দুধ আর ডিম একসঙ্গে খাওয়া কি ঠিক?

আদর্শ খাদ্য হিসেবে সকালের নাস্তা কিংবা দুপুর বা রাতের খাবারে, ডিম-দুধ অনেকেই খেয়ে থাকেন।  আর বাড়িতে ছোট শিশু থাকলে এর প্রয়োজন তো আরও বেড়ে যায়। অনেকে আবার শরীরের ফিটনেস বাড়াতে দুধের সঙ্গে কাঁচা ডিম খেয়ে ফেলেন। তবে সুষম ও পুষ্টিগুণসম্পন্ন খাবার দুটি কি আদৌ একসঙ্গে খাওয়া ঠিক?

প্রশ্নের জবাবটি উঠে এসেছে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে। দুধ আর ডিম কি একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? চলুন একনজরে জেনে নেওয়া যাক...

* পুষ্টিবিদদের মতে, যদি দুধের সঙ্গে ডিম কাঁচা, আধসিদ্ধ বা পোচ করে খাওয়া হয় সেক্ষেত্রে সালমোনেলা ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ হওয়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়। ফলে পেটের সমস্যা হতে পারে।

* ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাট আর অ্যামাইনো অ্যাসিড। দুধে রয়েছে প্রোটিন আর ক্যালসিয়াম। দুধ আর ডিম শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে তার ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।

* পুষ্টিবিদদের মতে, ডিম সম্পূর্ণ সিদ্ধ হলে বা ভাজা হলে দুধের সঙ্গে নিশ্চিন্তে খাওয়া যেতে পারে। তাই ব্রেকফাস্টে দুধের সঙ্গে সিদ্ধ ডিম বা ওমলেট খেতেই পারেন।

* অনেকরই ধারণা, দুধ আর ডিম একসঙ্গে খেলে গ্যাসের সমস্যা হতে পারে। তবে এ ধারণা সম্পূর্ণ সঠিক নয়। কারণ, সকলের হজম শক্তি এক রকম নয়। হজম করতে পারলে দুধ আর ডিম একসঙ্গে নিশ্চিন্তে খাওয়া যেতে পারে।

তবে যদি হজমের সমস্যা থাকে বা ইউরিক অ্যাসিডের সমস্যা থাকে, সে ক্ষেত্রে দুধ আর ডিম একসঙ্গে খেলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই এ ক্ষেত্রে চিকিৎসক বা পুষ্টিবিদদের পরামর্শ নেওয়া জরুরি।


সকালে হলুদ চা পানের উপকারিতা
চা একটি উপকারী পানীয়।  প্রচলিত চা ছাড়াও মানুষ অপরাজিতা, তুলসিসহ
বিস্তারিত
যে ধরনের বুকব্যথা ভয়ের কারণ
বুকের মাংসপেশির সংকট, হাড়ের সমস্যা, বুকে আঘাত পাওয়া, এমনকি ফুসফুসের
বিস্তারিত
বউকে খুশি করার ৬টি সহজ
সাধারণত একজন পারফেক্ট পুরুষ সব সময় নারীদের সম্মান করে। কাল
বিস্তারিত
চুমুতে রয়েছে যত উপকারিতা!
চুমু কেবলমাত্র প্রেম-ভালোবাসা প্রকাশের মাধ্যম নয়। এর কিছু স্বাস্থ্যগত বিষয়
বিস্তারিত
কম্পিউটারের সামনে সারাদিন?
অফিসে বেশিরভাগ সময় কম্পিউটারে কাজ করেন। বাসায় ফিরেই চোখ রাখেন
বিস্তারিত
টয়লেটে ফোন ব্যবহার, অজান্তেই ডাকছেন
বর্তমান সময়টা এমন যে, মোবাইল ফোনটা হাতে না থাকলে চোখে
বিস্তারিত