়ে। অনেককেই আবার দেখা যায় এই আইনটিকে ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করেন। দুর্নীতি প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে।

আর সুনির্দিষ্টভাবে তথ্য দিয়ে অভিযোগ করুন, দুদক অবশ্যই ব্যবস্থা গ্রহণ করবে। আমাদের হটলাইন রয়েছে ১০৬- এই নাম্বারে যেকোনও সময় অভিযোগ দায়ের করতে পারেন। সেখানে অভিযোগ নোট নেয়ার জন্য পাঁচজন লোক সব সময় থাকেন। অনেক কিছুর অভিযোগ দুদকে আসে কিন্তু তদন্তের পর সে অভিযোগগুলোর দালিলিক প্রমাণ না পাওয়ায় দুদক কোনও প্রকার ব্যবস্থা গ্রহণ করতে পারে না।

মুহাম্মদ দেলোয়ার বখত স্কুলপর্যায়ে সততা স্টোর সম্পর্কে বলেন, মূলত বাচ্চাদের মধ্যে সততা নিষ্ঠার চেতনা গড়তে এই উদ্যোগ নেয়া হয়েছে। এখানে যদি সঠিকভাবে এই পদ্ধিতিটা শিশুদের মধ্যে ঢুকিয়ে দেয়া যায় তাহলে দুর্নীতি অনেক কমে যাবে। স্বাভাবিকভাবে ওরাই এক দিন বিভিন্ন অফিসে কাজ করবে। তাই এটাকে আমাদের সবাইকে গুরুত্বের সাথে দেখতে হবে। আর যদি দেখা যায় ওই দোকান থেকে টাকা বা মালামাল কমে গেছে তাহলে পর দিন এসেব্লির সময় সেটা মাইকে বলবেন। তাহলে লজ্জায় তারা এই কাজ থেকে বিরত থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক শফিউল আলম, পুলিশ সুপার (পদোন্নতিপ্রাপ্ত) মিজানুর রহমান, সিভিল সার্জন আশুতুষ দাস, অতিরিক্ত জেলা প্রশাসক শরীফুল ইসলাম। এছাড়া উপস্থিত ছিলেন শিক্ষা কর্মকর্তা বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক ও সাংবাদিক এবং ছাত্রছাত্রীরা।


সখীপুরে নদীতে নিখোঁজের ৬ ঘন্টা
টাঙ্গাইলের সখীপুরে সাঁতরে নদী পার হওয়ার সময় নিখোঁজ হওয়ার ছয়
বিস্তারিত
বাসর রাতে আত্মহত্যা করল স্বামী!
ভোলায় বাসর রাতে গলায় ফাঁস দিয়ে মো. মনির (২৬) নামে
বিস্তারিত
পেকুয়ায় র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ জলদস্যু
কক্সবাজারের পেকুয়ায় র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে মো. বাদশা (৩০) নামের
বিস্তারিত
ভোক্তা অধিকারের পরিচালক শামীমকে হাইকোর্টে
আদালতের নির্দেশের পর ভোক্তাদের অধিকার সংরক্ষণে হটলাইন স্থাপনের সিদ্ধান্ত নেয়
বিস্তারিত
ছয়মাস পর্যন্ত কাউকে রক্ত দিতে
ডেঙ্গু রোগীরা সুস্থ হওয়ার পরবর্তী ছয়মাস কাউকে রক্ত দিতে পারবেন
বিস্তারিত
পুকুর থেকে শিশুর লাশ উদ্ধার,
মানিকগঞ্জের হরিরামপুরে ইয়াসিন (৭) নামের এক শিশুর লাশ উদ্ধার করেছে
বিস্তারিত