রোজা ভেঙে হিন্দুদের রক্ত দিলেন মুসলিমরা

পুরো পৃথিবীতে রোজা পালন করছেন ধর্মপ্রাণ মুসলমানরা। রমজানের এই মাসটিতে যেখানে রোজা পালন করা প্রত্যেক মুসলিমদের জন্য ফরজ; সেখানে তা ভেঙে হিন্দু ধর্মাবলম্বীদের রক্ত দিয়েছেন কয়েকজন। খবর বিবিসির।

ভারতে আসামের কয়েকজন মুসলিম যুবক এক হিন্দু নারীসহ তিনজনকে রক্ত দিয়েছেন। রক্তদানকারী যুবকদের নাম মুন্না আনসারি, ইয়াসিন আলী ও পান্নাউল্লা আহমেদ।

গত কয়েকদিন আগে সাম্প্রদায়িক সংঘর্ষের কারণে কারফিউ জারি করা হয়। এ সময় আসামের বিশ্বনাথ চরিয়ালির বাসিন্দা অনিল বোরার মা রেবতী বোরা (৮২) অসুস্থ হয়ে পড়েন। তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা বেশ কিছু পরীক্ষা করান। পরে জানা যায়, তাকে জরুরি ভিত্তিতে রক্ত দিতে হবে।

রেবতী বোরার রক্তের গ্রুপ বি নেগেটিভ। কিন্তু হাসপাতালে রক্ত ছিল না। এমনকি আশেপাশে কোথাও রক্ত খুঁজেও পাওয়া যাচ্ছিল না। এ সময় ফেসবুকের মাধ্যমে একটি স্বেচ্ছায় রক্তদান সংগঠনের সঙ্গে যোগযোগ করেন অনিল। অনেক খুঁজে শোনিতপুরের বাসিন্দা মুন্না আনসারির সঙ্গে কথা হয় তার। পরে তাকে রক্তদানের অনুরোধ করা হলে রাজি হন তিনি।

যদিও রোজা রেখেছিলেন মুন্না। কিন্তু যখন তাকে বলা হলো; রোজা ভেঙে রক্ত দিতে রাজি হয়ে যান তিনি।

মুন্না আনসারি বলেন, ‘আমাকে যখন প্রথম রক্ত দিতে হবে বলা হল, আমি সঙ্গে সঙ্গেই রাজি হয়ে গিয়েছিলাম। যে স্বেচ্ছাসেবী সংগঠনটি আমাকে ফোন করেছিল, আমি নিজেও তার সদস্য। তারা আমাকে বলে ভেবে দেখো, রোজা ভাঙতে হবে কিন্তু। আমি বলেছিলাম রোজা ভাঙতে হলে হবে। তবে যদি রাতে রক্ত দিলে কাজ হয়, তাহলে রোজার শেষেই হাসপাতালে যাব, আর না হলে রোজা ভেঙে দেবো।’

প্রথমে মুন্নাকে জানানো হয় রাতে রক্ত দিতে হবে। কিন্তু কিছুক্ষণ পর চিকিৎসকরা জানালেন ওই মূহুর্তের রক্তের দরকার, তখনই রোজা ভেঙে হাসপাতালে গিয়ে রক্ত দেন মুন্না।

অনিল বোরা জানান, রোজা ভেঙে মুন্না যেভাবে তার মায়ের জীবন বাঁচিয়েছেন, এ জন্য তার কাছে কৃতজ্ঞ থাকবেন তিনি।

এদিকে আড়াই বছরের শিশুকন্যার জন্য রক্ত খুঁজছিলেন এক ব্যক্তি। এ সময় গোলাঘাট জেলার বাসিন্দা ইয়াসিন আলী বাবার সঙ্গে হাসপাতালে এসেছিলেন নিজের ওজন মাপাতে। যখন ওই ব্যাক্তির সমস্যার কথা জানতে পারেন; রক্ত দিতে রাজি হন তিনি।


অনলাইন ক্লাসের চাপ, গায়ে আগুন
বাড়িতে থাকা টিভি নষ্ট, নেই স্মার্টফোনও। কিন্তু ক্লাস করতে হবে
বিস্তারিত
কালই আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবের রেশ এখনো কাটিয়ে উঠতে পারেনি ভারতের পশ্চিমবঙ্গ।
বিস্তারিত
করোনার ‘গেম চেঞ্জার’ ওষুধ আবিষ্কার
করোনাভাইরাসে বিপর্যস্তের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া।
বিস্তারিত
যুক্তরাষ্ট্রের বিক্ষোভে চোখ হারালেন সাংবাদিক
কৃষ্ণাঙ্গ হত্যার কারণে উত্তাল যুক্তরাষ্ট্রে বিক্ষোভের ছবি তুলতে গিয়ে চোখ
বিস্তারিত
শরীরে করোনার উপসর্গ নেই, নীরবে
করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগের লক্ষণ হিসেবে জ্বর, কাশি, গলাব্যথা ও
বিস্তারিত
করোনাভাইরাস এখনো অনেক শক্তিশালী :
শিগগির করোনাভাইরাসের দুর্বল হয়ে পড়ার কোনো সম্ভাবনা নেই। এটি এখনো
বিস্তারিত