‘বদর যুদ্ধের চেতনা মুসলিম জাতিসত্তার রক্ষাকবচ’

ইসলামের সূচনালগ্নে আত্মনিবেদনের যে উজ্জ্বল অনুশীলন বদরের প্রান্তরে সাহাবায়ে কেরাম করেছেন, তার সঙ্গে রমজানের আত্মনিয়ন্ত্রণ, সংযম ও আল্লাহর হুকুমের সামনে আত্মবিসর্জনের অপূর্ব সাদৃশ্য বিদ্যমান।

রমজান আধ্যাত্মিক সাধনা বা অভ্যন্তরীণ শত্রুর বিরুদ্ধে জিহাদের মাস । মানব সত্তার অভ্যন্তরে সক্রিয় ষড়রিপু ও শয়তানি কুমন্ত্রণা অবদমিত করা আর নফসকে রুহের আজ্ঞাবহ করার এ জিহাদ চলে মাসব্যাপী। মানুষের আত্মিক শত্রু দমনের একই সঙ্গে সমাজ ও রাষ্ট্রীয় জীবনের বাহ্যিক শয়তানি দৌরাত্ম্য দমনের বাস্তব অনুশীলনও হয়েছিল এ রমজানে। আর তা ছিল ইসলামের ইতিহাসের বিজয় সরণি কাফেরদের সঙ্গে মুসলমানদের প্রথম সশস্ত্র লড়াই বদরযুদ্ধ। 

বদরযুদ্ধ দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যোগে আয়োজিত ‘বদর যুদ্ধের চেতনা ও বর্তমান মুসলিম জাতিসত্তা’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিলে নেতারা এ কথা বলেন। ঢাকা মহানগরীর আমির মোস্তফা বশিরুল হাসানের সভাপতিত্বে ইফতার মাহফিলে প্রধান অতিথি ছিলেন আন্দোলনের কেন্দ্রীয় আমির ড. মাওলানা মুহাম্মদ ঈসা শাহেদী, বক্তব্য রাখেন নায়েবে আমির মাওলানা মুহাম্মদ রুহুল আমীন, জয়েন্ট সেক্রেটারি মোস্তফা তারেকুল হাসান, বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, খেলাফত আন্দোলন বাংলাদেশের নায়েবে আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. পেয়ার আহমদ, আহ্্ছানিয়া ইনস্টিটিউট অব সুফিজমের  সহকারী অধ্যাপক মুফতি মাওলানা ওসমান গনী, ইসলামি আইন গবেষণা পরিষদের সদস্য সচিব অ্যাডভোকেট মুহাম্মদ আবু হানিফ, মহানগরী নায়েবে আমির মাওলানা ফারুক আহমদ, সাধারণ সম্পাদক মাওলানা আবু বকর সিদ্দিক প্রমুখ।

নেতারা আরও বলেন, সমাজ ও সভ্যতায় দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্য ইসলাম জিহাদ ফরজ করেছে এবং বদরযুদ্ধ ছিল এর প্রথম নমুনা। ইসলামের জিহাদের সঙ্গে সন্ত্রাসবাদের কোনো স্থান নেই; বরং সন্ত্রাসবাদের বিরুদ্ধেই ইসলামের জিহাদ। প্রেস বিজ্ঞপ্তি


প্রকৃতি ও পরিবেশ রক্ষায় ইসলাম
ইসলামে ফলদ বৃক্ষরোপণ ও ফসল ফলানোকে সবিশেষ সওয়াবের কাজ হিসেবে
বিস্তারিত
বনভূমির প্রয়োজনীয়তা ও আমাদের অবস্থান
মহিমাময় স্রষ্টার কুদরতি হাতের ছোঁয়ায় আমাদের চারপাশে গড়ে উঠেছে সবুজ
বিস্তারিত
সৃষ্টির সেবায় এগিয়ে আসার দায়িত্ব
সেবার অর্থ কারও প্রয়োজনে এগিয়ে যাওয়া ও সাহায্য করা। আর
বিস্তারিত
প্রিয় মুরসি, আপনি আমাদের মাঝে জীবিতই!
আমর দারাজ মিসরীয় সাবেক আন্তর্জাতিকবিষয়ক ও পরিকল্পনামন্ত্রী  আপনি জীবিত! কারণ আপনার
বিস্তারিত
মুরসিকে নিয়ে নতুন তথ্য ফাঁস
মিসরের গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে ২০১৩ সালের
বিস্তারিত
মার্কিন ড্রোন ভূপাতিতের জের ইরান-যুক্তরাষ্ট্র পাল্টাপাল্টি সাইবার
ওমান উপসাগরে বৃহস্পতিবার তাদের একটি অত্যাধুনিক ড্রোন বিধ্বস্ত করার বদলা
বিস্তারিত