রোজা ভেঙে হিন্দুদের রক্ত দিলেন মুসলিমরা

পুরো পৃথিবীতে রোজা পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। রমজানের এই মাসটিতে যেখানে রোজা পালন করা প্রত্যেক মুসলিমদের জন্য ফরজ; সেখানে তা ভেঙে হিন্দু ধর্মাবলম্বীদের রক্ত দিয়েছেন কয়েকজন। খবর বিবিসির।

ভারতে আসামের কয়েকজন মুসলিম যুবক এক হিন্দু নারীসহ তিনজনকে রক্ত দিয়েছেন। রক্তদানকারী যুবকদের নাম মুন্না আনসারি, ইয়াসিন আলী ও পান্নাউল্লা আহমেদ।

গত কয়েকদিন আগে সাম্প্রদায়িক সংঘর্ষের কারণে কারফিউ জারি করা হয়। এ সময় আসামের বিশ্বনাথ চরিয়ালির বাসিন্দা অনিল বোরার মা রেবতী বোরা (৮২) অসুস্থ হয়ে পড়েন। তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা বেশ কিছু পরীক্ষা করান। পরে জানা যায়, তাকে জরুরি ভিত্তিতে রক্ত দিতে হবে।

রেবতী বোরার রক্তের গ্রুপ বি নেগেটিভ। কিন্তু হাসপাতালে রক্ত ছিল না। এমনকি আশেপাশে কোথাও রক্ত খুঁজেও পাওয়া যাচ্ছিল না। এ সময় ফেসবুকের মাধ্যমে একটি স্বেচ্ছায় রক্তদান সংগঠনের সঙ্গে যোগযোগ করেন অনিল। অনেক খুঁজে শোনিতপুরের বাসিন্দা মুন্না আনসারির সঙ্গে কথা হয় তার। পরে তাকে রক্তদানের অনুরোধ করা হলে রাজি হন তিনি।

যদিও রোজা রেখেছিলেন মুন্না। কিন্তু যখন তাকে বলা হলো; রোজা ভেঙে রক্ত দিতে রাজি হয়ে যান তিনি।

মুন্না আনসারি বলেন, ‘আমাকে যখন প্রথম রক্ত দিতে হবে বলা হল, আমি সঙ্গে সঙ্গেই রাজি হয়ে গিয়েছিলাম। যে স্বেচ্ছাসেবী সংগঠনটি আমাকে ফোন করেছিল, আমি নিজেও তার সদস্য। তারা আমাকে বলে ভেবে দেখো, রোজা ভাঙতে হবে কিন্তু। আমি বলেছিলাম রোজা ভাঙতে হলে হবে। তবে যদি রাতে রক্ত দিলে কাজ হয়, তাহলে রোজার শেষেই হাসপাতালে যাব, আর না হলে রোজা ভেঙে দেবো।’

প্রথমে মুন্নাকে জানানো হয় রাতে রক্ত দিতে হবে। কিন্তু কিছুক্ষণ পর চিকিৎসকরা জানালেন ওই মূহুর্তের রক্তের দরকার, তখনই রোজা ভেঙে হাসপাতালে গিয়ে রক্ত দেন মুন্না।

অনিল বোরা জানান, রোজা ভেঙে মুন্না যেভাবে তার মায়ের জীবন বাঁচিয়েছেন, এ জন্য তার কাছে কৃতজ্ঞ থাকবেন তিনি।

এদিকে আড়াই বছরের শিশুকন্যার জন্য রক্ত খুঁজছিলেন এক ব্যক্তি। এ সময় গোলাঘাট জেলার বাসিন্দা ইয়াসিন আলী বাবার সঙ্গে হাসপাতালে এসেছিলেন নিজের ওজন মাপাতে। যখন ওই ব্যাক্তির সমস্যার কথা জানতে পারেন; রক্ত দিতে রাজি হন তিনি।


তাজিকিস্তানে আইএস কারাবন্দিদের দাঙ্গা; নিহত
তাজিকিস্তানের একটি কারাগারে বন্দি আইএস জঙ্গিদের মধ্যে দাঙ্গার ঘটনা ঘটেছে।
বিস্তারিত
যুক্তরাষ্ট্রে হামলা চালালে ইরান ধ্বংস
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার ইরানকে কঠোর ভাষায় হুঁশিয়ার করে
বিস্তারিত
চেয়ারে বসার অপরাধে পিটিয়ে হত্যা!
ভারতের গুজরাটে কেবল চেয়ারে বসার 'অপরাধে' সমাজের উঁচু শ্রেণির লোকজন
বিস্তারিত
বুথ ফেরত সমীক্ষায় জয়ী দেব-মিমি-নুসরাত
ভোট প্রচারের শুরু থেকেই তৃণমূলের লক্ষ্য ছিল ৪২-এ ৪২। কিন্তু
বিস্তারিত
ফের ভারতের সরকার মোদি!
এক মাসেরও বেশি সময় ধরে চলা ভারতের সাত দফার লোকসভা
বিস্তারিত
সৌদি-আমিরাতের ৩০০ স্থাপনায় হামলার হুমকি
ইয়েমেনের হুতি বিদ্রোহীরা বলেছেন, গত সপ্তাহে পাম্পিং স্টেশনে হামলার মাধ্যমে
বিস্তারিত