ফের মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নেবে

আবারও বাংলাদেশি কর্মী নেওয়ার আশ্বাস দিয়েছে মালয়েশিয়া সরকার। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও মানবসম্পদমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর বৈঠকে এ আশ্বাস পাওয়া গেছে। ৩০ ও ৩১ মে দুই দেশের ওয়ার্কিং গ্রুপের বৈঠকে বিষয়টি চূড়ান্ত হতে পারে। গতকাল মঙ্গলবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রি দাতো সেরি উতামা মহিউদ্দিন ইয়াসিন এবং মানবসম্পদমন্ত্রী তান কুলাসেগারানের সঙ্গে তাদের কার্যালয়ে পৃথক বৈঠক করেন প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ। বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার শিগগিরই উন্মুক্ত হবে বলে উভয় পক্ষ আশাবাদ ব্যক্ত করে নীতিগতভাবে একমত পোষণ করে। এ সময় মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি কর্মীদের স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয় নিয়েও অর্থবহ আলোচনা হয়।

বর্তমানে স্থগিত শ্রমবাজার উন্মুক্তকরণ প্রসঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী সফররত প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীকে বলেন, এ বিষয়ে তাদের সরকার সব সময়ই ইতিবাচক মনোভাব পোষণ করে। 

শিগগিরই বিষয়টি মালয়েশিয়ার মন্ত্রিপরিষদে উত্থাপন করা হবে। প্রসঙ্গক্রমে মালয়েশিয়ার সরকারের পক্ষ থেকে আগামী ৩০ ও ৩১ মে দুদেশের যৌথ ওয়ার্কিং গ্রুপের একটি বৈঠকের প্রস্তাব করা হয়েছে। সেখানেই শ্রমবাজার বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণ হবে।

ঢাকার বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বৈঠকে উভয় পক্ষই মালয়েশিয়ায় অবস্থানরত অনিয়মিত বিদেশি কর্মীদের হয়রানি ও বঞ্চনাসহ নানা সমস্যার দ্রুত সমাধানে গুরুত্বারোপ করেন।

প্রসঙ্গত, মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্ত করার লক্ষ্যে দেশটির সঙ্গে আলোচনা করতে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ গত শনিবার মালয়েশিয়া সফরে যান। তিনি আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে অবস্থান করবেন। 

এ সময়কালে সংশ্লিষ্ট সবার সঙ্গে বৈঠক চলবে তার। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বৈদেশিক শ্রমবাজার মালয়েশিয়া। সেখানে আট মাসেরও বেশি সময় ধরে নতুন কর্মী প্রেরণ বন্ধ আছে।


চলন্তিকা বস্তিবাসীদের দ্রুত পুনর্বাসনের আশ্বাস
মিরপুরে চলন্তিকা বস্তিতে আগুনে পুড়ে যাওয়া ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসনের আশ্বাস
বিস্তারিত
বাংলাদেশের চিকিৎসকরা বিশাল অভিজ্ঞতা অর্জন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে চিকিৎসা বিজ্ঞানের আরও উন্নয়নে সরকার
বিস্তারিত
ঈদুল আজহায় রেমিটেন্স আসার নতুন
ঈদুল আজহা উপলক্ষে প্রায় ১৭৫ কোটি ডলারের রেকর্ড পরিমাণ রেমিটেন্স
বিস্তারিত
বঙ্গবন্ধুকে ‘বিশ্ববন্ধু’ আখ্যা
প্রথমবারের মতো জাতিসংঘ সদর দপ্তরে যথাযোগ্য মর্যাদায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি
বিস্তারিত
দেশে ফেরা শুরু হাজীদের
বেসরকারি ব্যবস্থাপনায় প্রথম ফিরতি হজ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে
বিস্তারিত
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে কম্পিউটার শেখার সুযোগ মিলবে। থাকবে
বিস্তারিত