শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করলো আইএস

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার ঘটনায় দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। তবে এই দাবির স্বপক্ষে কোনো ভিডিও বা তথ্যপ্রমাণ দেখায়নি তারা।

মঙ্গলবার (২৩ এপ্রিল) আইএসের নিজস্ব বার্তা সংস্থা ‘আমাক’কে উদ্ধৃত করে এই তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স। এর আগে, শ্রীলঙ্কার চরমপন্থী ইসলামিক গোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামাতকে হামলার মূল সন্দেহভাজন হিসেবে দায়ী করে দেশটির সরকার।

এর আগে, গত রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডের সকালে শ্রীলঙ্কার তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল ও আরো দুটি স্থাপনায় সিরিজ বোমা হামলায় ৩২১ জনের প্রাণহানি ও ৫ শতাধিক মানুষ আহত হয়। নিহতদের মধ্যে অন্তত ৩৮ জন বিদেশি নাগরিক। এর মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই শেখ সেলিমের নাতিও রয়েছেন।

জানা যায়, শ্রীলঙ্কায় এক দশকের গৃহযুদ্ধ অব্সানের পর গত রোববারের সিরিজ বোমা হামলাটি ছিল সবচেয়ে বড় প্রাণঘাতী নৃশংসতা। এ হামলার পরপরই গতকাল সোমবার অনলাইনে এর প্রশংসা করে আইএস সমর্থকরা।

এদিকে আইএসের বার্তা সংস্থা আমাক-এ মঙ্গলবার হামলার দায় স্বীকার করে আরবিতে লেখা একটি বার্তা আসে। তবে এতে তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ দেখানো হয়নি বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

এর আগে, শোনা গিয়েছিল, ন্যাশনাল তৌহিদ জামাত নামে একটি সংগঠন এই বিস্ফোরণের পেছনে আছে। ২০১৪ সালে ওই সংগঠন তৈরি হয়। এমনিতে তাদের নাম বিশেষ শোনা যেত না। ছোট একটি সংগঠনের পক্ষে অত বড় হামলা চালানো কীভাবে সম্ভব হল, তা ভেবে পাচ্ছিলেন না অনেকে।

তদন্তকারীদের মনে হয়েছিল ন্যাশনাল তৌহিফ জামাত সংগঠনটি আইসিসের দ্বারা প্রভাবিত। কিন্তু আইসিসের সঙ্গে তাদের সরাসরি যোগাযোগ আছে কিনা জানা যাচ্ছিল না। কিন্তু আইসিস দায়িত্ব স্বীকার করার পরে অনেকেই মনে করেন, বিদেশ থেকে তৌহিদ সাহায্য পেয়েছিল।

এদিকে অনলাইনে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী মার্কিন সাইট ইনটেলিজেন্স গ্রুপ জানায়, ক্রাইস্টচার্চ মসজিদে গোলাগুলির প্রতিশোধ হিসেবে শ্রীলঙ্কার হামলাকে দেখছে আইএস। একই সঙ্গে তারা এই হামলার ঘটনায় উল্লাস প্রকাশ করেছে। এ ঘটনার একদিন পর চরমপন্থী ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করে বিবৃতি দিলো।

সাইট ইনটেলিজেন্স গ্রুপের পরিচালক রিটা কাটজ বলেছিলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে আইএসের সমর্থকরা শ্রীলঙ্কায় হামলার প্রশংসা করে হতাহতের ঘটনায় উল্লাস প্রকাশ করেছে। আইএস পরিচালিত চ্যানেলে শ্রীলঙ্কায় বিস্ফোরণের বুনো উল্লাস করা হয়েছে। এতে আত্মঘাতী বোমা হামলাকারীদের যেন আল্লাহ কবুল করে নেন সেই প্রার্থনাও করা হয়।


অস্ট্রেলিয়ায় বাংলা টিভির বর্ষপূর্তি পালন
জাঁকজমক ভাবে অস্ট্রেলিয়ায় বাংলা টিভির ২য় বর্ষপূর্তিপালন করা হয়েছে। জনপ্রিয়
বিস্তারিত
তাজিকিস্তানে আইএস কারাবন্দিদের দাঙ্গা; নিহত
তাজিকিস্তানের একটি কারাগারে বন্দি আইএস জঙ্গিদের মধ্যে দাঙ্গার ঘটনা ঘটেছে।
বিস্তারিত
যুক্তরাষ্ট্রে হামলা চালালে ইরান ধ্বংস
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার ইরানকে কঠোর ভাষায় হুঁশিয়ার করে
বিস্তারিত
চেয়ারে বসার অপরাধে পিটিয়ে হত্যা!
ভারতের গুজরাটে কেবল চেয়ারে বসার 'অপরাধে' সমাজের উঁচু শ্রেণির লোকজন
বিস্তারিত
বুথ ফেরত সমীক্ষায় জয়ী দেব-মিমি-নুসরাত
ভোট প্রচারের শুরু থেকেই তৃণমূলের লক্ষ্য ছিল ৪২-এ ৪২। কিন্তু
বিস্তারিত
ফের ভারতের সরকার মোদি!
এক মাসেরও বেশি সময় ধরে চলা ভারতের সাত দফার লোকসভা
বিস্তারিত