‘ঈদের আগেই বাবাকে ফেরত চাই’

২০১৩ সালের ৪ ডিসেম্বর থেকে বাবার খোঁজ জানে না শিশু লামিয়া আক্তার মীম। তখন তার বয়স ছিল মাত্র আড়াই বছর। এর মধ্যে কেটে গেছে প্রায় ছয় বছর, তবু বাবার দেখা নেই। 

শনিবার রাজধানীতে এক মানববন্ধনে মীমের আর্তি ‘আমার বাবাকে ঈদের আগেই ফেরত চাই।’ নিখোঁজ ব্যক্তিদের মায়েদের সংগঠন ‘মায়ের ডাক’-এর উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন হয়। এতে বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, মানবাধিকারকর্মী নূর খান।

মানববন্ধনে অন্তত ২০ জন নিখোঁজের স্বজন, সন্তান, স্ত্রী ও পরিবার অংশ নেয়। এতে মীমের মা মিনু আক্তার জানান, তার স্বামী কাওসার হোসেন গাড়িচালক ছিলেন। এখন কোনোভাবে টিউশনি করে সংসার চালাচ্ছেন। তিনি বলেন, ‘এ রকম আর কতদিন চলতে পারব জানি না। আমি স্বামীকে ফেরত চাই।’

আরেক শিশু আদিবা ইসলাম হৃদি পারভেজ নিখোঁজ বাবা পারভেজ হোসেনের ছবি বুকে নিয়ে মানববন্ধনে অংশ নিয়েছে। সে মা ফারজানা আক্তারের সঙ্গে মানববন্ধনে এসেছে। বাবা যখন নিখোঁজ হন, তখন তার বয়স ছিল মাত্র দেড় বছর। ফারজানা আক্তার বলেন, ‘২০১৩ সালের ২ ডিসেম্বর শাহবাগ থেকে চার যুবকের সঙ্গে পারভেজ হোসেনকে তুলে নিয়ে যাওয়া হয়। এখন পর্যন্ত তার খোঁজ মেলেনি। ছোট্ট হৃদি তখন কিছুই বুঝত না। এখন ধীরে ধীরে বুঝতে পারছে, সবার মতো তার বাবা নেই। ওর বাবার কী হয়েছে, কেন সে নেই, তা আমি তাকে বলতে পারছি না।’ পারভেজ বংশাল ছাত্রদলের সাধারণ সম্পাদক ছিলেন।

বসুন্ধরা আবাসিক এলাকা থেকে মানববন্ধনে আসা নিখোঁজ সাজেদুল ইসলামের বোন আফরোজা ইসলাম বলেন, ‘সাবেক রাষ্ট্রদূত মারুফ জামান ফিরে এসেছেন। আমরাও মনে করি, আমাদের স্বজনদেরও এভাবে ফেরত দেওয়া হবে।’

২০১৩ সালে মিরপুর পল্লবী থেকে নিখোঁজ হন বিএনপিকর্মী সেলিম রেজা পিন্টু। তার বোন মুন্নীও এসেছেন মানববন্ধনে। ইউপিডিএফের অন্যতম সংগঠক ও ইউনাইটেড ওয়ার্কার্স ডেমোক্র্যাটিক ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাইকেল চাকমা গত ৯ এপ্রিল কাঁচপুর থেকে নিখোঁজ হন। তার বড়বোন সুভদ্র চাকমা মানববন্ধনে কথা বলার আগে অজ্ঞান হয়ে পড়েন।


ইসিতেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই:
নির্বাচন কমিশনের অভ্যন্তরেই কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে মন্তব্য
বিস্তারিত
গোপীবাগে আ.লীগ-বিএনপির সংঘর্ষে সাংবাদিক আহত
গোপীবাগে নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগ এবং বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষ
বিস্তারিত
সাকিবের জন্য নিজে রান্না করে
ক্রীড়ামোদি হিসেবে বরাবরই জনপ্রিয় বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিস্তারিত
১১ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের উদ্বোধন করেছেন। রোববার
বিস্তারিত
আত্মসমপর্ণ করে মুচলেকায় জামিন পেলেন
শ্রম আইনে করা মামলায় গ্রামীণ কমিউনিকেশন্সের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস
বিস্তারিত
‘সীমান্তে গরু পাচারকালে মারা গেলে
সীমান্তে গরু পাচারের জন্য কোনো বিট খাটালের অনুমোদন সরকার দেয়নি।
বিস্তারিত