নতুন অপারেটিং সিস্টেম আনছে মাইক্রোসফট

নতুন একটি অপারেটিং সিস্টেম আনছে মাইক্রোসফট। নতুন এ অপারেটিং সিস্টেম খুবই আধুনিক হবে বলে ইঙ্গিত দিয়েছে সফটওয়্যার জায়ান্টটি। অপারেটিং সিস্টেমটির নাম কী হতে পারে সে সম্পর্কে কিছু জানা যায়নি। তাইওয়ানের তাইপে শহরে চলমান কম্পিউটেক্সে আয়োজনে অংশ নিয়ে মার্কিন জায়ান্ট মাইক্রোসফটের এক কর্মকর্তা এমন ইঙ্গিত দেন। প্রতিষ্ঠানটির কনজিউমার অ্যান্ড ডিভাইস সেলসের ভাইস প্রেসিডেন্ট নিক পার্কার মাইক্রোসফটের ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরতে গিয়ে এমন ইঙ্গিত দেন। সংবাদমাধ্যম এনগ্যাজেট জানাচ্ছে, প্রতিষ্ঠানটি এখনও নতুন ওএসের বিষয়ে কোনো ধরনের আনুষ্ঠানিক মন্তব্য না করলেও গুঞ্জন উঠেছে, তারা উইন্ডোজ লাইট অপারেটিং সিস্টেম আনতে যাচ্ছে। কিন্তু প্রতিষ্ঠানটির পাইপলাইনে কী রয়েছে সেটি দেখার জন্য আরও কিছু সময় অপেক্ষা করতে হবে বলে জানান নিক পার্কার। 

পার্কার তার বক্তব্যে বারবার করেই নতুন অপারেটিং সিস্টেমটির কথা এনেছেন। সেখানে তিনি বলার চেষ্টা করেছেন, অপারেটিং সিস্টেমটির ফিচার ক্লাউডের সঙ্গে যুক্ত হবে। থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা, মাল্টি সেন্স অপারেশন কাজ করা যাবে এতে। পেন ও ভয়েস দিয়েও কাজ করা যাবে। 

নতুন ওএসে ফোরজি ডেটার মাধ্যমে অ্যাপের সাহায্যে স্মার্টফোনেও কি-বোর্ড, মাউস ব্যবহারের মতো সুবিধা রাখবে মাইক্রোসফট। তবে আগের ওএস থেকে এটি অনেকটা ভিন্ন হবে বলে জানায় প্রতিবেদনটি। প্রতিষ্ঠানটি কিছু না জানালেও এটা ইঙ্গিত দিয়েছে, ২০২০ সালে ওএসটি তারা পরীক্ষা করবে। 


আলোচনা করেই গ্রামীণ ফোন-রবির পাওনা
আলোচনার মাধ্যমেই গ্রামীণ ফোন ও রবির কাছ থেকে পাওনা আদায়
বিস্তারিত
প্রযুক্তি হবে চতুর্থ শিল্প বিপ্লবের
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের বৈশ্বিক
বিস্তারিত
ডেটা জার্নালিজম বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা
ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ চ্যাপ্টারের আয়োজনে ১৩ সেপ্টেম্বর ঢাকায় একটি
বিস্তারিত
প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে
তথ্যপ্রযুক্তিতে নারীর আগ্রহ তৈরি ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে প্রযুক্তির কর্মক্ষেত্রে
বিস্তারিত
টুইটারে অপপ্রচারের শিকার শাওমি
চীনের ফোন নির্মাতা কোম্পানির অভিযোগ ৯০০টি টুইটার অ্যাকাউন্ট থেকে রেডমি
বিস্তারিত
‘পরিচয়’ এর সঙ্গে ইস্টার্ণ ব্যাংকের
দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে বেসরকারী খাতের ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল)
বিস্তারিত