মাশরাফির নির্দেশে ধান কিনছে সরকার, খুশি কৃষকরা

সাম্প্রতিক সময়ে দেশজুড়ে কৃষকের মাঝে চলছে হাহাকার। ধানের নায্য মূল্য না পেয়ে কেউ ক্ষেতে আগুন লাগিয়ে আবার কেউ রাস্তায় ধান ছিটিয়ে প্রতিবাদ জানাচ্ছেন। বিষয়টি নজড়ে আসতেই নড়াইলের জেলা প্রশাসক (ডিসি) আনজুমান আরাকে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করার নির্দেশ দেন স্থানীয় সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা।

জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফির নির্দেশে নড়াইলে সরকারিভাবে ধান ক্রয় শুরু হয়েছে। ন্যায্যমূল্য পেয়ে খুশি কৃষকরা। তাদের দাবি, সরকারিভাবে ধান কেনার এ প্রক্রিয়া যেন ভবিষ্যতেও অব্যাহত থাকে।

জাতীয় নির্বাচনে নড়াইল-২ আসন থেকে আওয়ামী লীগের ব্যানারে নির্বাচিত হয়েছেন মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়কও তিনি। দুই দায়িত্বই সমানভাবে দক্ষতার সঙ্গে পালন করে যাচ্ছেন ম্যাশ।

সদ্য বাংলাদেশকে প্রথমবারের মতো বহুজাতিক টুর্নামেন্টের শিরোপা জিতিয়েছেন মাশরাফি। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়ের পরদিনই দেশে ফেরেন তিনি। ফিরেই এলাকার খোঁজখবর নেন নড়াইল এক্সপ্রেস।

মাশরাফি জানতে পারেন-ধানের ন্যায্যমূল্য পাচ্ছেন না কৃষকরা। এমনকি ধান বিক্রি করে উৎপাদন খরচও উঠছে না তাদের। সরকার ১ মণ ধান কিনছেন ১ হাজার ৪০ টাকা দরে। অথচ নড়াইলের বিভিন্ন হাটে-বাজারে বিক্রি হচ্ছে ৬০০-৭০০ টাকা মূল্যে।

সার্বিক বিষয় জানার পর গেল রোববার রাতে নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরাকে ফোন করেন মাশরাফি। তাকে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের নির্দেশ দেন তিনি। সরকারিভাবে ধান কেনার ক্ষেত্রে কৃষকরা যেন বঞ্চিত ও হয়রানির শিকার না হন, সেজন্য দরকারি ব্যবস্থা গ্রহণেরও পরামর্শ দেন সাংসদ।

এরপরই নড়াইলের কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কিনছে সরকার। ন্যায্যমূল্য পেয়ে খুশি তারা। স্বাভাবিকভাবেই শুকরিয়া আদায় করছেন কৃষকরা। তারা বলছেন, প্রথমবারের মতো সরকারিভাবে ধান বিক্রি করতে পারছি। এ অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারব না। তাদের দাবি, সরকারিভাবে ধান কেনার এ প্রক্রিয়া যেন ভবিষ্যতেও অব্যাহত থাকে।


চাঁদপুর বন্দর ও পরিবহন কর্মকর্তা
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) চাঁদপুরের দায়িত্বরত বন্দর ও পরিবহন
বিস্তারিত
নোয়াখালী পৌরসভায় জীবাণুনাশক টানেল উদ্বোধন
নোয়াখালী পৌরসভায় প্রবেশ পথে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ‘স্বয়ংক্রিয় জীবাণুনাশক
বিস্তারিত
সাতক্ষীরার শ্যামনগরে পল্লীবিদ্যুতের তারে জড়িয়ে
সাতক্ষীরার শ্যামনগরে পল্লীবিদ্যুতের তারে জড়িয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। এ
বিস্তারিত
কুমিল্লা ক্যাডেট কলেজের সব পরীক্ষার্থীই
এ বছরও ধারাবাহিক সফলতার ধারা অব্যাহত রেখেছে কুমিল্লা ক্যাডেট কলেজ।
বিস্তারিত
খুলনায় পাশের হারে এগিয়ে মেয়েরা
খুলনার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীরা এবার বাঁধভাঙা উচ্ছ্বাসে মাতেনি। মোবাইল ফোনে
বিস্তারিত
৩৪০ যাত্রী নিয়ে খুলনা থেকে
দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর খুলনা-ঢাকা রুটের ট্রেন ছেড়েছে
বিস্তারিত