নাইজারে জঙ্গি হামলা, ১৭ সেনা নিহত

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে জঙ্গি হামলায় ১৭ সেনা নিহত হয়েছেন। দেশটির সরকারি এক মুখপাত্র জানিয়েছেন, মালি সীমান্তের কাছে সেনাদের গোপন অবস্থান লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা।

আব্দুর রহমান জাকারিয়া নামের ওই মুখপাত্র বলেন, পশ্চিমাঞ্চলীয় টোংগো টোংগো গ্রামে ওই হামলার পর এখনও ১১ সেনা নিখোঁজ রয়েছেন।

এর আগে ২০১৭ সালে ওই একই স্থানে চার মার্কিন সেনাকে হত্যা করেছিল জঙ্গিরা। নাইজার এবং সাহেল অঞ্চলের বেশ কিছু দেশে ইসলামি জঙ্গি গোষ্ঠীগুলোর তৎপরতা বেড়ে গেছে।

ওই অঞ্চলে আল কায়েদার শাখা আল কায়েদা ইন দ্য ইসলামিক মাগরেব (আকিম) বেশ সক্রিয়। তারা প্রায়ই সীমান্তে হামলা চালিয়ে থাকে। তবে তারা সবচেয়ে বেশি সক্রিয় প্রতিবেশী মালিতে। সেখানে ২০১৩ সাল থেকে জঙ্গিদের প্রতিহত করতে দেশটির সেনাবাহিনীর সঙ্গে কাজ করছে ফ্রেঞ্চ সেনারা।

জাকারিয়া বিবিসিকে বলেন, সেনাবাহিনীর একটি গাড়ি প্রথমে একটি ল্যান্ডমাইনের ওপর দিয়ে যাওয়ার সময় বিস্ফোরণ ঘটে। এরপরই সেখানে আমাদের সেনাদের লক্ষ্য করে গুলি ছুড়তে শুরু করে জঙ্গিরা।

তিনি বলেন, দু'বছর আগে যেখানে মার্কিন ও নাইজারের সেনাদের হত্যা করা হয়েছিল তার কাছেই ওই হামলা চালানো হয়েছে। হামলায় আহত ছয় আহত সেনাকে রাজধানী নিয়ামির একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সাহেল অঞ্চলের পাঁচটি দেশ জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করে যাচ্ছে। এর মধ্যে একটি হচ্ছে নাইজার। বাকি দেশগুলো হলো, বুরকিনা ফাসো, চাদ, মালি এবং মৌরিতানিয়া।


তাজিকিস্তানে আইএস কারাবন্দিদের দাঙ্গা; নিহত
তাজিকিস্তানের একটি কারাগারে বন্দি আইএস জঙ্গিদের মধ্যে দাঙ্গার ঘটনা ঘটেছে।
বিস্তারিত
যুক্তরাষ্ট্রে হামলা চালালে ইরান ধ্বংস
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার ইরানকে কঠোর ভাষায় হুঁশিয়ার করে
বিস্তারিত
চেয়ারে বসার অপরাধে পিটিয়ে হত্যা!
ভারতের গুজরাটে কেবল চেয়ারে বসার 'অপরাধে' সমাজের উঁচু শ্রেণির লোকজন
বিস্তারিত
বুথ ফেরত সমীক্ষায় জয়ী দেব-মিমি-নুসরাত
ভোট প্রচারের শুরু থেকেই তৃণমূলের লক্ষ্য ছিল ৪২-এ ৪২। কিন্তু
বিস্তারিত
ফের ভারতের সরকার মোদি!
এক মাসেরও বেশি সময় ধরে চলা ভারতের সাত দফার লোকসভা
বিস্তারিত
সৌদি-আমিরাতের ৩০০ স্থাপনায় হামলার হুমকি
ইয়েমেনের হুতি বিদ্রোহীরা বলেছেন, গত সপ্তাহে পাম্পিং স্টেশনে হামলার মাধ্যমে
বিস্তারিত