বিশ্বকাপে বল হাতে আগুন ঝরিয়েছেন যারা

দরজায় কড়া নাড়ছে ১২তম ক্রিকেট বিশ্বকাপ। এ প্রতিযোগিতাটি ইংল্যান্ড এবং ওয়েলসে ৫মবারের মতো অনুষ্ঠিত হচ্ছে। ৩০ মে থেকে ১৫ জুলাই ব্যাপী অনুষ্ঠিতব্য বিশ্বকাপে অংশ নিচ্ছে ১০টি দল। আইসিসি বিশ্বকাপের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া। তারা বিশ্বকাপের গত ১১ আসরের মধ্যে পাঁচবার বিশ্বকাপের শিরোপা জিতেছে। একনজরে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেটশিকারীরা:

১) গ্লেন ম্যাকগ্রা- ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার জার্সিতে ২৬টি উইকেট পেয়েছিলেন ম্যাকগ্রা। অজি কিংবদন্তি পেসার সব মিলিয়ে চারটি বিশ্বকাপ খেলেছেন। যার মধ্য অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন (১৯৯৯, ২০০৩ ও ২০০৭) করেছেন তিনবার।   শেষ আন্তর্জাতিক টুর্নামেন্টে ২০০৭ বিশ্বকাপে ম্যাকগ্রা অবশ্য আগের সব রেকর্ড ভেঙে দেন। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২০০৭ বিশ্বকাপে ৬ বার ৩ উইকেট শিকার করেছিলেন অজি ডানহাতি পেসার। চার বিশ্বকাপ মিলিয়ে মোটে ৩৯ ম্যাচে ম্যাকগ্রার উইকেটের সংখ্যা ৭১টি।

২) চামিন্ডা ভাস- ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে ভাসের উইকেট সংখ্যা ছিল ২৩টি । বিশ্বকাপে ভাসের সেরা স্পেল বাংলাদেশের বিরুদ্ধে। ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ২৫ রান খরচ করে ৬ উইকেট তুলে নিয়েছিলেন ভাস।
৩) মিচেল স্টার্ক ও ট্রেন্ট বোল্ট- দুই বাঁ-হাতি ক্রিকেটারই ২০১৫ বিশ্বকাপে ২২টি করে উইকেট পেয়েছেন।
 
৪) জহির খান ও শহিদ আফ্রিদি- এক বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট শিকারীদের তালিকায় যৌথভাবে চার নম্বরে রয়েছেন ভারতের জহির খানও পাকিস্তানের শহিদ আফ্রিদি। ২০১১ বিশ্বকাপে দুই ক্রিকেটারই ২১টি করে উইকেট তুলে নেন ।

৫) শেন ওয়ার্ন ও জেফ অ্যালট- তালিকায় পাঁচ নম্বরে যৌথভাবে নাম রয়েছেন শেন ওয়ার্ন ও জেফ অ্যালট । দুই ক্রিকেটারই ১৯৯৯ বিশ্বকাপে ২০টি করে উইকেট নিয়েছিলেন ।


ভারতের মাঠে ভারতীয় ক্লাবকে হারাল
ভারতের মাঠে ভারতীয় ক্লাব মিনারভা পাঞ্জাবকে হারিয়ে প্রথমবারের মতো এএফসি
বিস্তারিত
পাক পেসারদের সামনে কাঁপছে নিউজিল্যান্ড
দ্বাদশ বিশ্বকাপের ৩৩তম ম্যাচে মুখোমুখি হতে চাচ্ছে পাকিস্তান ও নিউজিল্যান্ড।
বিস্তারিত
টস হেরে ফিল্ডিংয়ে পাকিস্তান
বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে পাকিস্তান। ৩৩ তম
বিস্তারিত
অস্ট্রেলীয় পেসারদের দাপটে কাঁপছে ইংলিশ
২৮৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে অস্ট্রেলীয় পেসারদের দাপটে রীতিমত
বিস্তারিত
ক্রাচে ভর দিয়ে হাঁটছেন মাহমুদউল্লাহ,
আফগানিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে খুঁড়িয়ে খুড়িয়ে রান নিয়েছেন মাহমুদউল্লাহ। চোট
বিস্তারিত
অস্ট্রেলিয়াকে পাহাড়ে উঠতে দিলনা ইংলিশরা
কথায় আছে ‌‘যত গর্জে তত বর্ষে না’। ইংল্যান্ডের বিপক্ষে ব্যাট
বিস্তারিত