ইতালিয়ান মূলধারার সিনেমা নির্মাণ বাংলাদেশি যুবকের

ইতালিতে প্রথমবারের মতো মূলধারার একটি ইতালিয়ান সিনেমা নির্মাণ ও অভিনয় করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফাহিম। সিনেমাটির নাম ‘বাংলা’। এতে মূল চরিত্রে অভিনয় করেন সিনেমার নির্মাতা ফাহিম। সিনেমাটিতে প্রধানত মুসলিমদের জীবন-যাপন ব্যবস্থা তুলে ধরা হয়েছে। 

সম্প্রতি ১৬ মে ইতালির ১৪টি পেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমটি। মুক্তির পরপরই আলোচনার ঝড় তুলে ব্যতিক্রমী এই সিনেমাটি। ছবিটি ইতালিয়ান ভাষায় হওয়ার কারণে ইতালিয়ান দর্শকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এছাড়াও কয়েকটি প্রেক্ষাগৃহ ছিল হাউসফুল।

ফাহিম ছাড়াও সিনেমাটিতে আরও অভিনয় করেছেন, ইতালিয়ান কার্লোতা আন্তনিলি, সিমন লিবারতি, ডেভিড অরনারো, মিলেনা ম্যান্সিনি, পিটারো সারমন্টি, আলেসসিয়া গিউলিয়ানি, বাংলাদেশি সাঞ্জিদা হক ঐশী, বাধন মিয়াসহ আরও অনেকে। 

অভিনেত্রী ঐশী বলেন, প্রায় ২২ বছর আগে ইতালিতে জন্মগ্রহণ করেন ফাহিম। সে বাংলাদেশি বংশোদ্ভূত ইতালিয়ান তরুণ মুসলিম। প্রায় বহু বছর যাবৎ ইতালিতে বাংলাদেশিদের বসবাস। এতে ধীরে ধীরে বাঙালি ও মুসলিমদের জীবনব্যবস্থা সম্পর্কে জানার আগ্রহ বাড়তে থাকে ইতালিয়ানদের। মূলত এই চিন্তা থেকেই এই ব্যতিক্রমী ছবি নির্মাণ করেন ফাহিম। 

ফাহিম দেশটির রাজধানী রোমের বাঙালি অধ্যুষিত এলাকা তরপিনাত্তায় তার পরিবারের সাথে বসবাস করেন। তিনি স্থানীয় একটি যাদুঘরে স্টুয়ার্ট হিসেবে নিয়োজিত আছেন।  


ঘোষণা দিয়ে উদ্বোধন অনুষ্ঠানে অনুপস্থিত
বাংলা চলচ্চিত্রের সবচেয়ে স্টাইলিশ নায়ক বলা হয় সালমান শাহকে। আজকের
বিস্তারিত
নায়ককে ছাড়াই ২৩ বছর জন্মদিন
নব্বই দশকের ঢাকাই চলচ্চিত্রের এক ধূমকেতুর নাম সালমান শাহ। যদিও
বিস্তারিত
সেই কিয়ারার আরেক ভিডিও ভাইরাল
কিয়ারা আদভানি বলিউডের উঠতি নায়িকা। ‘কবীর সিং’ ছবিতে শহীদ কাপুরের
বিস্তারিত
এবার গান গাইতে ঢাকায় আসছেন
এক সময় রেলস্টেশনে গান গেয়ে জীবিকা নির্বাহ করতেন রানু মণ্ডল।
বিস্তারিত
আবার জোড়া লাগছে তাহসান-মিথিলার সংসার!
‘শোবিজের আদর্শ দম্পতি বলা হতো সংগীতশিল্পী তাহসান খান ও মডেল-অভিনেত্রী
বিস্তারিত
সেই অশ্লীল ভিডিও নিয়ে যা
কয়েকদিন থেকেই একটি খবর নিয়ে গরম সামাজিক যেগাযোগ মাধ্যম ফেসবুক।
বিস্তারিত