লিবিয়ার সমুদ্র থেকে ২৯০ অভিবাসী উদ্ধার

লিবিয়ার পশ্চিমে উপকূলীয় এলাকা থেকে বৃহস্পতিবার (২৩ মে) নারী ও শিশুসহ মোট ২৯০ জন অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে লিবিয়ার নৌবাহিনী। দুটি ভিন্ন অভিযানে এই অভিবাসীদের উদ্ধার করা হয়েছে বলে তথ্য নিশ্চিত করে বিবৃতি দিয়েছে লিবিয়ার নৌবাহিনী। 'সিনহুয়া'

উদ্ধারকৃত অভিবাসীরা বিভিন্ন দেশের নাগরিক। উদ্ধারের পর তাদের প্রাথমিক চিকিৎসা ও মানবিক সহযোগিতা দেওয়া হয়েছে বলে নৌবাহিনীর ঐ বিবৃতিতে বলা হয়েছে।

প্রথম অভিযানটি পরিচালিত হয়েছে রাজধানী ত্রিপোলি থেকে ১৬০ কিলোমিটার পূর্বের শহর জিলিতিন সিটির উপকূলীয় অঞ্চলে। এই অভিযানে দুটি পাচারকারী নৌকা থেকে মোট ২০৩ জনকে উদ্ধার করে লিবিয়ার নৌবাহিনী।

দ্বিতীয় অভিযানটি পরিচালিত হয়েছে গারাবুল্লি শহরের উপকূলীয় অঞ্চলে। এই অভিযানে প্রায় ডুবতে যাওয়া একটি ভাঙা নৌকা থেকে ৮৭ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে উত্তর আফ্রিকান দেশগুলো থেকে ইউরোপ প্রবেশের জন্য মানবপাচারকারীদের কাছে লিবিয়া একটি প্রধান বন্দর হিসাবে দীর্ঘদিন থেকে ব্যবহৃত হচ্ছে। তাই লিবিয়ার অধিবাসী শিবিরে বাড়ছে অভিবাসীদের সংখ্যা। শিবিরে জড়ো হচ্ছে হাজার হাজার অভিবাসী যাদের লিবিয়ার নিরাপত্তা বাহিনী সমুদ্র উপকূল থেকে গ্রেফতার বা উদ্ধার করেছে।

আন্তর্জাতিক অভিবাসী সংগঠন (আইওএম) বৃহস্পতিবার ( ২৩ মে) এক বিবৃতিতে বলেছে, লিবিয়ার উপকূলীয় অঞ্চল থেকে উদ্ধারকৃত অভিবাসীদের এখন নিজ দেশে প্রত্যাবর্তন করানো সম্ভব হচ্ছে না। জাতিসংঘ নির্ধারিত সরকার ও হাফতার বাহিনীর মধ্যে সংঘর্ষের কারণে লিবিয়ার কোনো বন্দরই এখন নিরাপদ নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা( ডব্লিও টি ও) এর তথ্য মতে, এই সংঘর্ষে এখন পর্যন্ত ৫১০ জন মারা গেছে এবং ২৪৬৭ জন আহত হয়েছে।


জাকির নায়েকের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত
বর্তমানে মালেয়েশিয়ায় অবস্থান করছেন ধর্ম প্রচারক জাকির নায়েক। কেননা অনেক
বিস্তারিত
দিল্লিতে বৈঠকে বসবেন মমতা-মোদি! সরগরম
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আজ বিকেলে বৈঠক করবেন পশ্চিমবঙ্গের
বিস্তারিত
তিন মুসলিম নারীকে উলঙ্গ করে
তিন মুসলিম নারীকে থানায় আটকে রেখে সারারাত ধরে পিটিয়েছে পুলিশ।
বিস্তারিত
মোদির স্ত্রীকে শাড়ি উপহার দিলেন
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দীর্ঘ দেড় বছর পর বুধবার
বিস্তারিত
মৃত্যুর পরও মানুষের শরীর এক
জন্ম নিলেই মৃত্যু অনিবার্য-এই চিরন্তন সত্যটি সবারই জানা। তার পরও
বিস্তারিত
আফগানিস্তানে বোমা হামলায় নিহত ২৪,
আফগানিস্তানের পারওয়ান প্রদেশে প্রেসিডেন্ট আশরাফ গনির মিছিল লক্ষ্য করে ভয়াবহ
বিস্তারিত