গরমে বেশি বাড়ে চর্মরোগ

যাদের শরীরে ঘাম বেশি হয়, তারা সব সময় ঘামে ভেজা কাপড় এড়িয়ে চলবেন। কাপড় ঘামে ভিজে জবজব হয়ে আছে, অথচ তা পাল্টালেন না, তা হলে শরীরে দাদ হওয়ার আশঙ্কা বাড়বে।

আবার যারা শারীরিকভাবে মোটা, তাদের দেহে বেশি ভাঁজ দেখা যায়। সেই ভাঁজের মধ্যে ঘাম আর ময়লা বেশি জমে থাকে বলে ছত্রাক বা ফাঙ্গাস বেশি হতে দেখা যায়। গ্রীষ্মকালে ছত্রাক বা ফাঙ্গাসজনিত যেসব রোগ সবচেয়ে বেশি দেখা যায়-দাদ, ছুলি ও ক্যানডিডিয়াসিস অন্যতম।

দাদ : যে স্থানে হয়, সেখানে গোলাকার চাকার মতো দাগ ছাড়াও ছোট ছোট গোটা এবং দাগের চারপাশটা উঁচু গোল লাইন আকারে লক্ষ করা যায়। চুলকালে সেখান থেকে কষ ঝরতে থাকে। শরীরের যে কোনো স্থানে এর আক্রমণ ঘটতে পারে। তবে তলপেট, পেট, কোমর, পাছা, পিঠ, মাথা, কুচকি ইত্যাদি স্থানে আক্রমণ বেশি ঘটে।

পরিত্রাণের উপায় : শরীর যেন ঘামে ভেজা না থাকে। সুতি পোশাক ব্যবহার করতে হবে। নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

ছুলি : এটিও একটি ছত্রাকজনিত চর্মরোগ। সাধারণত বুক, গলার দুপাশ, ঘাড়ের পেছন দিক, পিঠের ওপরের অংশ, বগলের নিচে, এমনকি সারা শরীরেও হতে পারে। এ রোগে আক্রান্তের ত্বক দেখতে সাদা হয়। পরিত্রাণের উপায় : ছুলি থেকে বাঁচতে ত্বক ঘামে যেন ভেজা না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে এবং গোসলের সময় সুগন্ধি সাবানের পরিবর্তে মেডিকেটেড সাবান আক্রান্ত স্থানে মাখতে হবে এবং তিন-চার মিনিট পর গোসল করে ধুয়ে ফেলতে হবে।

সবচেয়ে ভালো ফল পেতে খুশকি নিবারক শ্যাম্পু, যেমন-সেলসান ব্লু আক্রান্ত স্থানে পাঁচ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। এতে কোনো ক্ষতি নেই এবং ছুলিমুক্ত থাকা সম্ভব হবে। তবে মনে রাখতে হবে, ছুলি কখনই একেবারেই নির্মূল হবে না। গরম বা বর্ষাকালে আবার দেখা দেবে।

লেখক : সিনিয়র কনসালট্যান্ট এবং ব্যবস্থাপনা পরিচালক আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা ০১৭১৫৬১৬২০০, ০১৮১৯২১৮৩৭৮


সকালে হলুদ চা পানের উপকারিতা
চা একটি উপকারী পানীয়।  প্রচলিত চা ছাড়াও মানুষ অপরাজিতা, তুলসিসহ
বিস্তারিত
যে ধরনের বুকব্যথা ভয়ের কারণ
বুকের মাংসপেশির সংকট, হাড়ের সমস্যা, বুকে আঘাত পাওয়া, এমনকি ফুসফুসের
বিস্তারিত
বউকে খুশি করার ৬টি সহজ
সাধারণত একজন পারফেক্ট পুরুষ সব সময় নারীদের সম্মান করে। কাল
বিস্তারিত
চুমুতে রয়েছে যত উপকারিতা!
চুমু কেবলমাত্র প্রেম-ভালোবাসা প্রকাশের মাধ্যম নয়। এর কিছু স্বাস্থ্যগত বিষয়
বিস্তারিত
কম্পিউটারের সামনে সারাদিন?
অফিসে বেশিরভাগ সময় কম্পিউটারে কাজ করেন। বাসায় ফিরেই চোখ রাখেন
বিস্তারিত
টয়লেটে ফোন ব্যবহার, অজান্তেই ডাকছেন
বর্তমান সময়টা এমন যে, মোবাইল ফোনটা হাতে না থাকলে চোখে
বিস্তারিত