শ্রীলঙ্কায় বোমা হামলায় নিহত বেড়ে ৩৫৯

শ্রীলঙ্কায় ইস্টার সানডে উদযাপনের সময় একাধিক গির্জা ও হোটেলকে লক্ষ্য করে চালানো ভয়াবহ সিরিজ বোমা হামলায় নিহতের সংখ্যা ক্রমশঃ বেড়েই চলেছে। এ সংক্রান্ত শেষ খবরে ওই হামলায় ৩৫৯ জন নিহত হয়েছে বলে জানা গেছে। ভয়াবহ ওই হামলায় আহত হয়েছেন আরও অন্তত পাঁচ শতাধিক মানুষ।

এর আগে শ্রীলঙ্কান প্রতিরক্ষামন্ত্রী ওই হামলায় মোট ৩২১ জন নিহত হয়েছে বলে জানিয়েছিলেন। ভয়াবহ এই হামলার ঘটনায় মঙ্গলবার দেশ জুড়ে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। দুই মিনিট শোকে স্তব্ধ ছিল গোটা দেশ। ওই একই দিনে নিহতদের গণ অন্ত্যোষ্টিক্রিয়া অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে শ্রীলঙ্কার গীর্জা ও হোটেলে এই সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। মঙ্গলবার আইএস পরিচালিত সংবাদমাধ্যম আমাক নিউজ এজেন্সিতে শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করে আরবিতে একটি বিবৃতি দেয়া হয়েছে। তবে তারা ওই দাবির সপক্ষে কোনো প্রমাণ হাজির করেনি বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

এর আগে দেশটির চরমপন্থী ইসলামিক গোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াতকে হামলার মূল সন্দেহভাজন হিসেবে দায়ী করে সরকার। একই সঙ্গে তারা এটিও জানিয়েছিলো যে, কোনো আন্তর্জাতিক নেটওয়ার্কের সাহায্য ছাড়া সে দেশের কোনো ব্যক্তি বা সংগঠনের পক্ষে এ ধরনের হামলা চালানো সম্ভব নয়।

শ্রীলঙ্কার এই হামলার ঘটনার তদন্তে সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। তারা দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে (এফবিআই) এ বিষয়ে দায়িত্ব দিয়েছে।


ক্ষমা চাইলেন জাকির নায়েক
ভারতের ইসলামিক বক্তা ও ধর্ম প্রচারক জাকির নায়েক অবশেষে নিজের
বিস্তারিত
পাকিস্তানে ঢুকে যুদ্ধ করতে প্রস্তুত
পাকিস্তানের ভেতরে ঢুকে যুদ্ধ করার জন্য ভারতীয় সেনাবাহিনী প্রস্তুত রয়েছে
বিস্তারিত
উগান্ডায় তেলবাহী ট্যাঙ্কারে আগুন, নিহত
আফ্রিকার দেশ উগান্ডায় তেলবাহী ট্যাঙ্কার বিস্ফোরণে নারী ও শিশুসহ অন্তত
বিস্তারিত
মালয়েশিয়ার ৭ প্রদেশে জাকির নায়েক
ভারতের বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েকের প্রকাশ্যে বক্তৃতা দেওয়ার ওপর
বিস্তারিত
উগান্ডায় আগুন, নিহত ২০
জালানি ট্যাংকার বিস্ফোরণে উগান্ডায় ২০ জন নিহত হয়েছে। এ ঘটনায়
বিস্তারিত
ধর্ষণ করল ভাই, আর দেহব্যবসায়
বোনের সুরক্ষা ও নিরাপত্তার দায়িত্ব থাকে ভাইয়ের উপরে অথচ মুম্বইয়ে
বিস্তারিত