সিরাতুল মুস্তাকিমের আকুতি

সূরা ফাতিহায় আল্লাহ প্রথমে দোয়ার আদব শিখিয়েছেন। তারপর চাওয়ার বিষয়টি। শুরুতে আল্লাহ তায়ালার প্রশংসা ও রহমতের গুণগান, এরপর বলা হয়েছে ‘হে মহান আল্লাহ আমরা শুধু আপনারই ইবাদত করি’ এবং ‘একমাত্র আপনার থেকেই সাহায্য কামনা করি।’ অর্থাৎ ইবাদতের লক্ষ্য যেমন একমাত্র আল্লাহ, তেমনি তিনি সব চাওয়া-পাওয়া ও দোয়ার লক্ষ্যও। আল্লাহ ভিন্ন অন্য কারও ইবাদত যেমন হারাম, তেমনি অন্য কারও কাছে চাওয়াটাও হারাম। এরপর উচ্চারিত হয়েছে কাক্সিক্ষত চাওয়ার চরম বিষয়টি। সেটি হলোÑ ‘ইহদিনাস্ সিরাতাল মুস্তাকিম, সিরাতাল্লাজিনা আনয়ামতা আলাইহিম-গাইরিল মাগদুবি আলাইহিম ওয়ালাদ দ্বাল্লিন’ অর্থাৎ (হে আল্লাহ) ‘আমাদের সিরাতাল মুস্তাকিমের পথটি দেখান। তাদের পথ, যাদের ওপর আপনি অনুগ্রহ দান করেছেন এবং তাদের পথ নয়, যাদের ওপর আপনার ক্রোধ নিপতিত এবং যারা পথভ্রষ্ট।’ 

