তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে?

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার চতুর্থ পর্বে তারাবির নামাজ না পড়লে রোজা হবে কি না, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনে জানতে চেয়েছেন মনি।

প্রশ্ন : তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে না?
উত্তর : তারাবির সঙ্গে সিয়ামের কোনো সম্পর্ক নেই। তারাবি একটা ফজিলতের বিষয়। এই নামাজ সুন্নাত। আর সিয়াম একটা ফরজ এবাদত। তবে তারাবি নামাজ একটি গুরুত্বপূর্ণ এবাদত। এটি সিয়ামের চেয়ে কোনো অংশে কম নয়। রাসুল (সা.) বোখারি হাদিসের মধ্যে বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাসে সিয়াম পালন করল ইমানের সঙ্গে, তার পূর্বের যত গুনাহ আছে আল্লাহ তায়ালা সব মাফ করে দেবেন।’

একই হাদিসের মধ্যে রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাসে কিয়াম করবে বা সালাতুত তারাবি আদায় করবে তার পূর্ববতী যত গুনাহ আছে আল্লাহ তায়ালা সমস্ত গুনাহ মাফ করে দেবেন।’

তাই রমজান মাসে সিয়ামের যত গুরুত্ব রয়েছে, ততটুকু তারাবির নামাজেরও গুরুত্ব রয়েছে। ফজিলতের দিক থেকে কোনো পার্থক্য নেই। কিন্তু দুটি ভিন্ন ইবাদত। তারাবির নামাজ যদি কেউ আদায় করে না থাকেন তাহলে যে তার সিয়াম হবে না বা তার ফজিলত থেকে মাহরুম হয়ে যাবেন— এমন বক্তব্য সঠিক নয়। তার সিয়াম হয়ে যাবে— এতে কোনো সন্দেহ নেই।


ইসলামি মিডিয়া : সমস্যা ও
আল্লাহ তায়ালা আমাদের যাদের অর্থ দিয়েছেন, প্রভাব-প্রতিপত্তি দিয়েছেন, তাদের উচিত
বিস্তারিত
মাদক-জুয়ার ভয়াল থাবা রোধ করতে হবে
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কোটি কোটি টাকা লুটপাটের ঘটনায় স্বয়ং
বিস্তারিত
নগ্ন ছবির নেশা থেকে বাঁচার
এক ভাই আমাকে প্রশ্ন করলেন, আমি ইন্টারনেট ব্যবহার করি। অনিচ্ছা
বিস্তারিত
ওয়ামস জাপানের উদ্যোগে টোকিওতে প্রবাসী
জাপান প্রবাসী বাংলাদেশিদের স্বেচ্ছাসেবী সংস্থা ওয়ামস জাপানের উদ্যোগে গত ১৩-১৬
বিস্তারিত
আল্লাহর দেওয়া মানবজাতির বহুমাত্রিক
ইবনে আসাকির (রহ.) আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত হাদিস
বিস্তারিত
ইউশা ইবনে নুন (আ.) এর
ইউশা ইবনে নুন (আ.) ছিলেন সেই নবী, যার ইব্রাহিম (আ.)
বিস্তারিত