জোড়া আঘাতে উইন্ডিজকে চেপে ধরলেন মোস্তাফিজ

ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে দুই উইকেট পেলেও প্রচুর রান খরচ করতে হয়েছিল মোস্তাফিজুর রহমানকে। তৃতীয় ম্যাচে সেদিকে দৃষ্টি রেখে নিজের তৃতীয় ও চতুর্থ ওভারে জোড়া সাফল্য পেলেন বাংলাদেশের কাটার মাষ্টার। তুলে নিলেন রোস্টন চেজ ও জোনাথান কার্টারকে। অবশ্য তার আগেইউইন্ডিজের দুই উইকেট শিকার করেন মাশরাফি বিন মুর্তাজা ও মেহেদী হাসান মিরাজ।

সোমবার (১৩ মে) ডাবলিনের মালাহিডে টস ভাগ্যে জিতে আগে ব্যাটিং বেছে নেয় ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। ব্যাট করতে নেমে উইন্ডিজকে দারুন সূচনা এনে দেন দুই ওপেনার শাই হোপ ও সুনিল এমব্রিস। তবে এই জুটিকে খুব বেশি দুর এগোতে দেননি মাশরাফি। ইনিংসের ষষ্ঠ্য ওভারের পঞ্চম বলে দুর্দান্ত এক ডেলিভারেতে ক্যারিবীয় ওপেনার সুনিল এমব্রিসকে সৌম্য সরকারের তালুবন্দি করে বিদায় করেন টাইগার অধিনায়ক। সাজঘরে ফেরার আগে ১৯ বলে ২৩ রান করেন তিনি।

উইন্ডিজ ইনিংসে দ্বিতীয় ছোবল মারেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। ১১তম ওভারের তৃতীয় বলে ড্যারেন ব্রাভোকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি। বিদায়ের আগে ১৩ বলে ৬ রান করতে সমর্থ হন ব্রাভো।

অবশ্য আগের ওভারে ড্যারেন ব্রাভোর ক্যাচ মিস করার পর বল হাতে নিয়েই তাকে ফেরালেন মেহেদী হাসান মিরাজ। দশম ওভারে মাশরাফির তৃতীয় বলে ব্রাভোর দুর্বল শট পয়েন্টে দাঁড়িয়ে ধরতে পারেননি মিরাজ।

এরপর ক্যারিবীয় ব্যাটসম্যানদের চেপে ধরেন পেসার মোস্তাফিজুর রহমান। প্রথম ও দ্বিতীয় ওভারে সাফল্য না পেলেও তৃতীয় ও চতুর্থ ওভারে ক্যারিবীয়দের দুই উইকেটের পতন ঘটান এই কাটার মাস্টার। এই প্রতিবেদন লিখা পর্যন্ত ৪ উইকেটে হারিয়ে ১০০ রান সংগ্রহ করেছে উইন্ডিজ। শাই হোপ ৪৭ এবং জেসন হোল্ডার ১ রান করে অপরাজিত আছেন।  

ফাইনাল নিশ্চিত করার ম্যাচ, দলে তাই খুব বেশি পরীক্ষা-নিরীক্ষার ঝুঁকি নেয়নি বাংলাদেশ। তবে আগের ম্যাচের দল থেকে বাধ্য হয়েই একটি পরিবর্তন আনতে হচ্ছে। পিঠের চোটে পড়েছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তার বদলে একাদশে এসেছেন পেসার আবু জায়েদ রাহী। ওয়ানডেতে অভিষেক হয়েছে রাহীর।

দুর্দান্ত জয় দিয়ে এবারের টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারের লজ্জা দেয় তারা। টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। শাই হোপের ১০৯ রানের সুবাদে ৯ উইকেটে ২৬১ রানের লড়াকু সংগ্রহ পায় ক্যারিবীয়রা। জবাবে তামিম ইকবাল-সৌম্য সরকার ও সাকিব আল হাসানের হাফ-সেঞ্চুরিতে ৫ ওভার বাকী রেখেই জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। তামিম ৮০, সৌম্য ৭৩ ও সাকিব অপরাজিত ৬১ রান করেন।

বাংলাদেশের আগে টুর্নামেন্টে খেলতে নামে ওয়েস্ট ইন্ডিজ। টুর্নামেন্টের প্রথম ম্যাচেই উড়ন্ত সূচনা করে ক্যারিবীয়রা। স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে ঐ ম্যাচে দুই ওপেনার জন ক্যাম্পবেল ও শাই হোপের জোড়া সেঞ্চুরিতে ৩ উইকেটে ৩৮১ রানের বড় সংগ্রহ গড়ে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ১৮৫ রানেই গুটিয়ে যায় আইরিশরা। প্রথম পর্বে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচটি বৃষ্টির কারনে পরিত্যক্ত হয়ে যায়।

টুর্নামেন্টে এখনো পর্যন্ত ৩ ম্যাচ খেলে ২ জয়ে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ফাইনাল নিশ্চিত হয়ে গেছে তাদের। অন্যদিকে ২ ম্যাচে ১ জয় ও ১ পরিত্যক্ত ম্যাচের কারণে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। আজ জিতলে ফাইনাল নিশ্চিত হবে টাইগারদের। তবে হারলেও বাংলাদেশের সামনে সুযোগ থাকবে ফাইনালে যাওয়ার। বৃষ্টির কারণে বাংলাদেশের পয়েন্টে ভাগ বসিয়ে আয়ারল্যান্ড সংগ্রহ করেছে ২ পয়েন্ট। সেক্ষেত্রে আগামী বুধবার আইরিশদের বিপক্ষে ফিরতি ম্যাচটি অলিখিত সেমিফাইনালে রূপ নেবে।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আবু জায়েদ রাহী, মোস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: জেসন হোল্ডার (অধিনায়ক), শাই হোপ, সুনিল এমব্রিস, ড্যারেন ব্রাভো, রস্টন চেজ, জোনাথান কার্টার, ফ্যাবিয়েন অ্যালেন, অ্যাশলে নার্স, শেলডন কোট্রেল, কেমার রোচ, রেমন রেইফার।


আবারও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল
ইনজুরির কারণে কয়েক দফায় গত বছর লম্বা সময় মাঠের বাইরে
বিস্তারিত
বিশ্বকাপে টাইগারদের ১৫ সদস্য চূড়ান্ত
আসন্ন ২০১৯ বিশ্বকাপের জন্য গত ১৬ এপ্রিল (মঙ্গলবার) ঘোষণা করা
বিস্তারিত
বিশ্বকাপে বাংলাদেশের সূচি
আগামী ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে শুরু হতে যাচ্ছে আইসিসি
বিস্তারিত
কোপার আর্জেন্টিনা দল ঘোষণা, নেই
কোপা আমেরিকা ২০১৯ শুরু হতে যাচ্ছে ১৪ জুন। এবারের আসর
বিস্তারিত
আইসিসির দেওয়া সুযোগটি নিচ্ছে না
টানা ব্যর্থতার মধ্যে বিশ্বকাপে ভালো কিছু করার লক্ষ্যেই দলে পরিবর্তন
বিস্তারিত
বিশ্বকাপ দল থেকে বাদ পড়ে
চূড়ান্ত দলে জায়গা না পেয়ে মুখে টেপ লাগিয়ে নিঃশব্দ প্রতিবাদ
বিস্তারিত