টানা ১১ দিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

টানা ১১ দিনের সফরে জাপান, সৌদি আরব ও  ফিনল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টোকিওর উদ্দেশে মঙ্গলবার ঢাকা ছাড়বেন তিনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর জাপানে এটাই তার প্রথম দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফর।

জাপান সফর শেষে আগামী ৩১ মে সৌদি আরব ও ৩ জুন ফিনল্যান্ডে যাবেন প্রধানমন্ত্রী। ৩১ মে মক্কা নগরীতে অনুষ্ঠিত চতুর্দশ ইসলামিক সম্মেলনে অংশ নেবেন তিনি। সম্মেলনে ওআইসির সদস্য রাষ্ট্র, অবজার্ভার রাষ্ট্র, ওআইসি প্রতিষ্ঠানসমূহ ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রধানসহ মোট ১৪৮টি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল অংশগ্রহণ করবে।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ড সফর নিয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এ তথ্য জানান।

এ সময় উপস্থিত ছিলেন- পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর সফরে জাপানের সঙ্গে আড়াই বিলিয়ন ডলার সমমূল্যের ৪০তম অফিশিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসট্যান্স (ওডিএ) চুক্তি স্বাক্ষরিত হবে, যা গত বছরের ওডিএ’র তুলনায় ৩৫ শতাংশ বেশি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর এ সফর দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ়তর করার পাশাপাশি জ্বালানি, বাণিজ্য, বিনিয়োগ, জনশক্তি রফতানি, মানবসম্পদ উন্নয়ন, অবকাঠামো উন্নয়ন, পর্যটন ও কারিগরি সহায়তা ইত্যাদি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা সম্প্রসারণে বিশেষ অবদান রাখবে।

সফরের সময় প্রধানমন্ত্রী জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং তার দেয়া রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন। দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানে জাপানের প্রধানমন্ত্রীর সহায়তা কামনা করবেন। বৈঠকের পর সংবাদ সম্মেলনে যৌথ বিবৃতি দেবেন দুই দেশের প্রধানমন্ত্রী।

সফরের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সংগঠনের সঙ্গে গোলটেবিল বৈঠক করবেন। দুই দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে আলোচনা করবেন। সফরে জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া প্রবাসী বাংলাদেশিদের জন্য আয়োজিত এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি ও শিল্পবিনিয়োগ উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীসহ উচ্চপর্যায়ের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা থাকবেন। এছাড়া দেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের সমন্বয়ে গঠিত একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।


মামলার ভারে জর্জরিত বিচার ব্যবস্থা:
মামলার ভারে বিচারব্যবস্থা জর্জরিত বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও
বিস্তারিত
‘তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের
সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগের অনুসন্ধান
বিস্তারিত
বিমানের যাত্রী সেবার মান বাড়ানোর
যাত্রীসেবা উন্নত করার মাধ্যমে বিমানের সুনাম বৃদ্ধি নিয়ে কাজ করতে
বিস্তারিত
প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার
প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার ১৬৬ জন শিক্ষক। এজন্য চলতি
বিস্তারিত
প্রাথমিক-ইবতেদায়ী সমাপনী পরীক্ষার সূচি প্রকাশ
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী
বিস্তারিত
পাঁচ জেলায় বজ্রপাতে ৯ জনের
দেশের পাঁচ জেলায় বজ্রপাতে ৯ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২২
বিস্তারিত