আইসিসির দেওয়া সুযোগটি নিচ্ছে না বাংলাদেশ

টানা ব্যর্থতার মধ্যে বিশ্বকাপে ভালো কিছু করার লক্ষ্যেই দলে পরিবর্তন এনেছে পাকিস্তান। আর বাংলাদেশ মাত্রই ছয়-ছয়বারের ব্যর্থতার পর প্রথম কোনো টুর্নামেন্টের শিরোপা জিতে আত্মবিশ্বাস নিয়েই যাচ্ছে বিশ্বকাপে। তাই আইসিসির দেওয়া সুযোগও তারা নিচ্ছে না।

ক্রীড়া প্রতিবেদক : আগের দিন ছিল ঐচ্ছিক অনুশীলন। তবু লিস্টারের গ্রেস রোড ক্লাবের সেন্টার উইকেটে ব্যাটিং অনুশীলন থেকে স্বস্তির হাওয়া বয়ে গেছে বাংলাদেশ শিবিরে। সেখানে যে মুশফিকুর রহিমের সঙ্গে কোনো জড়তা ছাড়াই ব্যাটিং করতে দেখা গেছে সাকিব আল হাসানকে। পিঠের চোটে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল খেলতে না পারা এই অলরাউন্ডারের সুস্থতার নিশ্চয়তাই ছিল ওই অনুশীলন। কাল অবশ্য পুরো দলেরই অনুশীলন ছিল একই জায়গায়। দলের সঙ্গে এদিনও ঘাম ঝরিয়েছেন সাকিব।

বেশ ফুরফুরে মেজাজে থাকা দলে হুট করে কোনো পরিবর্তনের দমকা হাওয়াও বয়ে যাচ্ছে না। যেমনটি বয়ে গেছে পাকিস্তান দলের ওপর দিয়ে। সেটি খুব প্রত্যাশিতও ছিল। কাল ফল হওয়া সবশেষ ১০ ওয়ানডের সব কটিতেই হেরে বিশ্বকাপে যাচ্ছে ১৯৯২-র চ্যাম্পিয়নরা। ইংল্যান্ডে ২০১৭-র চ্যাম্পিয়নস ট্রফি জেতা দলটি সম্প্রতি স্বাগতিকদের কাছে ওয়ানডে সিরিজেও হয়েছে নাস্তানাবুদ। হারের পর হার দিয়ে বিশ্বকাপ প্রস্তুতি সারার পার্শ্বপ্রতিক্রিয়ায় ১৫ জনের চূড়ান্ত স্কোয়াডে পরিবর্তন আসাও ছিল অবধারিত। গতকাল হয়েছে সেটিই। ছিটকে পড়েছেন জুনাইদ খান, ফাহিম আশরাফ ও আবিদ আলী। তাঁদের জায়গায় নেওয়া হয়েছে দুই পেসার ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির এবং ব্যাটসম্যান আসিফ আলীকে।

আইসিসিও ২৩ মের আগে যখন-তখন দলে পরিবর্তন আনার সুযোগ উন্মুক্ত রেখেছিল সব দলের জন্যই। কোনো কারণ দেখানো ছাড়াই এই সময়ের মধ্যে খেলোয়াড় বদলের সুযোগ নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও (পিসিবি)। ত্রিদেশীয় সিরিজের সময় বাংলাদেশেরও একই সুযোগ নেওয়ার আলোচনা থাকলেও এখন সেখান থেকে সরে এসেছে তারা। লিস্টারের প্রস্তুতি শিবিরে তাই দলে কারো জায়গা নিয়ে অনিশ্চয়তাজনিত অস্থিরতাও নেই আর।

নিশ্চিন্তে আছেন আবু জায়েদ রাহিও। তাঁর জায়গায় তাসকিন আহমেদকে দলভুক্ত করার সে আলোচনা অবশ্য জায়েদ নিজেই থামিয়েছেন। ত্রিদেশীয় সিরিজে ওয়ানডে অভিষেকে তেমন কিছুই করা হয়নি সুইং নির্ভর এই পেসারের। তবে আইরিশদের বিপক্ষে দলের শেষ গ্রুপ ম্যাচে ৫ উইকেট নিয়ে দলে পরিবর্তনের আলোচনায় পানিও ঢেলে দেন সিলেটের এই তরুণ। 

তাসকিনও ফিরে এসেছেন দেশে। ২৩ মের আগে পাকিস্তান দলে পরিবর্তন এলেও বাংলাদেশের ক্ষেত্রে সেই সম্ভাবনা নেই বলেই কাল সন্ধ্যায় নিশ্চিত করেছেন আকরাম খান। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটি প্রধান বলেছেন, ‘আমাদের দলে কোনো পরিবর্তন আসছে না নিশ্চিত। এর পরে (২৩ মের পরে) আল্লাহ না করুক, কেউ ইনজুরিতে পড়লেই কেবল বিকল্প খেলোয়াড়ের দরকার পড়বে। সে ক্ষেত্রে আইসিসির টেকনিক্যাল কমিটির অনুমতি নিয়েই যা করার করতে হবে। তবে এখন পর্যন্ত যে সুযোগটি আছে (কোনো কারণ না দেখিয়েই খেলোয়াড় অদলবদলের), সেটি আমরা নিচ্ছি না। গত ১৬ এপ্রিল যে দলটি ঘোষণা করা হয়েছে, আমরা সেটি নিয়েই বিশ্বকাপে যাচ্ছি।’ অবশ্য পরিবর্তন আনছে যেসব দল, বাংলাদেশের অবস্থা আপাতত তাদের মতো নয়। টানা ব্যর্থতার মধ্যে বিশ্বকাপে ভালো কিছু করার লক্ষ্যেই দলে পরিবর্তন এনেছে পাকিস্তান। আর বাংলাদেশ মাত্রই ছয়-ছয়বারের ব্যর্থতার পর প্রথম কোনো টুর্নামেন্টের শিরোপা জিতে আত্মবিশ্বাস নিয়েই যাচ্ছে বিশ্বকাপে। তাই আইসিসির দেওয়া সুযোগও তারা নিচ্ছে না।


হেসে খেলে জয় টাইগারদের
এ যেন স্বপ্নকেও হার মানিয়েছেন সাকিব-তামিমরা। শেষ পর্যন্ত বিশ্বকাপের ২৩
বিস্তারিত
সাকিবের সেঞ্চুরিতে জয়ের পথে বাংলাদেশ
ওয়েস্ট ইন্ডিজের ছুঁরে দেয়া বিশাল চ্যালেঞ্জ মোকাবেলা করতে নেমে বাংলাদেশ
বিস্তারিত
সাকিবের টানা চতুর্থ ফিফটি
উইন্ডিজের ছুঁরে দেয়া বিশাল চ্যালেঞ্জ মোকাবেলা করতে নেমে বাংলাদেশ দলকে
বিস্তারিত
কটরেল ফেরালেন তামিমকে
হার্ডহিটার সৌম্য সরকারের আউটের পর থেমে নেই বাংলাদেশের রানের চাকা।
বিস্তারিত
বাংলাদেশের লক্ষ্য ৩২২ রান
মাত্র ছয় রানে দলের সেরা ব্যাটসম্যানকে হারিয়েও দ্বাদশ বিশ্বকাপের ২৩তম
বিস্তারিত
মোস্তাফিজের জোড়া শিকার, স্বস্তিতে বাংলাদেশ
দ্বাদশ বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। আগে
বিস্তারিত