শ্রীলঙ্কার পুলিশ প্রধান-প্রতিরক্ষা সচিবকে পদত্যাগের নির্দেশ

শ্রীলঙ্কায় বোমা হামলার ঘটনায় দেশটির পুলিশ মহাপরিদর্শক ও প্রতিরক্ষা সচিবকে পদত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বুধবার (২৪ এপ্রিল) এই নির্দেশনা দিয়েছেন বলে প্রেসিডেন্টের ঘনিষ্ঠ দুইটি সূত্র নিশ্চিত করেছে।

বুধবার প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সূত্রের বরাতে একথা জানায় সংবাদ সংস্থা রয়টার্স।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিথ্রিপালা সিরিসেনা বলেন, শ্রীলঙ্কায় আত্মঘাতি হামলা হতে পারে বলে সতর্কতার ব্যাপারে আমাকে কিছুই জানানো হয়নি। দ্রুত নিরাপত্তা বিভাগে নিয়োজিত ব্যক্তিদের সরিয়ে সবকিছু ঢেলে সাজানো হবে।’

এর আগে সাংসদ বিজয়দেশা রাজাপাকসে বলেন, হামলার সম্ভাব্য গোয়েন্দা প্রতিবেদন পাওয়ার পর উপযুক্ত ব্যবস্থা না নেয়ায় পুলিশের আইজিপি জয়সুন্দর ও প্রতিরক্ষা সেক্রেটারি হেমাসিরি ফার্নান্দোকে দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে। তারা উভয়ই দায়িত্ব পালনে গাফিলতি করেছেন।

প্রসঙ্গত, গত রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডেতে শ্রীলঙ্কার চারটি গির্জা, তিনটি হোটেল ও এক বাড়িতে আত্মঘাতী বোমা হামলায় মারা যান ৩৫৯ জন। এছাড়া, আহত হয়েছেন পাঁচ শতাধিক।

এই হামলার ঘটনায় শ্রীলঙ্কা সরকারের ব্যর্থতাকে বড় করে দেখা হচ্ছে। বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা জানায়, হামলার ব্যাপারে দেশটির কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল। কিন্তু প্রশাসন কোনো নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেনি। গোয়েন্দা তথ্য পাওয়ার কথা স্বীকার করেন দেশটির পুলিশ প্রধানও।

ভয়াবহ এই হামলার দায়িত্ব প্রথমে কোনো সংগঠন স্বীকার না করলেও তিনদিন পর জঙ্গি গোষ্ঠী আইএস হামলার দায়িত্ব স্বীকার করে বিবৃতি দেয়। তবে তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ সরবরাহ করেনি দলটি।

এদিকে শ্রীলঙ্কা পুলিশ জানিয়েছে, হামলায় সরাসরি অংশ নেয় মোট ৯ জন। তাদের মধ্যে একজন নারীও ছিলেন। মোট আটজনের নাম-পরিচয় শনাক্ত করতে পেরেছে পুলিশ। এই হামলার পরিকল্পনায় ৬০ জন জড়িত ছিল বলে নিশ্চিত হওয়া গেছে।


তাজিকিস্তানে আইএস কারাবন্দিদের দাঙ্গা; নিহত
তাজিকিস্তানের একটি কারাগারে বন্দি আইএস জঙ্গিদের মধ্যে দাঙ্গার ঘটনা ঘটেছে।
বিস্তারিত
যুক্তরাষ্ট্রে হামলা চালালে ইরান ধ্বংস
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার ইরানকে কঠোর ভাষায় হুঁশিয়ার করে
বিস্তারিত
চেয়ারে বসার অপরাধে পিটিয়ে হত্যা!
ভারতের গুজরাটে কেবল চেয়ারে বসার 'অপরাধে' সমাজের উঁচু শ্রেণির লোকজন
বিস্তারিত
বুথ ফেরত সমীক্ষায় জয়ী দেব-মিমি-নুসরাত
ভোট প্রচারের শুরু থেকেই তৃণমূলের লক্ষ্য ছিল ৪২-এ ৪২। কিন্তু
বিস্তারিত
ফের ভারতের সরকার মোদি!
এক মাসেরও বেশি সময় ধরে চলা ভারতের সাত দফার লোকসভা
বিস্তারিত
সৌদি-আমিরাতের ৩০০ স্থাপনায় হামলার হুমকি
ইয়েমেনের হুতি বিদ্রোহীরা বলেছেন, গত সপ্তাহে পাম্পিং স্টেশনে হামলার মাধ্যমে
বিস্তারিত