যৌন হেনস্থা থেকে রক্ষা করবে যে ব্রেসলেট

নারীদেরকে যৌন হেনস্থা থেকে রক্ষা করতে পারে এমন সতর্কতামূলক একটি উন্নত প্রযুক্তিসম্পন্ন ব্রেসলেট তৈরি করে দেখালেন যুক্তরাষ্ট্রের এক তরুণী।  এই ব্রেসলেট পরিধানকারীরা যদি কোনো ধরনের হুমকি অনুভব করেন তাহলে ব্রেসলেটটি ট্যাপ করলেই একটি সতর্ক বার্তা পৌঁছে যাবে তার ঘনিষ্ঠদের কাছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বার্মিংহামের আলবামা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বিয়েট্রিজ কারভালহো ব্রেসলেটটি আবিষ্কার করেছেন, যা একটি অ্যাপের দ্বারা পরিচালনা করা হয়। এর ব্যবহারকারীসহ অ্যাপটি তার পরিবার-বন্ধুরা তাদের স্মার্টফোনে ইনস্টল করে নিতে পারবেন। ব্রেসলেটটি দুবার ট্যাপ দিলেই তা আলোকিত হবে এবং ব্যবহারকারীর বন্ধুদের কাছে অ্যাপের মাধ্যমে দ্বিতীয় সতর্কবার্তা পৌঁছে দিবে।

বিয়েট্রিজ জানান, স্কুলে কিশোর বয়সে যৌন হেনস্থার শিকার হওয়ার পর তার এই ব্রেসলেট বানানোর কথা মাথায় আসে।  অন্যান্য মেয়েরাও এটি ব্যবহারের মাধ্যমে যৌন হেনস্থা থেকে রক্ষা পাবেন বলে তিনি বিশ্বাস করেন।

এই তরুণী বলেন, এই ব্রেসলেটটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ যারা মেয়েদের সঙ্গে বাজে কাজ করতে চান তাদেরকে এটি প্রতিহত করবে এবং উচিত শিক্ষা পেয়ে তারা আর এমন কাজ করবে না। এভাবেই পরিস্থিতি বদলে যাবে।’

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিডসের গবেষণা অনুযায়ী, অধিকাংশ যৌন হেনস্থার অভিযোগ দায়ের করা হয় না, কেননা বেশিরভাগ নির্যাতিতাকে বিশ্বাস করা হয় না কিংবা তার অভিযোগকে গুরুত্ব দেওয়া হয় না। সেখানে আরও বলা হয়েছে, মিথ্যা ধর্ষণের অভিযোগের সংখ্যা অন্য অপরাধের জন্য মিথ্যা রিপোর্টের চেয়ে তিন শতাংশ কম।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইংল্যান্ড ও ওয়ালেসে প্রতি পাঁচজন নারীর মধ্যে একজন ১৬ বছর বয়সে যৌন হেনস্থার শিকার হন।


এক উঁকুন ৩০০ টাকা উপরে!
আপনার মাথায় কি উঁকুন আছে? বিরক্ত হবে না! বরং আপনার
বিস্তারিত
বিছানায় ঝড় তুলতে গিয়ে, এখন
দাম্পত্য জীবনে সুখ ফিরিয়ে আনতে স্বামীর কাছে স্ত্রীর ‘বিশেষ আবেদন’।
বিস্তারিত
স্বামীর ৩ তালাকের প্রতিবাদ করে
স্বামীর তিন তালাকের প্রতিবাদ করায় শ্বশুরবাড়িতে গণধর্ষণের শিকার হলেন ভারতের
বিস্তারিত
১১ বছর ধরে স্বামীর মরদেহ
যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ইউটাতে বাড়ির ফ্রিজে লুকিয়ে রাখা পল এডোয়ার্ড ম্যাথার্সের
বিস্তারিত
মৃত স্ত্রীর ভয়ে ৩০ বছর
স্ত্রী মারা গেছে অনেক আগেই। সেই স্ত্রীর জন্য শোক নয়,
বিস্তারিত
এক ছোবলে ৮৬০ ভোল্ট কারেন্ট,
একদিকে ধ্বংসের আর্তনাদ, অন্যদিকে নতুন প্রজাতির খোঁজ। আমাজনের পরতে পরতে
বিস্তারিত