ফরজ গোসল না করে সাহরি করলে...

মাসআলা

প্রশ্ন : একবার সাহরির আগে আমার স্বপ্নদোষ হয়। কিন্তু আমি গোসল করতে পারিনি। গোসল করতে আমার তীব্র লজ্জাবোধ হচ্ছিল। কারণ আমার মা-বাবা জেনে যাবে যে, আমার স্বপ্নদোষ হয়েছে। তাই গোসল না করে আমি সাহরি খেয়েছি। দুঃখজনক হলো, সেদিন আমি ফজরের নামাজও পড়িনি। তবে পরে গোসল করে আমি ফজরের নামাজ পড়েছি। আমি জানতে চাচ্ছি, আমার সে রোজাটা কি কবুল হয়েছে? কারণ আমার ধারণা হচ্ছে, আমি (স্বপ্নদোষজনিত) অপবিত্র অবস্থায় সাহরি খেয়ে ভুল করেছি। আমার রোজা কি কবুল হবে?

উত্তর : আলহামদুলিল্লাহ। কেউ যদি রাতের মধ্যে স্ত্রী সহবাস করে এবং কোনো কারণে অপবিত্র অবস্থায় সুবহে সাদিক হয়ে যায় তার রোজা শুদ্ধ হবে; অনুরূপভাবে রাতের বেলা অথবা দিনে ঘুমের মধ্যে কেউ যদি অপবিত্র হয়ে যায় তার রোজাও শুদ্ধ হবে। বিলম্বে ভোর হওয়ার পরে গোসল করতে দোষের কিছু নেই। কিন্তু কেউ যদি রমজানের দিনের বেলায় অর্থাৎ ফজরের পর থেকে সূর্য ডোবার আগ পর্যন্ত সময়ের মধ্যে স্ত্রী সহবাস করে তার রোজা নষ্ট হয়। [স্থায়ী কমিটির ফতোয়াসমগ্র (১০/৩২৭)]।
তবে দেরি করে সূর্যোদয়ের পর নামাজ আদায় করা আপনার জন্য হারাম। আপনার ওপর ফরজ ছিল যথাসময়ে নামাজ আদায় করা। আপনার তীব্র লজ্জা এক্ষেত্রে গ্রহণযোগ্য কোনো ওজর নয়; যার কারণে নামাজ আদায়ে এ বিলম্ব করা যেতে পারে। এখন আপনার কর্তব্য হচ্ছে, এ গোনাহ থেকে তওবা করা, ইস্তেগফার করা (ক্ষমা প্রার্থনা করা)। আল্লাহ আমাদের ও আপনাকে সব ভালো কাজ করার তৌফিক দিন।


শাইখ মুহাম্মদ সালেহ আল-মুনাজ্জিদ পরিচালিত ইসলাম কিউ অ্যান্ড 
এ থেকে ভাষান্তর করেছেন 
নুরুল্লাহ তারিফ


হজ-পরবর্তী জীবন হোক পাপমুক্ত
হজ ইসলামি শরিয়তের অন্যতম ভিত্তিমূল। তবে ব্যতিক্রমী ব্যাপার হলো, হজ
বিস্তারিত
খুবাইব (রা.) শহীদ হওয়ার মর্মস্পর্শী
আমর ইবনু আবু সুফিয়ান (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর
বিস্তারিত
পবিত্র মক্কার ১৫টি অনন্য বৈশিষ্ট্য
১. পবিত্র মক্কায় রয়েছে পৃথিবীতে স্থাপিত সর্বপ্রথম ঘর ও সর্বপ্রথম
বিস্তারিত
তিন শ্রেণির মানুষ জান্নাতি
ইয়ায ইবনু হিমার আল মুজাশি’ঈ (রা.) থেকে বর্ণিত, তিন শ্রেণির
বিস্তারিত
মশা কাহিনি ও ডেঙ্গু প্রসঙ্গ
মশা বর্তমান সময়ে একটি আলোচিত প্রসঙ্গ হিসেবে বিবেচিত হচ্ছে। হঠাৎ
বিস্তারিত
সুস্থতা আল্লাহর শ্রেষ্ঠ নেয়ামত
সুস্থতা আল্লাহর এক বিরাট নেয়ামত। ব্যক্তি ও জাতির উন্নতির জন্য,
বিস্তারিত