রোজা রেখে মুখের দুর্গন্ধ দূর করবেন যেভাবে

চলছে পবিত্র রমজান মাস। তবে অনেক ছোট ভুলের কারণে রোজা মাকরুহ বা ভেঙে যেতে পারে। তাই রোজা রেখে অনেকে দাঁত ব্রাশ করেন না। আর এতে মুখে গন্ধ হওয়াটাই স্বাভাবিক।

সেক্ষেত্রে সেহেরি ও ইফতারের পর অবশ্যই দাঁত ব্রাশ করতে হবে। অনেকেই এই সময়ে মাইথ ওয়াশ ব্যবহার করেন কিন্তু জানেন কি মাউথ ওয়াশ দাঁতের জন্য মারাত্নক ক্ষতিকর।

রোজায় সারাদিন না খেয়ে থাকার কারণে আমাদের মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। এটি সবার জন্যই একটি বড় সমস্যা।

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন-এর বিজ্ঞানীরা বলছেন, মাউথওয়াশ ব্যবহার করলে ডায়াবেটিসের সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়। কিন্তু কেন এমন হয়? মাউথওয়াশে যে উপাদানগুলো থাকে অর্থাৎ জিঙ্ক গ্লুকোনেট, ট্রাইক্লোসান, থায়মল, সেটাইলপ্লিরিডিনিয়াম ক্লোরাইড, ইত্যাদি শরীরে খারাপ প্রতিক্রিয়া ফেলে। এরা ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়।

তাই মাউথওয়াশে দ্রুত মুখ থেকে সুবাস ছড়ালেও, তা নিয়মিত ব্যবহার করলে পরবর্তীতে বড় সমস্যা হতে পারে। তা হলে উপায়? বিজ্ঞানীদের মতে, দাঁত ও মাড়ি ভাল রাখতে ও দুর্গন্ধ কমাতে মাউথওয়াশের বদলে প্রাকৃতিক কিছু উপায় ব্যবহার করতে পারেন।

দাঁতের ফাঁকে খাবার জমে থাকলে মুখ থেকে দুর্গন্ধ ছড়ায়। ইফতারিতে আপেল, গাজর এই ধরনের ফল চিবিয়ে খান। এতে দাঁতের ফাঁকে খাবার জমতে পারে না ।

লবঙ্গ প্রাকৃতিক মাউথ ওয়াশের কাজ করে। ইফতারির পর মুখে লবঙ্গ রাখতে পারেন কিছু ক্ষণ। আর তা না হলে লবঙ্গ পানিতে ভিজিয়ে সেই পানি দিয়ে কুলকুচি করুন। এতে দুর্গন্ধ চলে যায়।

সেহরির পর ও ইফতারির পর অবশ্যই ব্রাশ করুন। গন্ধ যুক্ত খাবার যেমন পেঁয়াজ, রসুন ইত্যাদি সেহরিতে বা ইফতারে খেলে অবশ্যই ব্রাশ করে নিন।

এই দুই বেলা ব্রাশ করার সময়ে ভাল করে জিভ পরিষ্কার করুন। মুখের দুর্গন্ধ দূর করতে গ্রিন টি আর কালো চা খান। চা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে নষ্ট করে।

মাউথওয়াশের বদল টি-ট্রি অয়েল, পিপারমেন্ট অয়েল বা লেমন অয়েল ব্যবহার করুন। ধূমপান যত সম্ভব কম করুন।


বিয়ের আগে সঙ্গীকে যে ৬
বিবাহিত জীবনের সাফল্য বহুলাংশেই নির্ভর করে উপযুক্ত জীবনসঙ্গী নির্বাচনের উপর।
বিস্তারিত
প্রথম ডেটিং-য়ে ছেলেদের যে বিষয়গুলো
বেশ কিছুদিন ধরেই একটি মেয়েকে সোশ্যাল মিডিয়ায় ফলো করছেন আপনি।
বিস্তারিত
কিডনি ঠিকমতো কাজ করছে না,
কিডনি এমন একটি অঙ্গ, যেটি অবিরত কাজ করতে থাকে। এটি
বিস্তারিত
বাংলাদেশে পুরুষের চেয়ে দ্বিগুণ অলস
বাংলাদেশি পুরুষদের তুলনায় নারীরা বেশি ‘অলস’ বা শরীর চর্চায় বিমুখ
বিস্তারিত
যেভাবে বাড়াবেন রোগ প্রতিরোধ ক্ষমতা
যেকোনো ভাইরাস এবং ব্যাকটেরিয়া শরীরকে তখনই কাবু করতে পারে যখন
বিস্তারিত
যে পাঁচটি বিষয় নিয়ে পুরুষরা
প্রতি ৪০ সেকেন্ডে পৃথিবীতে একজন ব্যক্তি আত্মহত্যা করে। যারা নিজের
বিস্তারিত