বিশ্বকাপে বল হাতে আগুন ঝরিয়েছেন যারা

দরজায় কড়া নাড়ছে ১২তম ক্রিকেট বিশ্বকাপ। এ প্রতিযোগিতাটি ইংল্যান্ড এবং ওয়েলসে ৫মবারের মতো অনুষ্ঠিত হচ্ছে। ৩০ মে থেকে ১৫ জুলাই ব্যাপী অনুষ্ঠিতব্য বিশ্বকাপে অংশ নিচ্ছে ১০টি দল। আইসিসি বিশ্বকাপের সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া। তারা বিশ্বকাপের গত ১১ আসরের মধ্যে পাঁচবার বিশ্বকাপের শিরোপা জিতেছে। একনজরে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেটশিকারীরা:

১) গ্লেন ম্যাকগ্রা- ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার জার্সিতে ২৬টি উইকেট পেয়েছিলেন ম্যাকগ্রা। অজি কিংবদন্তি পেসার সব মিলিয়ে চারটি বিশ্বকাপ খেলেছেন। যার মধ্য অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন (১৯৯৯, ২০০৩ ও ২০০৭) করেছেন তিনবার।   শেষ আন্তর্জাতিক টুর্নামেন্টে ২০০৭ বিশ্বকাপে ম্যাকগ্রা অবশ্য আগের সব রেকর্ড ভেঙে দেন। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২০০৭ বিশ্বকাপে ৬ বার ৩ উইকেট শিকার করেছিলেন অজি ডানহাতি পেসার। চার বিশ্বকাপ মিলিয়ে মোটে ৩৯ ম্যাচে ম্যাকগ্রার উইকেটের সংখ্যা ৭১টি।

২) চামিন্ডা ভাস- ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে ভাসের উইকেট সংখ্যা ছিল ২৩টি । বিশ্বকাপে ভাসের সেরা স্পেল বাংলাদেশের বিরুদ্ধে। ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের বিরুদ্ধে ২৫ রান খরচ করে ৬ উইকেট তুলে নিয়েছিলেন ভাস।
৩) মিচেল স্টার্ক ও ট্রেন্ট বোল্ট- দুই বাঁ-হাতি ক্রিকেটারই ২০১৫ বিশ্বকাপে ২২টি করে উইকেট পেয়েছেন।
 
৪) জহির খান ও শহিদ আফ্রিদি- এক বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট শিকারীদের তালিকায় যৌথভাবে চার নম্বরে রয়েছেন ভারতের জহির খানও পাকিস্তানের শহিদ আফ্রিদি। ২০১১ বিশ্বকাপে দুই ক্রিকেটারই ২১টি করে উইকেট তুলে নেন ।

৫) শেন ওয়ার্ন ও জেফ অ্যালট- তালিকায় পাঁচ নম্বরে যৌথভাবে নাম রয়েছেন শেন ওয়ার্ন ও জেফ অ্যালট । দুই ক্রিকেটারই ১৯৯৯ বিশ্বকাপে ২০টি করে উইকেট নিয়েছিলেন ।


জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ
চলতি ত্রিদেশীয় সিরিজের চতুর্থ ম্যাচে মুখোমুখি হয় স্বাগতিক বাংলাদেশ এবং
বিস্তারিত
৬ উইকেট হারিয়ে বিপদে জিম্বাবুয়ে
জিম্বাবুয়ের সামনে ১৭৬ রানের ভালো লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। এরপর ব্যাট
বিস্তারিত
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বাংলাদেশ একাদশে পরিবর্তন আসছে এটা অনুমিতই ছিল। হলোও তাই। সৌম্য
বিস্তারিত
আজ জয় পেলে ফাইনালে বাংলাদেশ
ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে আজ জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে
বিস্তারিত
স্বর্ণজয়ী রোমানকে মিষ্টিমুখ করালেন প্রধানমন্ত্রী
এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাংকিং আর্চারি টুর্নামেন্ট (স্টেজ-৩) রিকার্ড পুরুষ ব্যক্তিগত
বিস্তারিত
রোমানের পর এবার ক্ষোভ উগরে
‘রোমান সানা কেন প্রধানমন্ত্রীর ফোন পাইল না বা ক্রিকেটারদের মতো
বিস্তারিত