শিক্ষাব্যবস্থায় কারিগরি বিষয়ে জোর দেয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী

মানুষের আত্মকর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির লক্ষ্যে শিক্ষাব্যবস্থায় কারিগরি বিষয়ে অধিক জোর দেয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

শুক্রবার দুপুরে চাঁদপুর সদর উপজেলায় এক অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষাব্যবস্থায় গত ১০ বছরে ব্যাপক উন্নয়ন হয়েছে। এই উন্নয়নের ভিত্তির ওপর দাঁড়িয়ে আমরা এখন শিক্ষার মান বৃদ্ধির কাজ করছি।

দীপু মনি বলেন, শিক্ষাজীবন শেষে শিক্ষার্থীরা যেন উন্নত জীবন পায়, তাদের যেন আত্মকর্মসংস্থানের সুযোগ হয়, সেই কারণে আমরা শিক্ষাব্যবস্থায় কারিগরির ব্যাপারে অধিক জোর দিচ্ছি। ২০১০ সালে দেশে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ভর্তির হার ১ ভাগেরও কম ছিল। আমরা বলেছিলাম, ২০২১ সালের মধ্যে তা ২০ ভাগে উন্নীত করব। ইতঃমধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ভর্তির হার শতকরা ১৬ হয়েছে। আমি বিশ্বাস করি ২০২১ সালের মধ্যে তার ২০ ভাগে উন্নীত হবে এবং ২০৩০ সালে তা ৩০ পারসেন্টে গিয়ে দাঁড়াবে।

মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ষষ্ঠ শ্রেণি থেকে সকল শিক্ষার্থীকে কারিগরি শিক্ষা দেয়া হবে। শুধুমাত্র কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানেই নয়, সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানসহ মাদ্রাসাগুলোতেও কারিগরি শিক্ষাযুক্ত করা হবে। যাতে করে সকল শিক্ষার্থীর কারিগরি বিষয়ে অন্ততপক্ষে একটি বা দুটি বিষয়ে জ্ঞান থাকে।

ধানের মূল্য নিয়ে দীপু মনি বলেন, এ বছর ধানের ব্যাপক ফলন হয়েছে তা দেশের জন্য ভালো। উৎপাদন বেশি হওয়ায় হয়তো বাজারে কৃষক তার ন্যায্যমূল্য পাচ্ছে না। তাই সরকার ধান কেনা শুরু করেছে। সরকারের পক্ষ থেকে কৃষককে কৃষিকাজে নানা ক্ষেত্রে ভর্তুকি দেয়া হচ্ছে। উন্নত প্রযুক্তি কাজে লাগিয়ে কৃষকরা কাজ করছেন বলে দেশে খাদ্যের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে এবং দেশের আরো উন্নতি হচ্ছে।

এর আগে মন্ত্রী সদর উপজেলা প্রশাসনের আয়োজনে ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ঘূর্ণিঝড় ফণির আঘাতে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন, চাল ও নগদ অর্থ বিতরণ এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে বয়স্ক ও বিধবা ভাতার বই বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল ইসলাম দেওয়ান, উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা প্রমুখ।


সারিয়াকান্দিতে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ ৩ জন
বগুড়ার সারিয়াকান্দিতে বজ্রপাতে স্বামী-স্ত্রীসহ ৩ জন নিহত ও ২ জন
বিস্তারিত
শেরপুরে স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করলেন
বগুড়ার শেরপুরে গভীর রাতে নবম শ্রেণীর এক ছাত্রীর বাল্যবিয়ে বন্ধ
বিস্তারিত
প্রসূতির গোপনাঙ্গে সুই-সুতা রেখেই সেলাই
রংপুরে সন্তান প্রসবের পর এক প্রসূতির গোপনাঙ্গের ভেতর সুই-সুতা রেখেই
বিস্তারিত
বানিয়াচংয়ে ট্রিপল মার্ডারে ৪ জনের
হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলায় ট্রিপল মার্ডারের দুই মামলায় চারজনের যাবজ্জীবন
বিস্তারিত
ছোটগল্প সমাজের প্রকৃত রূপ তুলে
বাংলাদেশের প্রকৃতি, সমাজ ও সংস্কৃতিকে তুলে ধরছে বাংলাদেশের উর্দু ছোটগল্পগুলো।
বিস্তারিত
মাগুরায় বজ্রপাতে কৃষক নিহত
মাগুরা সদর উপজেলার নলদা গ্রামে বৃহস্পতিবার দুপুরে বজ্রপাতে অলিপ বিশ্বাস
বিস্তারিত