তিন আইএস জঙ্গিকে মৃত্যুদণ্ড দিল ইরাক

পশ্চিমা দেশ ফ্রান্সের তিন নাগরিককে মধ্যপ্রাচ্য-ভিত্তিক সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়ার দায়ে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছেন ইরাকের একটি আদালত। ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’র তথ্য মতে, লিওনার্দো লোপেজ, কেভিন গনট এবং সেলিম ম্যাকু নামে এই তিন আইএস সদস্য আদালতের এই রায় পুনর্বিবেচনার আপিলের জন্য ৩০ দিন সময় পাবেন।

এর আগে গত বছর সিরিয়ায় মার্কিন সমর্থিত ন্যাটো যোদ্ধারা অন্তত ১২ জন ফরাসি নাগরিককে আইএস সংশ্লিষ্টতার জন্য বন্দি করেছিল। পরবর্তীতে গত ফেব্রুয়ারিতে তাদের বিচারের জন্য ইরাকে পাঠানো হয়।

ফ্রান্সের নাগরিকদের মধ্যে এই তিনজন আইএস সদস্য হিসেবে প্রথমে প্রমাণিত হওয়ায় তাদের এই মৃত্যুদণ্ড দেওয়া হলো। যদিও আদালতের এই রায়ের প্রেক্ষিতে এখনো কোনো ধরনের প্রতিক্রিয়া জানায়নি ফরাসি কর্তৃপক্ষ।

তবে চলতি বছরের ফেব্রুয়ারিতে যখন বিষয়টি নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর কাছে জানতে চাওয়া হয়েছিল; তখন তিনি এতে কোনো ধরনের মন্তব্য করতে পুরোপুরি অস্বীকৃতি জানিয়েছিলেন। এমনকি তিনি এও বলেছিলেন, ‘এটা সম্পূর্ণই ইরাকের বিষয়। তাই আমাদের কোনো মন্তব্য করা ঠিক নয়।’

এ দিকে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো ইরাকে এসব আইএস যোদ্ধাদের বিচার প্রক্রিয়া নিয়ে এরই মধ্যে প্রশ্ন তুলেছে। অ্যাক্টিভিস্টদের দাবি, আদালতে অনেক সময় পারিপার্শ্বিক প্রমাণ ও বন্দিদের কাছ থেকে জোর করে স্বীকারোক্তি আদায় কার হচ্ছে। যা মোটেও কাম্য নয়।

এর আগে ২০১৭ সালের শেষ নাগাদ ইরাক বিজয়ের ঘোষণা দেওয়ার আগ পর্যন্ত মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়া ও ইরাকের বিশাল ভূখণ্ডের নিয়ন্ত্রণ নিজেদের কাছে রেখেছিল আইএস। পরবর্তীতে সিরিয়ায় আইএস বিরোধী যুদ্ধে বিরাট ভূমিকা পালন করে মার্কিন সমর্থিত কুর্দি সেনারা। যার অংশ হিসেবে গত মার্চে সিরিয়ায় আইএসের সর্বশেষ ঘাঁটিটির দখল নিয়ে নেয় তারা।

বিশ্লেষকদের ধারণা, সিরিয় কুর্দিরা এখন পর্যন্ত প্রায় এক হাজারের বেশি বিদেশি আইএস যোদ্ধাকে গ্রেফতার করে নেয়। যাদের মধ্যে অসংখ্য নারী ও শিশু রয়েছে। মূলত এসবের প্রেক্ষিতে ইরাক সরকার কুর্দিদের বন্দি করা সকল আইএস যোদ্ধাদের বিচারের প্রস্তাব দেয়। যদিও এখন পর্যন্ত তিন জনের বিচার কাজ সম্পন্ন হলেও কোনো জঙ্গিরই মৃত্যুদণ্ড কার্যকর হয়নি।


ভারতে বাস ট্রাক সংঘর্ষ, নিহত
ভারতের মহারাষ্ট্রে বাস-ট্রাক সংঘর্ষে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। এছাড়া
বিস্তারিত
ভারতে ভারী বৃষ্টিপাতে শিশুসহ ২৮
ভারতের উত্তরাঞ্চলীয় হিমাচল প্রদেশ, উত্তরখণ্ড ও পাঞ্জাবে ভারী বৃষ্টিপাতে শেষ
বিস্তারিত
‘সংকট শুধু কাশ্মীরীদের নয়, বাংলাদেশেরও’
‘কাশ্মীরের সংকট শুধু কাশ্মীরীদের নয়, বরং বাংলাদেশেরও।’ কাশ্মীরের জনগনের প্রতি
বিস্তারিত
‘সীমা অতিক্রম করেছেন জাকির নায়েক’
মালয়েশিয়ায় অবস্থানরত ভারতের বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও তুখোড় বক্তা জাকির
বিস্তারিত
রাতভর সংঘর্ষ, আবার অবরুদ্ধ কাশ্মীর
পুলিশের সঙ্গে সাধারণ মানুষের রাতভর সংঘর্ষের পর রবিবার থেকে কাশ্মীরের
বিস্তারিত
৭১টি ভেড়ার বিনিময়ে স্ত্রীর প্রেমিকের
চাই ভেঁড়া! একটা নয়! দুটোও নয়! এক্কেবারে ৭১টা ভেঁড়া! সেই
বিস্তারিত