যৌন হেনস্থা থেকে রক্ষা করবে যে ব্রেসলেট

নারীদেরকে যৌন হেনস্থা থেকে রক্ষা করতে পারে এমন সতর্কতামূলক একটি উন্নত প্রযুক্তিসম্পন্ন ব্রেসলেট তৈরি করে দেখালেন যুক্তরাষ্ট্রের এক তরুণী।  এই ব্রেসলেট পরিধানকারীরা যদি কোনো ধরনের হুমকি অনুভব করেন তাহলে ব্রেসলেটটি ট্যাপ করলেই একটি সতর্ক বার্তা পৌঁছে যাবে তার ঘনিষ্ঠদের কাছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, বার্মিংহামের আলবামা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বিয়েট্রিজ কারভালহো ব্রেসলেটটি আবিষ্কার করেছেন, যা একটি অ্যাপের দ্বারা পরিচালনা করা হয়। এর ব্যবহারকারীসহ অ্যাপটি তার পরিবার-বন্ধুরা তাদের স্মার্টফোনে ইনস্টল করে নিতে পারবেন। ব্রেসলেটটি দুবার ট্যাপ দিলেই তা আলোকিত হবে এবং ব্যবহারকারীর বন্ধুদের কাছে অ্যাপের মাধ্যমে দ্বিতীয় সতর্কবার্তা পৌঁছে দিবে।

বিয়েট্রিজ জানান, স্কুলে কিশোর বয়সে যৌন হেনস্থার শিকার হওয়ার পর তার এই ব্রেসলেট বানানোর কথা মাথায় আসে।  অন্যান্য মেয়েরাও এটি ব্যবহারের মাধ্যমে যৌন হেনস্থা থেকে রক্ষা পাবেন বলে তিনি বিশ্বাস করেন।

এই তরুণী বলেন, এই ব্রেসলেটটি খুবই গুরুত্বপূর্ণ, কারণ যারা মেয়েদের সঙ্গে বাজে কাজ করতে চান তাদেরকে এটি প্রতিহত করবে এবং উচিত শিক্ষা পেয়ে তারা আর এমন কাজ করবে না। এভাবেই পরিস্থিতি বদলে যাবে।’

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিডসের গবেষণা অনুযায়ী, অধিকাংশ যৌন হেনস্থার অভিযোগ দায়ের করা হয় না, কেননা বেশিরভাগ নির্যাতিতাকে বিশ্বাস করা হয় না কিংবা তার অভিযোগকে গুরুত্ব দেওয়া হয় না। সেখানে আরও বলা হয়েছে, মিথ্যা ধর্ষণের অভিযোগের সংখ্যা অন্য অপরাধের জন্য মিথ্যা রিপোর্টের চেয়ে তিন শতাংশ কম।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইংল্যান্ড ও ওয়ালেসে প্রতি পাঁচজন নারীর মধ্যে একজন ১৬ বছর বয়সে যৌন হেনস্থার শিকার হন।


জানেন কালো বিড়াল অশুভ কেন?
সুদূর প্রাচীন কাল থেকেই মানুষের মধ্যে কিছু প্রচলিত বিশ্বাস রয়েছে।
বিস্তারিত
ভবিষ্যতে খাবার সংকটে পোকামাকড়ই সমাধান!
টিভি পর্দার জনপ্রিয় চরিত্র বেয়ার গ্রিলসকে নিশ্চয়ই চেনা আছে। প্রতিকূল
বিস্তারিত
নারীদের স্তন কেটে বিক্রির ব্যবসা,
নারীদের স্তন কেটে নিয়ে তা বিক্রি করে দিতেন এক লোক।
বিস্তারিত
অতিরিক্ত সুন্দরী হওয়ায় ট্রাফিকের জরিমানা!
গাড়িতে বসা অতিরিক্ত সুন্দরী নারী, আর এ কারণেই জরিমানা করে
বিস্তারিত
যে গ্রাম বছরের ১১ মাস
ভারতের পশ্চিমের প্রদেশ গোয়া একটি গ্রাম বছরের ১১ মাস থাকে
বিস্তারিত
আকর্ষণীয় হতে গিয়ে পুরুষত্বহীন হচ্ছেন
নিজেকে যৌন আবেদনময় হিসেবে উপস্থাপন করতে গিয়ে কিছু পুরুষ নিজের
বিস্তারিত