সিরাতুল মুস্তাকিমটি পাওয়া এবং পথভ্রষ্টতা থেকে বাঁচার আকুতি। এটিই হলো দোয়ার মূল বিষয়। সিরাতুল মুস্তাকিম পাওয়ার কামনা যেমন এখানে প্রবল, তেমনি অতি প্রবল হলো যারা পথভ্রষ্ট এবং যাদের ওপর মহান আল্লাহর অভিসম্পাত বা আজার তাদের থেকে দূরে থাকার ইচ্ছা। সম্পদ লাভ, সন্তান লাভ, চাকরি লাভ, সুস্থতা লাভ, পেশাগত সাফল্য লাভ, সম্মান লাভ, মানুষের জীবনে এগুলো গুরুত্বপূর্ণ বিষয়। অথচ আল্লাহ নির্দেশিত মোমিনদের সে চাওয়ার তালিকায় সেগুলো গুরুত্ব পায়নি। গুরুত্ব পেয়েছে সিরাতুল মুস্তাকিম। গুরুত্ব পেয়েছে পথভ্রষ্টতা ও পথহারা মানুষের থেকে বাঁচার বিষয়। 
কিন্তু প্রশ্ন হলো, আজকের মুসলমানদের চাওয়া-পাওয়া ও চেতনায় মহান আল্লাহর শেখানো সে দোয়ার প্রতিফলন কতটুকু? নামাজের প্রথম রাকাতে তেলাওয়াত ছাড়া দোয়ার মজলিশ বা ব্যক্তিগত মোনাজাতে এ সর্বশ্রেষ্ঠ দোয়াটি গুরুত্ব পায় কতটুকু? চেতনা রাজ্যে সিরাতুল মুস্তাকিমের বিষয় যে কতটা গুরুত্ব হারিয়েছে এটি কি তারই প্রমাণ নয়? এজন্যই কি আজকের মুসলমানদের জীবনে এত পথভ্রষ্টতা? জীবনে সম্পদ, সন্তান, যশলাভ সত্ত্বেও যে জীবনে সিরাতুল মুস্তাকিম নেইÑ তা কি সফল জীবন? মানবজীবনে এর চেয়ে বড় ব্যর্থতা আর কি হতে পারে?
আল্লাহ তায়ালা তার নেয়ামত সবাইকে সমানভাবে দেননি; কিন্তু জান্নাত ক্রয়ের সামর্থ্য সবাইকে সমানভাবে দিয়েছেন। সেটি কিনতে হয় ঈমান, তাকওয়া, নেক আমল এবং সিরাতুল মুস্তাকিমে আজীবন পথচলার মধ্য দিয়ে, ইসলামের সাম্য তো এখানেই। সিরাতুল মুস্তাকিমের রাজপথ প্রশস্ত। সেটির অবস্থান ব্যবসা-বাণিজ্যে, প্রশাসন, রাজনীতি, আইন-আদালতসহ প্রতিটি কর্মে। ঈমানদারকে প্রতিটি কর্মে সে সিরাতুল মুস্তাকিমে টিকে থাকতে হয়। সত্যপথ থেকে বিচ্যুতির জন্য জরুরি নয় লাগাতার ভ্রষ্টতা, এক মুহূর্তের বিচ্যুতি যেমন গাড়িকে গভীর খাদে ফেলে, তেমনি একটি মাত্র অবাধ্যতাই ব্যক্তিকে অভিশপ্ত কাফেরে পরিণত করে। ইবলিসের ক্ষেত্রে তো সেটিই হয়েছিল। ভ্রষ্টতা বা বিচ্যুতি থেকে বাঁচার প্রতি মুহূর্তের এরূপ বাঁচার কাজে মহান আল্লাহর করুণা ভিক্ষার যে লাগাতার প্রার্থনা সেটিই তো জিকির। মোমিনের সে জিকিরে মহান আল্লাহর করুণা লাভের বিষয়টি যেমন গুরুত্ব পায়, তেমনি গুরুত্ব পায় সিরাতুল মুস্তাকিমে পথচলায় তার নিজ দায়িত্ববোধের বিষয়টিও। 
আমাদের দৈনন্দিন জীবনের প্রতিদিনের প্রতিটি মুহূর্তই হলো অসংখ্য বাঁকা পথের মিলনমোহনা। অসংখ্য মত ও পথের ভিড়ে দাঁড়িয়ে তাকে প্রতি মুহূর্তে সিরাতাল মুস্তাকিমকে বেছে নিতে হয়। যে সমাজে আল্লাহর অবাধ্য ও বিদ্রোহীদের দাপট, সে সমাজে এ পথটিকে খুঁজে বের করা সহজ নয়। সেটি ঢাকা পড়ে ভ্রান্ত পথের ভিড়ে। 
মানুষকে দেওয়া আল্লাহ তায়ালার সামর্থ্য বিস্ময়কর। সে সামর্থ্যরে বলে মানুষ বিভিন্ন গ্রহে পৌঁছতে পারে। বিস্ময়কর আবিষ্কারও করতে পারে। প্রশ্ন হলো, সিরাতাল মুস্তাকিমের সন্ধান পাওয়াটা কি সে তুলনায় এতই কঠিন? অণু-পরমাণুর সন্ধান পাওয়ার চেয়েও কি সেটি দুরূহ। তাই বিবেক-বুদ্ধি খাটিয়ে সঠিক পথটি বেছে নিতে হবে আমাদের। তাই আল্লাহর কাছে বিনীত আবেদন, ‘তুমি আমাদের সঠিক পথ দেখাও।’ কল্পিত দর্শনের গোলক ধাঁধার মধ্য থেকে আলাদা করে চিন্তা ও কর্মের সহজ-সরল ও সুস্পষ্ট রাজপথটি আমাদের দেখাও। যেহেতু ইসলাম-আলো-গতি সোজা, অনেক উপাস্য থেকে এক ইলাহর বন্দেগি সোজা, বাঁকা পথের চেয়ে রাজপথ সোজা, মাখলুক-বহুসৃষ্টির কাছে চাওয়া থেকে একজন স্রষ্টার কাছে চাওয়া সোজা, যেমনি একটি বিন্দু থেকে আরেকটি বিন্দু পর্যন্ত সরলরেখা একটিই হয়। জীবনের গতিপথের প্রতিটি শাখা-প্রশাখায়, প্রতিটি বিভাগে, চিন্তা ও কর্মে আমাদের কর্ম যেন হয় সেই সোজা রেখার মানদ-ে আল্লাহরই সন্তুষ্টির অভিসারী। আল্লাহ আমাদের সিরাতুল মুস্তাকিমে চলার তৌফিক দিন। আমিন। 


বিবাহের জন্য মেয়ে দেখতে গেলে
বিবাহ করতে প্রত্যেক পুরুষকেই মেয়ে পছন্দ করা আবশ্যক। যার কারণে
বিস্তারিত
সদকাতুল ফিতরের বিধান
আল্লাহ তায়ালার পক্ষ থেকে যেসব দান প্রদান করা বান্দার ওপর
বিস্তারিত
আজকের তারাবি ২১
দৈনিক আলোকিত বাংলাদেশের ইসলাম পাতায় ‘আজকের তারাবি’ শিরোনামে প্রতিদিন তারাবি
বিস্তারিত
‘বদর যুদ্ধের চেতনা মুসলিম জাতিসত্তার
ইসলামের সূচনালগ্নে আত্মনিবেদনের যে উজ্জ্বল অনুশীলন বদরের প্রান্তরে সাহাবায়ে কেরাম
বিস্তারিত
রমজানে জীবনযাপন : বিধিনিয়মের জীবনঘনিষ্ঠ
‘রমজানবিষয়ক গ্রন্থ রচনা করা অসম্ভব, বেশি হলে সংকলন করা যেতে
বিস্তারিত
মাসআলা
রোজা ও নামাজ ফরজ হওয়ার জন্য বয়স মুখ্য নয়, বালেগ
বিস্তারিত