ডায়েট করে ওজন কমাচ্ছেন! চুলও কমছে কি?

স্লিম-ট্রিম থাকতে কার না ইচ্ছে করে বলুন। এখন সবাই চান শরীরটা একটু হালকা-পাতলা রাখতে। কিন্তু তার মধ্যে কতজনই বা ওজন কমানোর জন্য সঠিক প্রক্রিয়া অবলম্বন করে থাকেন? সংখ্যাটা নেহায়েত খুবই কম।

অথচ কোনো ফিটনেস বিশেষজ্ঞের কাছ থেকে পরামর্শ নিয়ে সঠিক ডায়েট ও ওয়ার্ক আউটের মাধ্যমে স্বাস্থ্যকরভাবে ওজন কমানো সম্ভব। কিন্তু বেশিরভাগই ইন্টারনেট থেকে দেখে বা কারোর কাছ থেকে শুনে ডায়েট কন্ট্রোল করে ওজন কমানোর চেষ্টা করেন। ক্র্যাশ ডায়েট করার ফলে ওজন প্রথমে কিছুটা কমলেও আপনার সঙ্গী হতে পারে নানা স্বাস্থ্য সমস্যা। তার মধ্যে একটি হলো চুল পড়ে যাওয়া। কখনো বা ন্যাড়া মাথা! ভাল করতে গিয়ে যেন মন্দকে আবাহন করা! 

আসলে সঠিক নিয়ম না মেনে ডায়েট করলে আমাদের খাদ্যতালিকা থেকে আয়রন এবং প্রোটিনের মতো জরুরি পুষ্টিকর উপাদান বাদ পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। এ কারণেই কিছুদিন ক্র্যাশ ডায়েট চালানোর পর চুল পড়ার সমস্যা প্রবল হয়ে ওঠে। দীর্ঘদিন ধরে শুধু শাক-সবজি আর ফল খেয়ে থাকলে শরীরে ভিটামিন তো ঢোকে, কিন্তু প্রোটিন বাদ পড়ে যায়। প্রোটিনের অভাবে চুল পড়ে মাথা ন্যাড়া হয়ে যেতে পারে বলে পুষ্টিবিদদের আশঙ্কা। 

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৬০-৭০ গ্রাম প্রোটিন প্রয়োজন। তাই ডায়েট করলেও খাদ্য তালিকায় প্রোটিং এবং আয়রন-সমৃদ্ধ খাবার রাখতেই হবে। চা বেশি খেলে শরীর থেকে আয়রন বেরিয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়। তাই সকালে খালি পেটে নয়, ব্রেকফাস্টের পর চা খান। চিজ, বাদাম, ডিমের কুসুম, মাছসহ সুষম খাবার উপযুক্ত পরিমাণে খাওয়া দরকার।

অতএব ডায়েট করার আগে একটু ভাবুন, সতর্ক হোন। 


বিয়ের আগে সঙ্গীকে যে ৬
বিবাহিত জীবনের সাফল্য বহুলাংশেই নির্ভর করে উপযুক্ত জীবনসঙ্গী নির্বাচনের উপর।
বিস্তারিত
প্রথম ডেটিং-য়ে ছেলেদের যে বিষয়গুলো
বেশ কিছুদিন ধরেই একটি মেয়েকে সোশ্যাল মিডিয়ায় ফলো করছেন আপনি।
বিস্তারিত
কিডনি ঠিকমতো কাজ করছে না,
কিডনি এমন একটি অঙ্গ, যেটি অবিরত কাজ করতে থাকে। এটি
বিস্তারিত
বাংলাদেশে পুরুষের চেয়ে দ্বিগুণ অলস
বাংলাদেশি পুরুষদের তুলনায় নারীরা বেশি ‘অলস’ বা শরীর চর্চায় বিমুখ
বিস্তারিত
যেভাবে বাড়াবেন রোগ প্রতিরোধ ক্ষমতা
যেকোনো ভাইরাস এবং ব্যাকটেরিয়া শরীরকে তখনই কাবু করতে পারে যখন
বিস্তারিত
যে পাঁচটি বিষয় নিয়ে পুরুষরা
প্রতি ৪০ সেকেন্ডে পৃথিবীতে একজন ব্যক্তি আত্মহত্যা করে। যারা নিজের
বিস্তারিত