গরমে বেশি বাড়ে চর্মরোগ

যাদের শরীরে ঘাম বেশি হয়, তারা সব সময় ঘামে ভেজা কাপড় এড়িয়ে চলবেন। কাপড় ঘামে ভিজে জবজব হয়ে আছে, অথচ তা পাল্টালেন না, তা হলে শরীরে দাদ হওয়ার আশঙ্কা বাড়বে।

আবার যারা শারীরিকভাবে মোটা, তাদের দেহে বেশি ভাঁজ দেখা যায়। সেই ভাঁজের মধ্যে ঘাম আর ময়লা বেশি জমে থাকে বলে ছত্রাক বা ফাঙ্গাস বেশি হতে দেখা যায়। গ্রীষ্মকালে ছত্রাক বা ফাঙ্গাসজনিত যেসব রোগ সবচেয়ে বেশি দেখা যায়-দাদ, ছুলি ও ক্যানডিডিয়াসিস অন্যতম।

দাদ : যে স্থানে হয়, সেখানে গোলাকার চাকার মতো দাগ ছাড়াও ছোট ছোট গোটা এবং দাগের চারপাশটা উঁচু গোল লাইন আকারে লক্ষ করা যায়। চুলকালে সেখান থেকে কষ ঝরতে থাকে। শরীরের যে কোনো স্থানে এর আক্রমণ ঘটতে পারে। তবে তলপেট, পেট, কোমর, পাছা, পিঠ, মাথা, কুচকি ইত্যাদি স্থানে আক্রমণ বেশি ঘটে।

পরিত্রাণের উপায় : শরীর যেন ঘামে ভেজা না থাকে। সুতি পোশাক ব্যবহার করতে হবে। নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

ছুলি : এটিও একটি ছত্রাকজনিত চর্মরোগ। সাধারণত বুক, গলার দুপাশ, ঘাড়ের পেছন দিক, পিঠের ওপরের অংশ, বগলের নিচে, এমনকি সারা শরীরেও হতে পারে। এ রোগে আক্রান্তের ত্বক দেখতে সাদা হয়। পরিত্রাণের উপায় : ছুলি থেকে বাঁচতে ত্বক ঘামে যেন ভেজা না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে এবং গোসলের সময় সুগন্ধি সাবানের পরিবর্তে মেডিকেটেড সাবান আক্রান্ত স্থানে মাখতে হবে এবং তিন-চার মিনিট পর গোসল করে ধুয়ে ফেলতে হবে।

সবচেয়ে ভালো ফল পেতে খুশকি নিবারক শ্যাম্পু, যেমন-সেলসান ব্লু আক্রান্ত স্থানে পাঁচ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। এতে কোনো ক্ষতি নেই এবং ছুলিমুক্ত থাকা সম্ভব হবে। তবে মনে রাখতে হবে, ছুলি কখনই একেবারেই নির্মূল হবে না। গরম বা বর্ষাকালে আবার দেখা দেবে।

লেখক : সিনিয়র কনসালট্যান্ট এবং ব্যবস্থাপনা পরিচালক আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা ০১৭১৫৬১৬২০০, ০১৮১৯২১৮৩৭৮


আত্মীয়ের মধ্যে বিয়ের কারণে যে
নিকট আত্মীয়ের সঙ্গে বিয়ের কারণে জন্ম নেয়া শিশু আক্রান্ত হচ্ছে
বিস্তারিত
ঘুমের মধ্যে মৃত্যু হতে পারে
জন্ম নিলে মারা যেতেই হবে। এই বাস্তবতা থেকে বের হওয়ার
বিস্তারিত
অতিরিক্ত সেলফি পোস্ট ভালো নাকি
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শুধুই সেলফি!তবে অতিরিক্ত সেলফি
বিস্তারিত
৯ ঘণ্টার বেশি বসে কাজ
টানা অথবা বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করে যাচ্ছেন। কিন্তু
বিস্তারিত
জেনে নিন যেসব কারণে সন্তান
স্পার্ম কাউন্ট কম হওয়ায় বাবা-মা হওয়ার স্বাদ পান না অনেক
বিস্তারিত
হার্ট অ্যাটাকের ১ মাস আগেই
আপনি জানেন কি? হার্ট অ্যাটাকের এক মাস আগে থেকেই দেহ
বিস্তারিত