মঙ্গলবার শ্রীলঙ্কায় রাষ্ট্রীয় শোক

শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বিস্ফোরণের ঘটনায় মঙ্গলবার (২৩ এপ্রিল) রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

সোমবার (২১ এপ্রিল) এ ঘোষণা দেন তিনি।

শ্রীলংকার স্থানীয় সংবাদমাধ্যম নিউজ ফার্স্ট জানায়, গির্জা ও হোটেলগুলোতে নৃশংস হামলায় হতাহতদের জন্য মঙ্গলবার (২৩ এপ্রিল) জাতীয় শোক দিবস ঘোষণা করা হয়েছে।

এর আগে ভয়াবহ এ সিরিজ বিস্ফোরণের ঘটনায় আন্তর্জাতিক যোগসূত্র রয়েছে বলে মন্তব্য করেছেন শ্রীলংকার স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রিসভার মুখপাত্র রজিথা সেনারত্ন।

কলম্বোয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, আমরা বিশ্বাস করি না যে, এমন ভয়াবহ হামলা শুধু দেশের ভেতরে সীমাবদ্ধ একটি গোষ্ঠী চালিয়েছে। আন্তর্জাতিক নেটওয়ার্ক ছাড়া এসব হামলা সফল হতে পারতো না।

হামলায় হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে বলেও জানিয়েছেন শ্রীলংকার মন্ত্রীসভার এ মুখপাত্র।

তিনি জানান, মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া হবে। নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য এক লাখ রুপি করে দেওয়া হবে। আহতদেরও ক্ষতিপূরণ দেয়া হবে। তাছাড়া বোমার আঘাতে ক্ষতিগ্রস্থ গির্জাগুলো মেরামতের জন্যও সরকারিভাবে তহবিল দেওয়া হবে।

রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডেতে শ্রীলংকার তিনটি গির্জা, তিনটি হোটেলসহ অন্তত আটটি স্থানে পরপর বোমা হামলা হয়। হামলায় ২৯০ জন ব্যক্তি নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ৩৬ জন বিদেশি নাগরিক। আহত পাঁচ শতাধিক।

রোববার (২১ এপ্রিল) ছিল খ্রিস্টান সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব ইস্টার সানডে। হামলার সময় তিন গির্জায় ইস্টার সানডের প্রার্থনা চলছিল।

এদিকে হামলার ঘটনায় কলম্বোর একটি বাড়িতে পুলিশের অভিযানে সাত ব্যক্তিকে আটকের খবর পাওয়া গেছে। এ সময় তিন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। তবে এখন পর্যন্ত ২৪ জনকে আটকের খবর জানানো হয়েছে।


ব্রেক্সিট চুক্তিতে একমত ইইউ ও
সব জটিলতার অবসান ঘটিয়ে অবশেষে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট
বিস্তারিত
হংকংয়ের পার্লামেন্টে বিরোধীদের বিক্ষোভ
গণতন্ত্রপন্থি এমপিদের বিরোধের মুখে দ্বিতীয় দিনের মতো হংকংয়ের পার্লামেন্ট অধিবেশন
বিস্তারিত
সৌদি আরবে বাসে আগুন, ৩৫
সৌদি আরবে একটি গাড়ির সঙ্গে ধাক্কা লেগে ওমরাহ যাত্রী বহনকারী
বিস্তারিত
জাপানে টাইফুনে ‍মৃতের সংখ্যা বেড়ে
প্রলয়ঙ্করী টাইফুন হাগিবিসে জাপানে মৃতের সংখ্যা বেড়ে ৭৪ জনে দাঁড়িয়েছে।
বিস্তারিত
আফগান নির্বাচনে তালেবান হামলায় নিহত
আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে তালেবান বিদ্রোহীদের চালানো বিভিন্ন সন্ত্রাসী
বিস্তারিত
গোপন ক্যামেরায় বিশ্ববিদ্যালয় শিক্ষকদের যৌন
বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের যৌন হয়রানির সমস্যা সারা বিশ্বেই কম-বেশি রয়েছে। বছর
বিস্তারিত