সিরাজগঞ্জে ধানক্ষেতে ব্লাস্ট রোগ, বিবর্ণ কৃষকের মুখ

সিরাজগঞ্জের বিভিন্ন স্থানে ইরি-বোরো ধানক্ষেতে ব্যাপকভাবে ব্লাস্ট রোগের আক্রমণ দেখা দিয়েছে। এতে হাজার হাজার হেক্টর জমির ধান গাছের শীষ শুকিয়ে যাওয়ায় কৃষকদের মধ্যে ব্যাপক হতাশার সৃষ্টি হয়েছে।

এ রোগ প্রতিরোধে জরুরি ব্যবস্থা ও লিফলেট বিতরণে সংশ্লিষ্ট উপজেলা কৃষি বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি স্থগিত করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) মো. হাবিবুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জেলার ৯টি উপজেলায় এবার ১ লাখ ৪১ হাজার হেক্টর জমিতে ইরি বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য ত্রার চেয়ে এবার অনেক বেশি এই ইরি-বোরো ধানের চাষাবাদ করেছেন কৃষকরা। চলতি মাসের ৩য় সপ্তাহের ১ম থেকে জেলার বিভিন্ন স্থানে ধান গাছে এই রোগে আক্রমণ শুরু করে। এতে ধানের পাতা ও শীষ পুড়ে বা শুকিয়ে যাওয়া এ রোগটির নাম ব্লাস্ট রোগ। এ রোগে প্রথমে ধানের পাতা শুকিয়ে ও পুড়ে যেতে শুরু করে। পরে ওই পাতাটি শীষের সংস্পর্শে এলে শীষও শুকিয়ে যায়। কৃষকদের অসচেতনতা ও সময়মতো বালাইনাশক ব্যবহার না করায় বেশ কিছু এলাকায় এই ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। এছাড়াও বেশি ইউরিয়া প্রয়োগ, সকালে কুয়াশা ও দিনে গরমসহ রাতে ঠাণ্ডাজনিত কারণেও এ রোগের বিস্তার করতে পারে।

এ রোগের প্রভাব বিস্তার সবচেয়ে বেশি দেখা দিয়েছে, জেলার কারাখন্দ, তাড়াশ, রায়গঞ্জ, উল্লাপাড়া ও সিরাজগঞ্জ সদর উপজেলার উত্তর ও পশ্চিমাঞ্চলে। তবে আক্রান্ত এলাকায় সংশ্রিষ্ট উপজেলা কৃষি কর্মকর্তা ও উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে রয়েছেন। জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ মনিটরিং ও তদারকি করছেন। এ পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে ৫২ হেক্টর ইরি-বোরে ধানে এই পোকার আক্রমণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় কৃষকরা বলছেন, কৃষি ঋণ, মহাজন ও দাদন ঋণ নিয়ে এবার এই ইরি-বোরো ধান চাষ করা হয়েছে। কিন্তু কয়েক সপ্তাহ ধরে এ রোগে আক্রান্ত এলাকার শত শত কৃষক হাতাশাগ্রস্ত হয়ে পড়েছেন। এ ব্লাস্ট রোগ আক্রমণে জেলায় প্রায় ২শ হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করছেন তারা। এ রোগ প্রতিরোধে আক্রান্ত এলাকায় কৃষকদের পরামর্শ ও লিফলেট বিতরণসহ জরুরি ব্যবস্থা গ্রহণে সকল কর্মকর্তা-কর্মচারীর ছুটি স্থগিত করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।


সখীপুরে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার
টাঙ্গাইলের সখীপুরে ২১০ পিস ইয়াবাসহ গাজীউর রহমান গাজী (৪০) নামের
বিস্তারিত
গণভবন থেকে ভিডিও বার্তা ‘ঢালারচর
পাবনার ‘ঢালারচর এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধনের মাধ্যমে ঢালারচর থেকে পাবনা পর্যন্ত
বিস্তারিত
সিরাজগঞ্জে মাদক ব্যবসায়ী গ্রেফতার
সিরাজগঞ্জের শাহাজাদপুর উপজেলার চরবর্ণিয়া গ্রামে মাদকবিরোধী অভিযান চালিয়ে রফিকুল ইসলাম
বিস্তারিত
বাংলাদেশে টাকা আছে, কিন্তু জ্ঞানের
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশে টাকার কোন অভাব এই
বিস্তারিত
বাণিজ্য প্রসারে কাস্টমসের ভূমিকা অগ্রগণ্য:
নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, বিশ্বায়নের এ
বিস্তারিত
ভাঙ্গা থেকে ফরিদপুর নতুন রেল
ফরিদপুরের ভাঙ্গায় এক্সপ্রেস ট্রেনের সেবা 'রাজবাড়ী এক্সপ্রেস' নামে ফরিদপুর থেকে
বিস্তারিত