ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব শীর্ষক কর্মশালা

বক্তব্য রাখছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (সবার মাঝে)

জাতীয় সংসদের সব ধরনের সেবা ও কার্যক্রমকে ডিজিটাল করা হবে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, আইন, পলিসি, বাজেটসহ সবকিছুর কেন্দ্রবিন্দু জাতীয় সংসদ। এর সময়, খরচ ও ভিজিট কমিয়ে সেবাসহ সংসদের সব কার্যক্রম ডিজিটাইজ করা হবে। যাতে করে পৃথিবীর অন্যান্য দেশ বাংলাদেশের সংসদকে অনুসরণ করে। সংসদের প্রতিটি জায়গায় হাইস্পিড ইন্টারনেট সেবা নিশ্চিত করা হবে।

জাতীয় সংসদের শপথ কক্ষে ৩০ মে সংসদ সচিবালয় ও তথ্যপ্রযুক্তি বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ছয় দিনব্যাপী কর্মশালায় জাতীয় সংসদ সচিবালয়ের সাতটি উইং থেকে ২৩ কর্মকর্তা অংশগ্রহণ করেন। প্রতিমন্ত্রী আরও বলেন, ১০ বছরে তথ্যপ্রযুক্তি খাতে ১০ লাখ জনবলের কর্মসংস্থান হয়েছে, আগামী পাঁচ বছরে আরও ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা হবে। ১০ বছর আগে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫৬ লাখ। বর্তমান সরকারের কার্যকরী পদক্ষেপ গ্রহণের ফলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাড়ে ৯ কোটিতে পৌঁছেছে। শ্রম, মেধা ও কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে বাংলাদেশ জাতীয় সংসদকে বিশ্বের কাছে অন্যতম অনুকরণীয় ডিজিটাল পার্লামেন্ট হিসেবে গড়ে তুলব আমরা।

কর্মশালায় জাতীয় সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব ডক্টর জাফর আহমদ খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব সমন্বয় ও সংস্কার মো. শামসুল আরেফিন, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এম জিয়াউল আলম, এটুআইয়ের উপদেষ্টা আনির চৌধুরী ও প্রকল্প পরিচালক মুস্তাফিজুর রহমান।


চলছে পাইথন প্রশিক্ষণ, প্রতিযোগিতা বৃহস্পতিবার
জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার স্ক্র্যাচের পর ১৮ জুন শুরু হয়েছে
বিস্তারিত
অনন্য উচ্চতায় ডিজিটাল বাংলাদেশ
ডিজিটাল বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় পৌঁছে গেছে বলে এবারের বাজেট
বিস্তারিত
সম্মাননা পেলেন প্রযুক্তিতে দক্ষ ৫২
প্রযুক্তিতে দক্ষ কারিগর হিসেবে ৫২ জনকে সম্মাননা দেওয়া হয়েছে। দ্বিতীয়বারের
বিস্তারিত
বাবা দিবসের ডুডলে হাঁস পরিবার
বিশ্ব বাবা দিবস ছিল ১৬ জুন। এ উপলক্ষে বিশেষ ডুডল
বিস্তারিত
মোবাইলে লেনদেনে ক্ষতিগ্রস্ত হবেন না
মোবাইলে আর্থিক লেনদেনে নতুন নির্দেশনা অনুযায়ী গ্রাহক কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হবেন
বিস্তারিত
ডিজিটাল লিডারশিপ তৈরির উদ্যোগ
ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়নে সংসদ সদস্যদের আরও দক্ষ করে তুলতে প্রশিক্ষণের
বিস্তারিত