মাশরাফির নির্দেশে ধান কিনছে সরকার, খুশি কৃষকরা

সাম্প্রতিক সময়ে দেশজুড়ে কৃষকের মাঝে চলছে হাহাকার। ধানের নায্য মূল্য না পেয়ে কেউ ক্ষেতে আগুন লাগিয়ে আবার কেউ রাস্তায় ধান ছিটিয়ে প্রতিবাদ জানাচ্ছেন। বিষয়টি নজড়ে আসতেই নড়াইলের জেলা প্রশাসক (ডিসি) আনজুমান আরাকে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করার নির্দেশ দেন স্থানীয় সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা।

জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফির নির্দেশে নড়াইলে সরকারিভাবে ধান ক্রয় শুরু হয়েছে। ন্যায্যমূল্য পেয়ে খুশি কৃষকরা। তাদের দাবি, সরকারিভাবে ধান কেনার এ প্রক্রিয়া যেন ভবিষ্যতেও অব্যাহত থাকে।

জাতীয় নির্বাচনে নড়াইল-২ আসন থেকে আওয়ামী লীগের ব্যানারে নির্বাচিত হয়েছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়কও তিনি। দুই দায়িত্বই সমানভাবে দক্ষতার সঙ্গে পালন করে যাচ্ছেন ম্যাশ।

সদ্য বাংলাদেশকে প্রথমবারের মতো বহুজাতিক টুর্নামেন্টের শিরোপা জিতিয়েছেন মাশরাফি। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের পরদিনই দেশে ফেরেন তিনি। ফিরেই এলাকার খোঁজখবর নেন নড়াইল এক্সপ্রেস।

মাশরাফি জানতে পারেন-ধানের ন্যায্যমূল্য পাচ্ছেন না কৃষকরা। এমনকি ধান বিক্রি করে উৎপাদন খরচও উঠছে না তাদের। সরকার ১ মণ ধান কিনছেন ১ হাজার ৪০ টাকা দরে। অথচ নড়াইলের বিভিন্ন হাটে-বাজারে বিক্রি হচ্ছে ৬০০-৭০০ টাকা মূল্যে।

সার্বিক বিষয় জানার পর গেল রোববার রাতে নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরাকে ফোন করেন মাশরাফি। তাকে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের নির্দেশ দেন তিনি। সরকারিভাবে ধান কেনার ক্ষেত্রে কৃষকরা যেন বঞ্চিত ও হয়রানির শিকার না হন, সেজন্য দরকারি ব্যবস্থা গ্রহণেরও পরামর্শ দেন সাংসদ।

এরপরই নড়াইলের কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কিনছে সরকার। ন্যায্যমূল্য পেয়ে খুশি তারা। স্বাভাবিকভাবেই শুকরিয়া আদায় করছেন কৃষকরা। তারা বলছেন, প্রথমবারের মতো সরকারিভাবে ধান বিক্রি করতে পারছি। এ অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারব না। তাদের দাবি, সরকারিভাবে ধান কেনার এ প্রক্রিয়া যেন ভবিষ্যতেও অব্যাহত থাকে।


হঠাৎ উধাও নবম শ্রেণির ছাত্রী
ময়মনসিংহের ফুলপুর উপজেলার ভাইটকান্দি উচ্চ বিদ্যালয়ের চম্পা, রাজিয়া ও সুলতানা
বিস্তারিত
দশ টাকার জন্য মাকে কুপিয়ে
মাত্র দশ টাকার গুলের দাম না দেওয়ায় পিরোজপুরের ইন্দুরকানীতে মাকে
বিস্তারিত
শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে প্রশাসনকে
শায়েস্তাগঞ্জ উপজেলা আইনশৃঙ্খলা কমিটির ৪র্থ সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬ জুন
বিস্তারিত
১০ ঘন্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে
কিশোরগঞ্জ রেল স্টেশনের কাছে হোম সিগন্যালে লোকাল ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত
বিস্তারিত
চবিতে প্রকৌশলীর রুমে তালা, মুঠোফোনে
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রকৌশল দপ্তরের এক প্রকৌশলীর রুমে তালা দেয়ার
বিস্তারিত
নদী দখলকারীরা যত ক্ষমতাশালীই হোক
জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদার বলেছেন, যে
বিস্তারিত