মঙ্গলবার শ্রীলঙ্কায় রাষ্ট্রীয় শোক

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বিস্ফোরণের ঘটনায় মঙ্গলবার (২৩ এপ্রিল) রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

সোমবার (২১ এপ্রিল) এ ঘোষণা দেন তিনি।

শ্রীলংকার স্থানীয় সংবাদমাধ্যম নিউজ ফার্স্ট জানায়, গির্জা ও হোটেলগুলোতে নৃশংস হামলায় হতাহতদের জন্য মঙ্গলবার (২৩ এপ্রিল) জাতীয় শোক দিবস ঘোষণা করা হয়েছে।

এর আগে ভয়াবহ এ সিরিজ বিস্ফোরণের ঘটনায় আন্তর্জাতিক যোগসূত্র রয়েছে বলে মন্তব্য করেছেন শ্রীলংকার স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রিসভার মুখপাত্র রজিথা সেনারত্ন।

কলম্বোয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, আমরা বিশ্বাস করি না যে, এমন ভয়াবহ হামলা শুধু দেশের ভেতরে সীমাবদ্ধ একটি গোষ্ঠী চালিয়েছে। আন্তর্জাতিক নেটওয়ার্ক ছাড়া এসব হামলা সফল হতে পারতো না।

হামলায় হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে বলেও জানিয়েছেন শ্রীলংকার মন্ত্রীসভার এ মুখপাত্র।

তিনি জানান, মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে। নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য এক লাখ রুপি করে দেওয়া হবে। আহতদেরও ক্ষতিপূরণ দেয়া হবে। তাছাড়া বোমার আঘাতে ক্ষতিগ্রস্থ গির্জাগুলো মেরামতের জন্যও সরকারিভাবে তহবিল দেওয়া হবে।

রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডেতে শ্রীলংকার তিনটি গির্জা, তিনটি হোটেলসহ অন্তত আটটি স্থানে পরপর বোমা হামলা হয়। হামলায় ২৯০ জন ব্যক্তি নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩৬ জন বিদেশি নাগরিক। আহত পাঁচ শতাধিক।

রোববার (২১ এপ্রিল) ছিল খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব ইস্টার সানডে। হামলার সময় তিন গির্জায় ইস্টার সানডের প্রার্থনা চলছিল।

এদিকে হামলার ঘটনায় কলম্বোর একটি বাড়িতে পুলিশের অভিযানে সাত ব্যক্তিকে আটকের খবর পাওয়া গেছে। এ সময় তিন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। তবে এখন পর্যন্ত ২৪ জনকে আটকের খবর জানানো হয়েছে।


পাকিস্তানে ঢুকে যুদ্ধ করতে প্রস্তুত
পাকিস্তানের ভেতরে ঢুকে যুদ্ধ করার জন্য ভারতীয় সেনাবাহিনী প্রস্তুত রয়েছে
বিস্তারিত
উগান্ডায় তেলবাহী ট্যাঙ্কারে আগুন, নিহত
আফ্রিকার দেশ উগান্ডায় তেলবাহী ট্যাঙ্কার বিস্ফোরণে নারী ও শিশুসহ অন্তত
বিস্তারিত
মালয়েশিয়ার ৭ প্রদেশে জাকির নায়েক
ভারতের বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েকের প্রকাশ্যে বক্তৃতা দেওয়ার ওপর
বিস্তারিত
উগান্ডায় আগুন, নিহত ২০
জালানি ট্যাংকার বিস্ফোরণে উগান্ডায় ২০ জন নিহত হয়েছে। এ ঘটনায়
বিস্তারিত
ধর্ষণ করল ভাই, আর দেহব্যবসায়
বোনের সুরক্ষা ও নিরাপত্তার দায়িত্ব থাকে ভাইয়ের উপরে অথচ মুম্বইয়ে
বিস্তারিত
এবার আজাদ কাশ্মীর দখলের সুর
জম্মু-কাশ্মীরকে কেন্দ্রের নিয়ন্ত্রণে আনার পর এবার পাকিস্তান অধিকৃত আজাদ কাশ্মীরের
বিস্তারিত