পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসবে শুক্রবার

আবহাওয়া অনুকূলে থাকলে আগামীকাল শুক্রবার পদ্মা সেতুর ১৩তম স্প্যান ৩বি স্প্যান (সুপার স্ট্রাকচার) বসতে পারে।

মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে সকালে ১৪ ও ১৫ নম্বর পিলারের উদ্দেশে রওনা দিয়ে যেকোন সময় এই দুই পিলারের ওপর স্প্যানটি বসানো হবে। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

পদ্মা সেতুর কাজে কর্মরত প্রকৌশলীদের সূত্রে জানা গেছে, এ পর্যন্ত পদ্মা সেতুতে স্থায়ীভাবে বসানো হয়েছে ১০টি স্প্যান এবং অস্থায়ীভাবে বসানো হয়েছে দুটি স্প্যান। সে হিসেবে ৩বি স্প্যানটি স্থায়ীভাবে বসানো একাদশ স্প্যান হবে। এ স্প্যানটি বসানো হলে সেতুর মোট ১৯৫০ মিটার দৃশ্যমান হবে। জাজিরা প্রান্তে সেতুর ১৩৫০ মিটার ও মাওয়া প্রান্তের একটি স্থায়ী ও একটি অস্থায়ী স্প্যান মিলে মোট ৩শ মিটার এবং সেতুর মাঝ বরাবর একটি স্প্যান অস্থায়ীভাবে বসানোয় সেতুর মোট ১৮শ মিটার আগেই দৃশ্যমান রয়েছে।

এর আগে কয়েক দফায় এই স্প্যানটি বাসানোর তারিখ পরিবর্তন করা হয়। পদ্মা নদীতে নাব্য সংকট এবং ১৪ নম্বর পিলারে লিফটিং হ্যাঙ্গার না বসাতে পারার কারণে স্প্যান ৩-বি পিলারের ওপর বসানোর শিডিউল পেছায় পদ্মা সেতু কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পদ্মা সেতুতে বসানো হয় প্রথম স্প্যান। এর প্রায় চার মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি ২য় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে তৃতীয় স্প্যান বসানো হয়। এর ২ মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। এরপর এক মাস ১৬ দিনের মাথায় পঞ্চম স্প্যানটি বসে ২৯ জুন। ৬ মাস ২৫ দিনের মাথায় ২৩ জানুয়ারি বসে ষষ্ঠ স্প্যানটি। গত ২০ ফেব্রুয়ারি ৩৫ ও ৩৬ নম্বর পিলারে বসে জাজিরা প্রান্তের সপ্তম স্প্যান। ২২ মার্চ বসে অষ্টম স্প্যান এবং মাওয়া প্রান্তে গত ১০ এপ্রিল বসে ৯ম স্প্যান। জাজিরা  প্রান্তে মাত্র ১৩ দিনের ব্যবধানে ২২ এপ্রিল স্থায়ীভাবে বসে দশম স্প্যান। গত ১৭ মে জাজিরা প্রান্তে ভায়াডাক্টে ২০ ও ২১ নম্বর পিয়ারে জে-৩ স্প্যানটি বসানোর কাজ শেষ হয়। এটি ছিল ১ তম স্প্যান। 

এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬শ টন ধারণ ক্ষমতার 'তিয়ান ই' ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের প্রতিটি স্প্যান বহন করে। এরপর বসানো হয় পিলারের ওপর।


পটিয়ায় মা-ছেলেকে এক মাসের জেল
পটিয়া উপজেলায় মানুষের মাঝে শঙ্কা ও এলাকায় গণ উপদ্রপ সৃষ্ঠির
বিস্তারিত
নান্দাইলে দুই কিশোরীকে ধর্ষণ, গ্রেপ্তার
ময়মনসিংহের নান্দাইলে পৃথকস্থানে একদিনে দুই কিশোরী ধর্ষণের শিকার হয়েছে। এসব
বিস্তারিত
মঠবাড়িয়ায় ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক
পিরোজপুরের মঠবাড়িয়ায় কবির হোসেন (৩০) নামের এক মাদক ব্যবসায়ীকে ইয়াবাসহ
বিস্তারিত
মধুখালীতে বাদাম বিক্রি করে সংসার
ফুটফুটে একটি শিশু একটি স্কুলের শিক্ষার্থীদের মাঝে ঘুরে ঘুরে বাদাম
বিস্তারিত
অতপরঃ রাজনীতিতে যোগ দেয়ার কথা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসুর) ভিপি নুরুল হক নুর
বিস্তারিত
কোলে শিশু সন্তান নিয়ে স্ত্রী,
সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা যায় ডাকসুর ভিপি
বিস্তারিত