নাইজারে জঙ্গি হামলা, ১৭ সেনা নিহত

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে জঙ্গি হামলায় ১৭ সেনা নিহত হয়েছেন। দেশটির সরকারি এক মুখপাত্র জানিয়েছেন, মালি সীমান্তের কাছে সেনাদের গোপন অবস্থান লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা।

আব্দুর রহমান জাকারিয়া নামের ওই মুখপাত্র বলেন, পশ্চিমাঞ্চলীয় টোংগো টোংগো গ্রামে ওই হামলার পর এখনও ১১ সেনা নিখোঁজ রয়েছেন।

এর আগে ২০১৭ সালে ওই একই স্থানে চার মার্কিন সেনাকে হত্যা করেছিল জঙ্গিরা। নাইজার এবং সাহেল অঞ্চলের বেশ কিছু দেশে ইসলামি জঙ্গি গোষ্ঠীগুলোর তৎপরতা বেড়ে গেছে।

ওই অঞ্চলে আল কায়েদার শাখা আল কায়েদা ইন দ্য ইসলামিক মাগরেব (আকিম) বেশ সক্রিয়। তারা প্রায়ই সীমান্তে হামলা চালিয়ে থাকে। তবে তারা সবচেয়ে বেশি সক্রিয় প্রতিবেশী মালিতে। সেখানে ২০১৩ সাল থেকে জঙ্গিদের প্রতিহত করতে দেশটির সেনাবাহিনীর সঙ্গে কাজ করছে ফ্রেঞ্চ সেনারা।

জাকারিয়া বিবিসিকে বলেন, সেনাবাহিনীর একটি গাড়ি প্রথমে একটি ল্যান্ডমাইনের ওপর দিয়ে যাওয়ার সময় বিস্ফোরণ ঘটে। এরপরই সেখানে আমাদের সেনাদের লক্ষ্য করে গুলি ছুড়তে শুরু করে জঙ্গিরা।

তিনি বলেন, দু'বছর আগে যেখানে মার্কিন ও নাইজারের সেনাদের হত্যা করা হয়েছিল তার কাছেই ওই হামলা চালানো হয়েছে। হামলায় আহত ছয় আহত সেনাকে রাজধানী নিয়ামির একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সাহেল অঞ্চলের পাঁচটি দেশ জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করে যাচ্ছে। এর মধ্যে একটি হচ্ছে নাইজার। বাকি দেশগুলো হলো, বুরকিনা ফাসো, চাদ, মালি এবং মৌরিতানিয়া।


জেদ্দায় কারফিউ’র সময় বাড়ল
সৌদি আরবের পশ্চিমাঞ্চল জেদ্দায় আজ শনিবার থেকে স্থানীয় সময় বিকেল
বিস্তারিত
এবার ডব্লিউএইচও’কে পরিত্যাগের হুমকি ব্রাজিলের
করোনাভাইরাস ইস্যুতে লকডাউন তুলে নেওয়ার বিষয়ে সতর্ক করায় বিশ্ব স্বাস্থ্য
বিস্তারিত
আল কায়েদার উত্তর আফ্রিকা প্রধান
আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়েদার উত্তর আফ্রিকা অঞ্চলের নেতা আব্দুল
বিস্তারিত
জনসম্মুখে অবশ্যই মাস্ক : বিশ্ব
মুখে মাস্ক ব্যবহারের বিষয়ে আগের অবস্থান থেকে সরে এসেছে বিশ্ব
বিস্তারিত
যুক্তরাষ্ট্র পুলিশের বিশেষ শাখা থেকে
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে পুলিশের বিশেষ শাখা থেকে একযোগে
বিস্তারিত
উপসর্গবিহীন সংক্রমণ বাড়তি উদ্বেগের কারণ
একে তো নতুন ভাইরাস এই করোনা নিয়ে তেমন কিছু জানা
বিস্তারিত