ডিজিটাল নিরাপত্তা এবং করণীয় শীর্ষক কর্মশালা

কর্মশালায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার (বাঁ থেকে দ্বিতীয়) ও অন্য অতিথিরা

শিশুসহ সব ধরনের ইন্টারনেট ব্যবহারকারীর জন্য ডিজিটাল নিরাপত্তা অপরিহার্য বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, ডিজিটাল শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রযুক্তি উপযোগী দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে নিরাপদ ইন্টারনেট অপরিহার্য। এ লক্ষ্যে লাগসই করণীয় নির্ধারণ করে সমন্বিত উদ্যোগে কাজ করতে হবে। ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করার কাজটি একক কোনো বিভাগ ও সংস্থার কাজ নয়, ডিজিটাল নিরাপত্তা সংস্থা ও আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সবাই একযোগে কাজ করলে এ পরিস্থিতি  মোকাবিলা করা সহজ হবে। 

ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত ডিজিটাল নিরাপত্তা ও করণীয় শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। ২৫ মে ঢাকায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, পৃথিবীতে চতুর্থ শিল্প বিপ্লব আলোচিত হওয়ার তিন বছর আগে ডিজিটাল বাংলাদেশ নিয়ে সরকার কাজ শুরু করেছে। ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশে প্রথম করবে এটাও কেউ ভাবেনি। ডিজিটাল জগৎ তার পরিধি ও নিরাপত্তা একটি বিশাল বিষয়। এটা নিয়ে বিতর্ক করার সুযোগ নেই। আগামীর বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ মানবসম্পদ তৈরির প্রয়োজনে শিশুদের ইন্টারনেট ব্যবহার করতে হবে।  

সে ক্ষেত্রে ৫ বছরের শিশু থেকে নতুন প্রজন্মকে যেন নিরাপদ ইন্টারনেট দিতে পারি সে ব্যবস্থা করতে হবে। কারণ আমরা একদিকে ইন্টারনেটে দক্ষতা অর্জন করতে বলছি, অন্যদিকে তাদের নিরাপত্তা দিতে না পারলে  সেটা অর্জন সম্ভব হবে না। এ ক্ষেত্রে ব্যাপক সক্ষমতা অর্জন করার প্রয়োজন আছে। সামনের বিস্ময়কর প্রযুক্তির ফলে ড্রাইভারবিহীন গাড়ি চলবে, রোবট গার্মেন্ট ইন্ডাস্ট্রিজে মানুষের বিকল্প হিসেবে কাজ করবে। 

আইসিটি বিভাগের সচিব এনএম জিয়াউল আলমের সভাপতিত্বে ও এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে সংসদ সদস্য অপরাজিতা হক, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মো. রাশেদুল ইসলাম ও বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বক্তৃতা করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম।

কর্মশালায় মুক্ত আলোচনায় অংশ নেন ঢাকার অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম ও আইএসপিএবির সভাপতি মোহাম্মদ আমিনুল হাকিম।


চলছে পাইথন প্রশিক্ষণ, প্রতিযোগিতা বৃহস্পতিবার
জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার স্ক্র্যাচের পর ১৮ জুন শুরু হয়েছে
বিস্তারিত
অনন্য উচ্চতায় ডিজিটাল বাংলাদেশ
ডিজিটাল বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় পৌঁছে গেছে বলে এবারের বাজেট
বিস্তারিত
সম্মাননা পেলেন প্রযুক্তিতে দক্ষ ৫২
প্রযুক্তিতে দক্ষ কারিগর হিসেবে ৫২ জনকে সম্মাননা দেওয়া হয়েছে। দ্বিতীয়বারের
বিস্তারিত
বাবা দিবসের ডুডলে হাঁস পরিবার
বিশ্ব বাবা দিবস ছিল ১৬ জুন। এ উপলক্ষে বিশেষ ডুডল
বিস্তারিত
মোবাইলে লেনদেনে ক্ষতিগ্রস্ত হবেন না
মোবাইলে আর্থিক লেনদেনে নতুন নির্দেশনা অনুযায়ী গ্রাহক কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হবেন
বিস্তারিত
ডিজিটাল লিডারশিপ তৈরির উদ্যোগ
ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়নে সংসদ সদস্যদের আরও দক্ষ করে তুলতে প্রশিক্ষণের
বিস্তারিত